শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

১৮টি দ্বীপ বিক্রি করবে মালদ্বীপ সরকার

মো. ওমর ফারুক অনিক
২০ জানুয়ারি ২০২২

ভারত মহাসাগরীয় দ্বীপরাষ্ট্র মালদ্বীপ। এ দেশটির রাজধানী মালে। দক্ষিণ এশীয় আঞ্চলিক জোট সার্কের সদস্য মালদ্বীপ। অপরূপ সৌন্দর্যের ভূমি এ দেশটি বিশ্বের সবচেয়ে নিচু দেশ এবং পর্যটনের জন্য বিখ্যাত। সমুদ্রপৃষ্ঠ থেকে এর সর্বোচ্চ উচ্চতা মাত্র দুই দশমিক তিন মিটার এবং গড় উচ্চতা মাত্র এক দশমিক পাঁচ মিটার। এক হাজার দুই শতাধিক ছোট ছোট দ্বীপ নিয়ে গঠিত এই দ্বীপরাষ্ট্র।

পর্যটনই মূল আয় মালদ্বীপের। তাই সরকার গত বছরের অক্টোবরে দুবাই এক্সপোতে ১৮টি দ্বীপ বিক্রির ঘোষণা দিয়েছিল। পর্যটনমন্ত্রী জানিয়েছেন দ্বীপগুলোতে বিনিয়োগকারীদের আগ্রহ বাড়ানোর জন্য বিড-সাবমিট প্রসেসিং খোলার আগে তারা এ ঘোষণাটি করেছেন।

পর্যটন মন্ত্রণালয় গত সোমবার দ্বীপগুলোর জন্য দরপত্রের নথি বিক্রি শুরু করে। তারা বলেছে, দ্বীপগুলোকে রিসোর্ট হিসেবে গড়ে তুলতে হবে এবং তিন বছরের মধ্যে সেবার জন্য খুলে দিতে হবে। গত মঙ্গলবার এক ঘোষণায় মন্ত্রণালয় আরো জানিয়েছে আমন্ত্রণটি দেশী ও বিদেশী উভয় বিনিয়োগকারীদের জন্য উন্মুক্ত রাখা হয়েছে। এ ১৮টি দ্বীপকে পর্যটন রিসোর্ট হিসেবে গড়ে তোলার জন্য বিড-ডকুমেন্টস জমা দেয়ার জন্য আমন্ত্রণ জানিয়েছে প্রতিটি দেশের ব্যবসায়ীদের।

মালদ্বীপের পর্যটন মন্ত্রণালয় ওই দ্বীপগুলোর একটি খসড়া প্রকাশ করেছে রিসোর্ট বিজনেসে আগ্রহীদের জন্য। এগুলো হলো : আলিধুফারুফিনলহু (৩ হেক্টর), মেধাফুশি (১০.৯০ হেক্টর), কুদাফরুফাসগান’দু (১.২০ হেক্টর), কুদালহাইমেন্ধু (১৪.৭০ হেক্টর), এতিগিলি, আলিপুশি লেগুন (১০, থেকে ১০.৯০ হেক্টর), সিধেহুরা (১.২৮ হেক্টর), সিদিহুরা ভিলিগান্ডু (৩ হেক্টর), মাফুশি (১০.৪ হেক্টর), এন’বুলুফুশি (১ হেক্টর), জিন্নাথুগাউ (০.৮৯ হেক্টর), ওলহুফুশি (৩ হেক্টর), কাদ্দু (৩.৯ হেক্টর), ওলুফুশিপিনলো (০.৫৪ হেক্টর), কাশিধু (৩.১ হেক্টর), বোদুমুন’ইয়াফুশি (৩ হেক্টর), ধোনবেরাহা (১.৪৪ হেক্টর), হলহুরাহা, ধোনবেরাহাসহ (০.৬ হেক্টর), মারেহা (১৭ হেক্টর), ফানাধুভিলিগিলা (৫ হেক্টর), কানদহলগালা (৭.৪ হেক্টর), ফেরেথাভিলিগিলা একটি ক্লাস্টার হিসাবে (১.৪ হেক্টর), ঢেকানবা, ফেরেথাভিলিগিলাসহ (২.৩৯ হেক্টর), কোডেরতা, ফেরিথাভিলিগিলাসহ (২.৫ হেক্টর)।

১৮টি দ্বীপের মধ্যে সবচেয়ে বেশি অধিগ্রহণের খরচ ছিল মাউসফুশি দ্বীপের জন্য, ১০.৫০ হেক্টর পরিমাণ আয়তনের মিমু প্রবালপ্রাচীরের দ্বীপ। দ্বীপ অধিগ্রহণ খরচ ১.৫ মিলিয়ন ডলার। দ্বিতীয় সবচেয়ে ব্যয়বহুল দ্বীপ হল ১৪.৭০ হেক্টর পরিমাণ গাঃ মারেহা, যার দাম ১.৪ মিলিয়ন মার্কিন ডলার। এথিগিলি, এমবুলোফুশি ও গিন্নাথের জন্য অধিগ্রহণের খরচ সর্বনিম্ন, যার মূল্য প্রায় তিন লাখ মার্কিন ডলার।

‘রেড জোন’ হয়ে উঠছে কক্সবাজার
বিশ্বের সবচেয়ে দূষিত শহরের তালিকায় ঢাকা

আপনার মতামত লিখুন