শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

মহাপরিকল্পনায় বিকাশ ঘটবে সমুদ্র পর্যটনের

২০০ কোটি ডলারের অর্থনৈতিক কর্মকাণ্ড হবে তিন পর্যটন পার্কে

নিজস্ব প্রতিবেদক
০৭ ফেব্রুয়ারি ২০২২

পর্যটকদের আকৃষ্ট করার জন্য উপকূলীয় ও সমুদ্র পর্যটন উন্নয়নে নানা উন্নয়ন কর্মকাণ্ড চলছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী। 

তিনি বলেন, পর্যটননগরী কক্সবাজারের নাফ ট্যুরিজম পার্ক, সাবরাং ট্যুরিজম পার্ক ও সোনাদিয়া ইকোট্যুরিজম পার্ক স্থাপনের কাজ চলছে। এই তিনটি পর্যটন পার্ক স্থাপনের ফলে বছরে ২০০ কোটি ডলারের অর্থনৈতিক কর্মকাণ্ডের সুযোগ তৈরি হবে। একই সঙ্গে দুই লাখ লোকের কর্মসংস্থান হবে।

গতকাল রাজধানীর আগারগাঁওয়ের পর্যটন ভবনে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় কর্তৃক ‘বাংলাদেশের সুনীল অর্থনীতিতে পর্যটনের ভূমিকা’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

মাহবুব আলী বলেন, কক্সবাজার বিমানবন্দরকে আন্তর্জাতিক মানে উন্নীত করা, ঘুনধুম পর্যন্ত রেললাইন নির্মাণ, কক্সবাজারে খুরুশকুলে শেখ হাসিনা টাওয়ার, এথনিক ভিলেজ ও নিবিড় পর্যটন অঞ্চল তৈরি করা হচ্ছে। বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনভিত্তিক ইকোট্যুরিজমের উন্নয়নে বিভিন্ন উদ্যোগ নেওয়া হয়েছে। আন্তর্জাতিক সামুদ্রিক ক্রুজ পরিচালনায় কাজ চলছে।

সুনীল অর্থনীতির অন্যতম প্রধান অনুষঙ্গ হিসেবে পর্যটনশিল্পের বিকাশে সরকার উদ্যোগ নিয়েছে উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড যে পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন করছে তাতে দেশের উপকূলীয় এলাকা ও সমুদ্র পর্যটনের উন্নয়নে বিশদ পরিকল্পনা অন্তর্ভুক্ত থাকবে। পর্যটন মহাপরিকল্পনা সম্পন্ন হলে সুনীল অর্থনীতিতে পর্যটন নতুন দিগন্ত উন্মোচন করবে। তিনি বলেন, ‘যেখানে বিশ্ব জিডিপির ৫ শতাংশ এবং মোট কর্মসংস্থানের ৬ থেকে ৭ শতাংশ উপকূলীয় ও সমুদ্র পর্যটন থেকে আসে, সেখানে আমাদের আর পিছিয়ে থাকার সুযোগ নেই। ’ বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেনের সভাপতিত্বে কর্মশালায় মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিটাইম অ্যাফেয়ার্স ইউনিটের সচিব রিয়ার অ্যাডমিরাল (অব.) মো. খুরশেদ আলম।

ওয়ালটন জাতীয় ফুটভলি প্রতিযোগিতায় জহিরুল ও আনসার চ্যাম্পিয়ন
পর্যটন খাতে অবদান রেখে পুরস্কৃত হল ২৫ ব্যক্তি ও সংগঠন

আপনার মতামত লিখুন