শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
লাইফস্টাইল

স্মার্টফোন চার্জের বিস্ময় : ভিভো’র ‘ভিইজি’ প্রযুক্তি

নিজস্ব প্রতিবেদক
০৬ এপ্রিল ২০২২
ভি ও ওয়াই সিরিজ

ভি ও ওয়াই সিরিজ

স্মার্টফোনের চার্জ আছে তো? কতটুকু চলবে এই চার্জে? এ নিয়ে চিন্তা-দুশ্চিন্তা চলে দিনভর। স্মার্টফোন রাখার পাশাাপাশি আলাদা করে পাওয়ার ব্যাংক রাখার ইচ্ছে অনেকেরই থাকে না। তাই স্মার্টফোনের চার্জটা বেশি সময় থাকলে চিন্তা কমে যায় অনেকখানি। গ্রাহকরাও স্মার্টফোন কেনার সময় সবচেয়ে বেশি খেয়াল করে এর ব্যাটারির দিকে । 

গত এক দশকে স্মার্টফোন চার্জিং সক্ষমতাকে বেশ এগিয়ে নিয়েছে স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠানগুলো। আর এ তালিকায় শীর্ষে অবস্থান করছে বহুজাতিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান ভিভো। একদিকে ফাস্ট চার্জিং প্রযুক্তি ও অন্যদিকে ভিভো এনার্জি গার্ডিয়ান প্রযুক্তিতে বাংলাদেশের বাজার বাজিমাত করেছে ভিভো’র ভি ও ওয়াই সিরিজের স্মার্টফোনগুলো।   

ফাস্টচার্জ প্রযুক্তি: ফার্স্টচার্জ প্রযুক্তি যুক্ত করার মাধ্যমে স্মার্টফোন দ্রæত সম্পূর্ণ চার্জ করার ব্যবস্থা করেছে নির্মাতা প্রতিষ্ঠানগুলো। স্মার্টফোন চার্জারে ভোল্ট ও অ্যাম্পিয়ার বাড়ানোর মাধ্যমে এই দ্রুত চার্জিং সক্ষমতা নিশ্চিত করা হয়। ব্যাটারি স্থায়িত্ব রক্ষা করতেও সহায়তা করে ফাস্টচার্জ প্রযুক্তি।   

ভিভো এক্স৭০প্রো, ভি২৩ ৫জি, ভি২৩ই, ওয়াই২১, ওয়াই২১টি এবং নতুন স্মার্টফোন ওয়াই৩৩এস স্মার্টফোনে রয়েছে ফাস্ট চার্জিং প্রযুক্তি। 

ভিভো এনার্জি গার্ডিয়ান বা ভিইজি:
শুধু টানা চার্জ হলেই চলে না। চার্জের ব্যবস্থাপনা স্মার্টফোনের ব্যাটারির দীর্ঘস্থায়িত্বের জন্যও অত্যন্ত গুরুত্বপূর্ণ। নয়তো, অতিরিক্ত চার্জ হয়ে বা, শতভাগ চার্জ হবার পরেও চার্জে থেকে স্মার্টফোনের ব্যাটারি ক্ষতিগ্রস্থ হয়। অথবা গরম হয়ে যায়। পরে স্মার্টফোনটিই বাতিল হয়ে যায়। এ সমস্যার সমাধানে ভিভো এনেছে এর ফ্ল্যাগশিপ ফিচার ‘ভিভো এনার্জি গার্ডিয়ান বা ভিইজি’। স্মার্টফোনের চার্জ শতভাগ হয়ে গেলে ভিইজি, স্বয়ংক্রিয়ভাবে চার্জ নেয়া বন্ধ করে দেয়। ফলে অতিরিক্ত চার্জ হবার সুযোগই থাকে না। ভিভো ওয়াই২১ এবং ওয়াই৩৩এস স্মার্টফোনে রয়েছে ভিইজি প্রযুক্তি।


হিলি ইমিগ্রেশন দুই বছর ধরে বন্ধ, বিপাকে যাত্রীরা
ভিভো ওয়াই৩৩এস : ৫০ মেগাপিক্সেলের ক্যামেরা!

আপনার মতামত লিখুন