শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৮ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করলো যুক্তরাষ্ট্র

ডেস্ক রিপোর্ট
২৬ জুলাই ২০২২

করোনার উচ্চ ঝুঁকি বিবেচনা করে বাংলাদেশসহ আরো পাঁচটি দেশে নাগরিকদের ভ্রমণে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

গতকাল সোমবার (২৫ জুলাই) দেশটির রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা বিষয়ক প্রধান সরকারি সংস্থা সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন (সিডিসি) ভ্রমণের গন্তব্য হিসেবে বাংলাদেশকে ‘উচ্চ ঝুঁকিপূর্ণ’ তালিকায় যুক্ত করে।

মার্কিন সংবাদ মাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশ ও মধ্য আমেরিকার দুইটি দেশ করোনার উচ্চ ঝুঁকিতে রয়েছে। করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতি ও ঝুঁকি বিবেচনায় সিডিসি দেশগুলোকে তিনটি শ্রেণিতে ভাগ করেছে। লেভেল ৩, লেভেল ২ ও লেভেল ১। সিডিসির তালিকায় বাংলাদেশকে রাখা হয়েছে লেভেল ৩ ক্যাটাগরিতে। অর্থাৎ উচ্চ ঝুঁকিপূর্ণ দেশের কাতারে।

এ তালিকায় আরো রয়েছে- বসনিয়া ও হার্জেগোভিনা, পোল্যান্ড, ফিজি, এল সালভাদর এবং হন্ডুরাস।

সিএনএন’র প্রতিবেদনের খবর অনুযায়ী, ২৫ জুলাই পর্যন্ত ভ্রমণের গন্তব্য হিসেবে লেভেল ৩ ক্যাটাগরিতে ১২০টিরও বেশি নাম রয়েছে। এর মধ্যে রয়েছে- ফ্রান্স, জার্মানি, গ্রীস, আয়ারল্যান্ড, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, পর্তুগাল, স্পেন এবং যুক্তরাজ্য।

এমনকি ইউরোপের বাইরের আরো অনেক দেশ রয়েছে এই ক্যাটাগরিতে। যার মধ্যে রয়েছে- ব্রাজিল, কানাডা, কোস্টারিকা, মালয়েশিয়া, মেক্সিকো, দক্ষিণ কোরিয়া, থাইল্যান্ড এবং তুরস্ক।

প্রসঙ্গত, ২০২১ সালের এপ্রিলে করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ পরিস্থিতি বিবেচনা করে মার্কিন নাগরিকদের বাংলাদেশ সফরের বিষয়ে সতর্কতা জারি করেছিল যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)। এবার আবারো একই পথে হাঁটল দেশটি।

পদ্মার দু'পাড়ে নতুন সাজে পর্যটন কেন্দ্র
বিদ্যুৎ সাশ্রয়ে সাপ্তাহিক বন্ধ একদিন বাড়ালো ওয়ালটন

আপনার মতামত লিখুন