রোববার, ২৩ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

ট্যুর অপারেটর ও গাইড খসড়া আইন নিয়ে বিতর্ক

নিজস্ব প্রতিবেদক
২৮ জুলাই ২০২১
ফাইল ছবি

ফাইল ছবি

মহামারি করোনা সংক্রমণের কারণে দেশে পর্যটন খাত নাজুক অবস্থার মধ্যে পড়েছে। এরই মধ্যে ট্যুর অপারেটর ও ট্যুর গাইড খসড়া আইন–২০২১ নিয়ে শুরু হয়েছে নানামুখী বিতর্ক। পর্যটনসংশ্লিষ্ট ব্যক্তিরা বলছেন, খসড়া আইনে বড় ধরনের ত্রুটি রয়েছে। এই আইন চূড়ান্ত হলে পর্যটন খাতের লাভের চেয়ে ক্ষতিই বেশি হবে।

তবে খসড়া আইনটি অধিকতর যাচাই-বাছাই করে চূড়ান্ত করা হবে বলে জানিয়েছেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জাবেদ আহমেদ। এ বিষয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য সাংসদ সৈয়দা রুবিনা আক্তার আজকের পত্রিকাকে বলেন, পর্যটনসংশ্লিষ্টদের দাবি অনুযায়ী বিষয়টি যাচাই-বাছাই করে সংশোধন করা দরকার।

খসড়া আইনে বলা হয়েছে, নিবন্ধিত ট্যুর অপারেটর ও ট্যুর গাইড নিবন্ধন সনদের মেয়াদ থাকবে তিন বছর। অপরাধ করলে শাস্তির বিষয়ে বলা হয়েছে, কোনো ব্যক্তি এই আইন লঙ্ঘন করলে তা অপরাধ বলে বিবেচিত হবে। এর জন্য সর্বোচ্চ ছয় মাসের জেল ও ২ লাখ টাকা জরিমানার বিধান রাখা হয়েছে।

সম্প্রতি এই আইনের সংশোধনের দাবি জানিয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটিকে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ ট্যুর গাইড অ্যাসোসিয়েশন (বিটিজিএ)। স্মারকলিপিতে বলা হয়েছে, খসড়া আইনে ট্যুর অপারেটর ও ট্যুর গাইডের স্বার্থ উপেক্ষিত হয়েছে। আইনের অনেক ধারা ও উপধারা পর্যটন খাতের অগ্রগতিকে হুমকির মুখে ঠেলে দিচ্ছে।

সংগঠনটির সাধারণ সম্পাদক তামিম আহমেদ বলেন, খসড়া আইনে ট্যুর অপারেটর ও ট্যুর গাইড দুইটাকে গুলিয়ে ফেলা হয়েছে। কীভাবে নিবন্ধন প্রক্রিয়া হবে, সেটাও স্পষ্ট না। ট্যুর গাইডে সাধারণত দিন হিসেবে মজুরি দেওয়া হয়। আর অপরাধ করলে তাদের শাস্তি হিসেবে ছয় মাসের জেল ও ২ লাখ টাকা জরিমানার বিধান অযৌক্তিক বলে মনে করেন তামিম আহমেদ।

বাংলাদেশ ট্যুরিজম এক্সপ্লোরার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শহিদুল ইসলাম সাগর বলেন, ‘অনেকে ট্যুরিস্টদের সঙ্গে অসদাচরণ করে, অঙ্গীকার ভঙ্গ করে। এই আইনের মাধ্যমে তাদের জবাবদিহি তৈরি হবে। তবে ত্রুটি দূর করে আইন সংশোধন করতে হবে।’

বাংলাদেশে বিনিয়োগ এখন পুরোপুরি নিরাপদ: ওয়ালটন এমডি
টিকাবৈষম্যে ক্ষতিগ্রস্ত উন্নয়নশীল দেশের পর্যটন খাত

আপনার মতামত লিখুন