শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪ | ৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
লাইফস্টাইল

প্রথম বিদেশ ভ্রমণে যা মনে রাখা জরুরি

ডেস্ক রিপোর্ট
০৯ মে ২০২২

প্রথম বিদেশযাত্রা সকলের কাছেই একটু বিশেষ ভূমিকা রাখে। ভিন্ন দেশ, ভিন্ন সংস্কৃতি দেখার অভিজ্ঞতা যে কাউকেই উৎফুল্ল করে। তাই প্রথম বিদেশ ভ্রমণের উত্তেজনা সবসময় আলাদা। সেই উত্তেজনা ও আনন্দকে বাড়িয়ে তুলতে প্রথম বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বিশেষভাবে সচেতন হওয়া জরুরি।

দেশের যে প্রান্তেই ছুটি কাটাতে যান না কেন, অনেক বিষয়ে খেয়াল না রাখলেও চলে। কিন্তু দেশের বাইরে গেলে খেয়াল রাখতে হয় বহু খুঁটিনাটি বিষয়। না হলে বিদেশে গিয়ে বিপদে পড়ার আশঙ্কা থেকে যায়। 

তাই আসুন জেনে নেই, প্রথম বিদেশ ভ্রমণে যেসব বিষয় মনে রাখবেন।

১. কোথায় যাবেন, তা ঠিক করে ফেলার পরেই দেখে নিন ভিসার নিয়মকানুন। কোন জায়গার ভিসার জন্য কোথা থেকে আবেদন করতে হবে, সে সব ভাল ভাবে দেখে নিন।

২. ট্রাভেল এজেন্টের সঙ্গে না গেলে দেখতে হবে আরও একটি বিষয়। তা হলো বিমানের টিকিট সস্তায় পাওয়া যাবে কোন দিক দিয়ে গেলে। কোন সংস্থার বিমানে গেলে তুলনামূলক আরামদায়ক হবে যাত্রা, খরচও হবে কম সে বিষয়ে খোঁজ নিন।

৩. ক্রেডিট কার্ডটি কি আন্তর্জাতিক ক্ষেত্রে ব্যবহার করার জন্য প্রস্তুত? তা যদি না হয়, তবে সেই ব্যবস্থা করে রাখুন। বহু দেশেই নগদ টাকা অনেক জায়গায় ব্যবহার করা সহজ হয় না। তখন কার্ড ব্যবহার করা জরুরি হয়ে পড়ে।

৪. যে দেশে যাচ্ছেন, সেখানে গাড়ি ভাড়া, খাওয়াদাওয়ার খরচ সম্পর্কে একটু গবেষণা করে নিন। আজকাল ইন্টারনেট খুললেই সব পাওয়া যায়। কত দিন থাকছেন। কোথায় কোথায় যাচ্ছেন, সব মিলে হাতখরচ কতটা লাগতে পারে আন্দাজ পাওয়া যায়। সেই হিসেবমতো বিদেশি মুদ্রা নিয়ে যান।

৫. ভ্রমণ বিমা করতে ভুলবেন না যেন। এই জিনিসটি অনেকেই ভুলে যান। কিন্তু হঠাৎ যদি অচেনা দেশে গিয়ে আহত কিংবা অসুস্থ হয়ে পড়েন, এটিই সবার আগে কাজে আসবে। ট্রাভেল ইনশিওর‌্যান্স ছাড়া অন্য দেশে গিয়ে চিকিৎসার খরচ বিপুল হতে পারে। যা সামলানো হবে অত্যন্ত কঠিন।

সূত্র: আনন্দবাজার


নড়িয়ার ‘জয়বাংলা এভিনিউ’ এ যেন মিনি কক্সবাজার
ঈদে স্মার্টফোনের বাজার মাতিয়েছে ভিভো

আপনার মতামত লিখুন