শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
জাতীয়

সেন্টমার্টিনকে ‘মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
১২ জানুয়ারি ২০২২

দেশের একমাত্র প্রবাল দ্বীপ সেন্টমার্টিনকে ‘মেরিন প্রটেক্টেড এরিয়া’ ঘোষণা করেছে সরেছে সরকার। দ্বীপটির ১ হাজার ৭৪৩ বর্গ কিলোমিটার এলাকা নিয়ে বিশেষ এই অঞ্চল গঠন করা হয়েছে। গত ৪ জানুয়ারি বন্যপ্রাণী (সংরক্ষণ ও নিরাপত্তা) আইন, ২০১২ এর ধারা ১৩ (১) ও ১৩ (২)-এর ক্ষমতাবলে এ সংক্রান্ত ঘোষণা দিয়েছে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়।

সংশ্লিষ্টরা বলছেন, অনিয়ন্ত্রিত জাহাজসহ ইঞ্জিনচালিত নৌকাযান চলাচল, মাত্রাতিরিক্ত মৎস্য শিকার, সমুদ্রে বর্জ্য ও ক্ষতিকারক রাসায়নিক পদার্থ ফেলায় হুমকির মুখে রয়েছে সেন্টমার্টিন। এতে সেখানকার জীববৈচিত্র্য ধ্বংস হচ্ছে এবং জলবায়ু পরিবর্তনে ভূমিকা রাখছে।

এমন প্রেক্ষাপটে ইতঃপূর্বে ঘোষিত ৫৯০ হেক্টর প্রতিবেশগত সংকটাপন্ন এলাকার অতিরিক্ত বঙ্গোপসাগরের ৭০ মিটার গভীর সমুদ্রের ১ হাজার ৭৪৩ বর্গ কি.মি. এলাকাকে মেরিন প্রটেক্টেড এরিয়া ঘোষণা করা হয়েছে। । বন্যপ্রাণী সংরক্ষণ ও নিরাপত্তা আইনে এ পদক্ষেপ নেওয়ার কথা জানিয়েছে মন্ত্রণালয়।

এখন পর্যন্ত দেশের সর্ববৃহৎ এবং দ্বিতীয় মেরিন প্রটেক্টেড এরিয়া। এ ঘোষণার ফলে বৈশ্বিক হুমকির মুখে থাকা গোলাপি ডলফিন, হাঙ্গর, রে মাছ, সামুদ্রিক কাছিম, সামুদ্রিক পাখি, প্রবাল, সামুদ্রিক ঘাস ও সামুদ্রিক জীববৈচিত্র্য সংরক্ষণে ইতিবাচক ভূমিকা রাখবে।

এছাড়া সামুদ্রিক মাৎস্য সম্পদ টেকসই আহরণ, জাতীয় সুনীল অর্থনীতি সমৃদ্ধকরণ এবং দেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলের বাধ্যবাধকতা ও অভীষ্ট লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

‘সোনার বাংলার সোনার মানুষ মিলন হাওলাদার’
সাজেক পর্যটন কেন্দ্রে আবারও পুড়ল রিসোর্ট

আপনার মতামত লিখুন