সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

অসুস্থ সাংবাদিক শাহাদাৎ হোসেন নিজাম দোয়া চেয়েছেন

নিজস্ব প্রতিবেদক
১৩ জুন ২০২০

সাংবাদিক শাহাদাৎ হোসেন নিজাম অসুস্থ। গত ২ জুন শ্বাসকষ্ট দেখা দিলে তাকে রাজধানীর ইমপালস হসপিটালে ভর্তি করানো হয়। পরবর্তীতে তার অবস্থার অবনতি হলে তাকে মহাখালীতে ইউনিভার্সেল মেডিকেল কলেজ হাসপাতালে আইসিইউতে নেওয়া হয়। টানা প্রায় আট দিন পর গত ১১ জুন তাকে আইসিউ থেকে কেবিনে নেওয়া হয়। এখনও তিনি শঙ্কামুক্ত নন বলে জানিয়েছেন চিকিৎসক। তার করোনা পরীক্ষায় ফলাফল নেগেটিভ এসেছে। 

মৃত্যুর সঙ্গে লড়াই করা শাহাদাৎ হোসেন নিজাম সবার কাছে দোয়া চেয়েছেন।

শাহাদাৎ হোসেন নিজামের গ্রামের বাড়ি নোয়াখালীর বেগমগঞ্জ উপজেলার মিরওয়ারিশপুর গ্রামে। স্ত্রী এবং দুই সন্তানকে নিয়ে তিনি রাজধানীর মোহাম্মদপুরে থাকেন। দীর্ঘদিন ধরে শারীরিক নানা সমস্যায় ভুগছিলেন তিনি। এরমধ্যে একবার ভারতে গিয়েও চিকিৎসা করান। করোনার প্রাদুর্ভাবের পর থেকে বাসতেই সময় কাটিয়েছেন। কিন্তু গত ২ জুন হঠাৎ অসুস্থ হয়ে পড়েন। 

শাহাদাৎ হোসেন নিজাম বেগমগঞ্জ সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে এসএসসি, চৌমুহনী সরকারি ছালেহ আহম্মদ কলেজ থেকে এইচএসসি ও পরবর্তীতে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কলেজে পড়াশুনা করেন। 

তিনি বাংলাদেশ টেলিভিশনে সিনিয়র রিপোর্টার হিসেবে কর্মরত ছিলেন। বিটিভিতে কৃষকদের নিয়ে সংবাদ পরিবেশন করার কাজে দৌড়ঝাঁপ করতেন সারাদেশে। এ ছাড়া নানা গুরুত্বপূর্ণ ইস্যু নিয়েও কাজ করছেন তিনি। বিটিভিতে সততা, দক্ষতা ও দায়িত্বশীলতার উজ্জ্বল আলো ছড়িয়ে গেছেন।

বর্তমানে তিনি প্রিয়ভূমি নিউজ ডট কম ও কৃষিখবর ২৪ ডট কম এর সম্পাদক ও প্রকাশক এবং প্রিয়ভূমি প্রোডাকশনের সিইও। এ ছাড়া ফেলিক্স মাল্টিমিডিয়া লিমিটেডের প্রতিষ্ঠান ফেলিক্স টিভির ডিরেক্টর (মিডিয়া)। শাহাদাৎ হোসেন নিজামের সাংবাদিকতায় হাতেখড়ি হয় ১৯৮৪ সালে সাপ্তাহিক জাতীয় বাংলাদেশের মাধ্যমে।

তিনি ছিলেন সফল সংগঠক। সারা জীবন সততা ও আদর্শের রাজনীতি করেছেন। ১৯৮২ সালে চৌমুহনী নগর ছাত্রলীগের সহ-সভাপতি, ১৯৮৩ সালে চৌমুহনী কলেজ ছাত্রলীগের সহ-সভাপতি, ১৯৮৬ সালে নোয়াখালী জেলা ছাত্রলীগের সাংস্কৃতিক সম্পাদক ছিলেন। বেগমগঞ্জ উপজেলা কৃষক লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবেও দায়িত্ব পালন করেন মানবপ্রেমী এ মানুষটি। সারাজীবন মানুষের জন্য কাজ করলেও নিজের জন্য কিছুই করেননি। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদী মানুষ হিসেবে সবার কাছে তিনি পরিচিত ছিলেন।

শিশুকিশোরদের জন্য সুন্দর আগামীর স্বপ্ন নিয়ে তিনি জীবনের উল্লেখযোগ্য সময় পাড়ায় পাড়ায় খেলাঘর গড়ে তোলার ব্রত নিয়ে কাজ করেছেন। জাতীয় পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন। কেন্দ্রীয় কমিটির সদস্য হিসাবে নোয়াখালী জেলায় খেলাঘর গড়ে তোলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন।

জীবনের শুরু থেকে আবৃত্তি, সংস্কৃতি চর্চা, সামাজিক-সাংস্কৃতিক-ক্রীড়া সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন। ১৯৭৯ সালের শেষ দিকে মিরওয়ারিশপুর আদর্শ ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৮৩ সালে মিরওয়ারিশপুরে প্রতিষ্ঠা করেন আদর্শ সারথি খেলাঘর আসর। ১৯৯২ সাল থেকে ২০০৮ সাল পর্যন্ত খেলাঘর নোয়াখালী জেলা কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। ১৯৯২ সাল থেকে ২০০৫ সাল পর্যন্ত খেলাঘর কেন্দ্রীয় কমিটি সদস্য ছিলেন। ২০০৫ সাল থেকে এখন পর্যন্ত খেলাঘর জাতীয় পরিষদের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। নোয়াখারীর ঐতিহ্যবাহী বেগমগঞ্জ কালচারাল একাডেমির আবৃত্তি প্রশিক্ষক ছিলেন নিজাম। সম্মিলিত সাংস্কৃতিক জোট, নোয়াখালী জেলা শাখার সাবেক সদস্য এবং ঢাকাস্থ নোয়াখালী জেলা সমিতির আজীবন সদস্য তিনি।

শাহাদাৎ হোসেন নিজাম বিভিন্ন সাংবাদিক সংগঠনের সঙ্গেও যুক্ত রয়েছেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে),  ঢাকা সাংবাদিক ইউনিয়ন (ডিইউজে), ঢাকা রিপোর্টার্স ইউনিটি ও ঢাকা সাংবাদিক পরিবার বহুমুখী সমবায় সমিতি লিমিটেডের স্থায়ী সদস্য তিনি। এ ছাড়া ঢাকাস্থ চট্টগ্রাম বিভাগ সাংবাদিক ফোরামের প্রচার ও প্রকাশনা বিষয়ক স্ট্যান্ডিং কমিটির সদস্য সচিব ও ঢাকাস্থ নোয়াখালী সাংবাদিক ফোরামের আহ্বায়ক কমিটির সদস্যের দায়িত্ব পালন করছেন শাহাদাৎ হোসেন নিজাম। 

দীর্ঘ জীবনে অর্থ সংকটে থাকলেও শাহাদাৎ হোসেন নিজাম সততা ও আদর্শ থেকে কখনই বিচ্যুত হননি। মনে প্রাণে সততাকে লালন করেছেন। কষ্টের মাঝেও মানুষের জন্য কাজ করেছেন। সাংবাদিকতার আদর্শের প্রতি যেমন সত্যনিষ্ঠ ছিলেন তেমনি জীবনের সত্য, সুন্দর ও মার্জিত বৈশিষ্ট্যগুলোও তার কর্মপ্রবাহের সঙ্গে সম্পৃক্ত করতে পারঙ্গমতা দেখিয়েছেন। তাইতো মানুষের প্রিয় হয়ে উঠেছেন শাহাদাৎ হোসেন নিজাম। তাঁর অসুস্থতার খবরে খোঁজ-খবর নিয়েছেন বহু সহকর্মী, শুভানুধ্যায়ী ও স্বজন। তিনি সবার কাছে কৃতজ্ঞতা প্রকাশের পাশাপাশি দোয়া চেয়েছেন।

লকডাউন শেষে খুলেছে ৫ পর্যটন কেন্দ্র
বাজেটে বিশেষ বরাদ্দ ও প্রণোদনা দিলে ঘুরে দাঁড়াবে পর্যটন খাত

আপনার মতামত লিখুন