শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ | ১৮ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
জাতীয়

বাংলাদেশে পর্যটকদের আগমনের সুবিধার্থে নিষেধাজ্ঞা বাতিল করার প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক
২৮ সেপ্টেম্বর ২০২২

বিদেশী পর্যটকদের বাংলাদেশে আগমনের ক্ষেত্রে পূর্ণাঙ্গ ভ্যাকসিন সনদ প্রদর্শনপূর্বক দেশে প্রচলিত স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে ইতিপূর্বে প্রদত্ত নিষেধাজ্ঞা বাতিল করা যেতে পারে বলে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি সুপারিশ করেছেন।

বিশ্ব পর্যটন দিবসকে সামনে রেখে গত সোমবার (২৬ সেপ্টেম্বর) কোভিড-১৯ জাতীয় কারিগরি পরামর্শক কমিটির ৬০ তম সভায় এই সুপারিশ করা হয়। সভায় সভাপতিত্ব করেন কমিটির সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। 

এদিকে, ‘পর্যটনে নতুন ভাবনা’- এ প্রতিপাদ্যকে সামনে রেখে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) দেশের বিভিন্ন  পর্যটন কেন্দ্রে নানা কর্মসূচির মধ্যদিয়ে পালিত হয়েছে বিশ্ব পর্যটন দিবস।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন ও জাতীয় অর্থনীতিতে পর্যটনের অবদান বিবেচনা করে জাতিসংঘের বিশ্ব পর্যটন সংস্থার (ইউএনডব্লিউটিও) উদ্যোগে ১৯৮০ সাল থেকে বিভিন্ন দেশে  দিবসটি পালিত হচ্ছে।

দিবসটি উপলক্ষে বাংলাদেশ পর্যটন করপোরেশন ও বাংলাদেশ ট্যুরিজম বোর্ডসহ বিভিন্ন পর্যটন সংস্থা নানা অনুষ্ঠানের আয়োজন করে। এ দিবসটির মূল লক্ষ্য হলো পর্যটনের ভূমিকা সম্পর্কে সবার মধ্যে জনসচেতনতা বাড়ানো।

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) সকালে পর্যটন নগরী কক্সবাজারে সাত দিনব্যাপী পর্যটন মেলা ও বিচ কার্নিভাল উদ্বোধন করা হয়েছে। সাত দিনব্যাপী এই বিচ কার্নিভালে সাংস্কৃতিক অনুষ্ঠানে রাখাইনদের নৃত্য অনুষ্ঠানসহ বিভিন্ন প্রোগ্রামের আয়োজন করা হয়েছে। পর্যটন মেলায় দুইশ’ চল্লিশটি স্টল স্থান পায়।

কক্সবাজারের জেলা প্রশাসন ও বিচ ম্যানেজম্যান্ট কমিটির যৌথ উদ্যোগে বিশ্ব পর্যটন দিবস ও সাত দিনব্যাপী পর্যটন মেলা উদ্বোধন উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় কক্সবাজার লাবনী পয়েন্ট থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

পরে সৈকতের লাবনী পয়েন্টে পর্যটনের নতুন ভাবনা ও সম্ভাবনা নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ওদিকে, পটুয়াখালীর কুয়াকাটায় নানা আয়োজনে উদযাপিত হচ্ছে বিশ্ব পর্যটন দিবস। এ  উপলক্ষে মঙ্গলবার সকাল সাড়ে ১০টার দিকে পর্যটন হলিডে হোমস চত্ত্বর থেকে একটি বর্নাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বিকেলে পর্যটকদের অংশগ্রহণে হাডুড খেলা, ফুটবল খেলা এবং সন্ধ্যায় সাংকৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে পটুয়াখালী জেলা প্রশাসন।

হবিগঞ্জে রামনাথ বিশ্বাসকে স্মরণ

বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে বাইসাইকেলে বিশ্ব ভ্রমণকারী রামনাথ বিশ্বাসকে স্মরণ করে হবিগঞ্জ শহরের টাউন হল থেকে বানিয়াচংয়ের বিদ্যাভূষণ পাড়া পর্যন্ত সাইকেল শোভাযাত্রা  আয়জন করা  হয়। মঙ্গলবার (২৭ সেপ্টেম্বর) শোভাযাত্রার উদ্বোধন করেন জেলা প্রশাসক ইশরাত জাহান। সাইকেল শোভাযাত্রার আয়োজন করে ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটি।

শতেক বছর আগে হবিগঞ্জ জেলার বানিয়াচং উপজেলার বিদ্যাভূষণ পাড়ার রামনাথ বিশ্বাস বাইসাইকেল নিয়ে বেরিয়েছিলেন ভূ-পর্যটনে। দেশে দেশে ভ্রমণ করেই ক্ষ্যান্ত হননি তিনি, বাঙালির ঘরকুনো অপবাদ ঘূচানো এই মানুষটি লিখেছেন ভ্রমণবিষয়ক গোটা চল্লিশেক বই।

ভূপর্যটক রামনাথ বিশ্বাসের বসতভিটা পুনরুদ্ধার ও সংরক্ষণ কমিটির যুগ্ম আহ্বায়ক রুমা মোদক বলেন, যারা হবিগঞ্জের মানুষ তাদের কাছে ভূপর্যটক রামনাথ বিশ্বাসকে নতুন করে পরিচয় করিয়ে দেওয়ার কিছু নেই। আমাদের মধ্যে যাদের তার বই পড়া হয়নি, তারাও জানি রামনাথ আমাদের গর্বের ধন। তিনি আমাদের হবিগঞ্জের তো বটেই, গোটা বাংলার গর্ব।

সুন্দরবনে চালু হচ্ছে আরও ৪ ইকো-ট্যুরিজম সেন্টার
পর্যটনশিল্পে শুধু খরচই বেড়েছে, সেবার মান বাড়েনি

আপনার মতামত লিখুন