শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
সীমানার ওপারে

মালদ্বীপ পর্যটন সূবর্ণজয়ন্তী বছরের লোগো চালু

ডেস্ক রিপোর্ট
১৩ জানুয়ারি ২০২২

পৃথিবীর অন্যতম সৌন্দর্য্যমন্ডিত দেশ ভারত মহাসাগরের দ্বীপরাষ্ট্র ‌‘মালদ্বীপ’। সরল, শান্ত ও মনোরম পরিবেশ, আদিম সমুদ্র সৈকত মালদ্বীপের প্রধান আকর্ষণ। যেখানে পানির রং নীল আর বালির রং সাদা।

মালদ্বীপ অ্যাসোসিয়েশন অফ ট্যুরিজম ইন্ডাস্ট্রির (MATI) চেয়ারম্যান মোহাম্মদ উমর মানিক একটি ভার্চুয়াল অনুষ্ঠানে ৫০ বছর পূর্তি উপলক্ষে একটি লোগো উন্মোচন করেন। মোড়ক উন্মোচনের পর, এমইউ মানিক মালদ্বীপের পর্যটন শিল্পের বিগত ৪৯ বছরের উপর মন্তব্য করেন এবং প্রাথমিক পর্যায়ে পর্যটনের প্রচারে চ্যালেঞ্জের সংখ্যার উপর জোর দেন।

লোগো উন্মোচন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন MATI-এর ভাইস চেয়ারম্যান হুসেইন আফিফ, বর্তমান স্বাস্থ্য ও শিল্পমন্ত্রী আহমেদ নাসিম, সাবেক পর্যটনমন্ত্রী আহমেদ মুজতাবা, বর্তমান পর্যটনমন্ত্রী ডক্টর আবদুল্লাহ মৌসুম, মালদ্বীপের বিপণনের ব্যবস্থাপনা পরিচালক ড. পাবলিক রিলেশন্স কর্পোরেশন (MMPRC) থোয়াইব মোহাম্মদ। লোগোটি মালদ্বীপের সমৃদ্ধ ঐতিহ্য, সংস্কৃতি এবং পরিবেশকে প্রতিফলিত করার জন্য আবদুল্লাহ নাশাথ এবং মোহাম্মদ আজলিফ দ্বারা ডিজাইন করা হয়েছিল।

মালদ্বীপ পর্যটনশিল্পের সূবর্ণ জয়ন্তী উদযাপনের কাউন্টডাউন অনুষ্ঠানটি গত ৩য়ে অক্টোবর ২০২১-এ দ্বীপরাষ্ট্রের কুরুম্বা দ্বীপে শুরু হয়েছিল। মালদ্বীপের রাষ্ট্রপতি ইব্রাহিম মোহাম্মদ সোলিহ কুরুম্বা মালদ্বীপ রিসোর্টে গণনা অনুষ্ঠান শুরু করেন এবং ৩ অক্টোবরকে এখন আনুষ্ঠানিকভাবে জাতীয় পর্যটন দিবস হিসাবে ঘোষণা করেন। সরকারি প্রতিনিধিদের পাশাপাশি, পর্যটনশিল্পের সূবর্ণ জয়ন্তীর কাউন্টডাউন অনুষ্ঠানে পর্যটন খাতের প্রধান কর্মকর্তাদের ও অংশগ্রহণ দেখা গেছে।

এছাড়াও ২০২২ সালটি জুড়ে, মালদ্বীপ এই স্পেলবাইন্ডিং দ্বীপ-দেশ পর্যটন শুরু হওয়ার ৫০ বছর উদযাপন করবে। এটা বিশ্বাস করা কঠিন যে এই আইকনিক গন্তব্যটি একটি এক-রিসর্ট গন্তব্য হিসাবে জীবন শুরু করেছিল যেখানে খুব গ্রামীণ আবাসন এবং দর্শনার্থীদের খাবারের কোনো অভিজ্ঞতাও ছিলো না।

মালদ্বীপে পর্যটনশিল্পের প্রতিষ্ঠিত হয়, দ্বীপপুঞ্জ রেখার ১৯৭২ সালের ৩য়ে অক্টোবর কুরুম্বা গ্রাম নামে পরিচিত ভিহামানাফুশিতে, এটিতে প্রাথমিক ভাবে পর্যটকদের অবলম্বন খোলার মাধ্যমে দেশের অত্যাশ্চর্য দুঃসাহসিক অভিযান শুরু করেছিলেন। এরই ধারাবাহিকতায় গত ৩য়ে অক্টোবর ২০২১ -এ পঞ্চাশ বছর পূর্ণ হয়।

রেড জোন ঘোষণার পরেও বন্ধ হচ্ছে না রাঙামাটির পর্যটন স্পট
ছবির ফাঁদে পর্যটকদের হয়রানি

আপনার মতামত লিখুন