শুক্রবার, ১২ আগস্ট ২০২২ | ২৭ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ
ঘুরে আসি

প্রথমবার বিদেশ ভ্রমণের পরিকল্পনা করবেন যেভাবে

নিজস্ব প্রতিবেদক
০২ আগস্ট ২০২২

তুরস্কের কারুকার্যময় স্থাপত্য কিংবা মালদ্বীপের স্ফটিকের মত নীল পানিতে মানুষের ঘুরাঘুরি দেখে, ইচ্ছা জাগতেই পারে বিদেশ ভ্রমণের। একে একে বিদেশি সীমান্তে নিষেধাজ্ঞা উঠে যাওয়া ঘুরতে যাওয়ার প্রবণতা বেড়েছে। তাছাড়া টানা ২ বছর ভ্রমণ বন্ধ থাকায়, অনেকের জন্যই এ বছর প্রথম বিদেশ ভ্রমণের সুযোগ হচ্ছে। তবে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে প্রয়োজন পড়ে বিস্তারিত পরিকল্পনার। পরিকল্পনা কিছুটা বোধগম্য করার জন্য আজকে আমরা নিয়ে এসেছি প্রথমবার বিদেশ ভ্রমণের জন্য বিশেষ কিছু টিপস। 

বিদেশ ভ্রমণের ক্ষেত্রে মূলত তিনটি প্রশ্নের উত্তর বের করতে হয়- কিভাবে যাবো, কোথায় থাকবো এবং কি করব? যাওয়ার ক্ষেত্রে ২টি পথ। আকাশপথ ও সড়কপথ। ইন্ডিয়া বা নেপালের মত কাছাকাছি দেশে সড়কপথেই যাওয়া সম্ভব। তবে তা বেশ কষ্টসাধ্য এবং সময় অনুপযোগী। প্রায় এক দিনের উপরে সময় চলে যায় সীমানা পেরিয়ে অন্য দেশে প্রবেশ করতেই। যেহেতু এই দেশগুলো আমাদের থেকে বেশ কাছেই, ফ্লাইটে যাওয়া আসার খরচ সাধ্যের মধ্যেই পাওয়া সম্ভব। তবে স্বপ্ন যদি থাকে একটু দূরের দেশ ঘুরে আসার, তবে আকাশপথ ছাড়ার বিকল্প নেই। এক্ষেত্রে বাজেটের দুশ্চিন্তায় থেমে যাওয়ার কোন কারণ নেই। দেখে নিতে পারেন গোযায়ান এর ৬ মাস পর্যন্ত ০% ই এম আই সার্ভিসটি। বাংলাদেশে গোযায়ানই একমাত্র অনলাইন প্লাটফর্ম যেখানে ফ্লাইটের ক্ষেত্রে ০% ই এম আই সুবিধাটি পাওয়া যাচ্ছে। এককালীন ভাবে সম্পূর্ণ ফ্লাইটের খরচ না দিয়ে, প্রয়োজনমত কিস্তি বাছাই করে টাকা পরিশোধ করতে পারবেন আরামেই।  

বিদেশে থাকার ক্ষেত্রে হোটেল বাছাইয়ে প্রথমত মাথায় রাখতে হবে নিরাপত্তার কথা। নিরাপত্তা নিশ্চিত করে পছন্দমতো হোটেল বাছাই এখন পুরোটাই অনলাইনে করা সম্ভব। অজানা অচেনা দেশে গিয়ে হুট-হাট হোটেল খোজার ঝামেলা এড়ানোর জন্য অনলাইন বুকিংটাই ভালো হয়। তাছাড়া দাম এবং থাকার ব্যবস্থার ছবি আগে থেকে দেখে নেওয়াও সম্ভব অনলাইনে। তবে বাংলাদেশি টাকা দিয়ে পেমেন্ট করার সুযোগটি এক্ষেত্রে প্রায়ই পাওয়া যায়না। বুকিং করতে হয় বিদেশি ক্রেডিট কার্ড দিয়ে অথবা আলাদা ভাবে ডলার সঙ্গে নিয়ে।

সাম্প্রতিক মুদ্রাস্ফীতির কারণে মার্কিন ডলারে খরচ পরিশোধ করাটাও একেবারেই লাভজনক নয়। এই সমস্যার সমাধান করতে দেখে নিতে পারেন গোযায়ান। সবধরনের বিদেশি হোটেল এখন পেয়ে যাবেন তাদের প্লাটফর্মে। শুধুমাত্র টাকা দিয়ে পেমেন্টই নয়, এখানেও ব্যবহার করতে পারবেন তাদের ০% ই এম আই সুবিধাটি। ফলে বিদেশ ভ্রমণে হোটেলের ক্ষেত্রে পেমেন্টের দুশ্চিন্তা পরে করলেও হবে। 

শুধু যাওয়া এবং থাকাই নয়, ঘুরতে গেলে প্রয়োজন সেই জায়গার অ্যাক্টিভিটিগুলো নিয়ে ধারণা রাখা। নেপালে যেমন আছে রিভার র‍্যাফটিং, বাঞ্জি জাম্পিং কিং বা পাহাড় বেয়ে উচ্চতায় উঠা, তেমনি তুরস্কে আছে হট এয়ার বেলুনে চড়ে উড়ে বেড়ানো এবং ঐতিহ্যবাহী শহরগুলোর সৌন্দর্য উপভোগ করা। পার্শ্ববর্তী দেশ ইন্ডিয়া ঘুরে দেখতে চাইলে সময় লেগে যাবে মাসের পর মাস। তবে পছন্দের কিছু গন্তব্য ঠিক করলে অল্প সময়ে এবং অল্প খরচেই ট্যুর দিয়ে আসা সম্ভব। যদি যেতে চান মালদ্বীপ তবে প্যাকেজে যাওয়াই সেরা অপশন। কিন্তু নিজের মত ট্যুরটি সাজিয়ে নিতে চাইলে সেই সুযোগও আছে। সব ধরনের ট্যুর এবং অ্যাক্টিভিটির  জন্য দেখে নিতে পারেন গোযায়ান এর প্লাটফর্মটি। সমগ্র দেশ ঘুরার ভ্রমণ-সূচি থেকে শুরু করে স্বতন্ত্র অ্যাক্টিভিটি- সবই আছে তাদের প্লাটফর্মে। তাই ভ্রমণের ক্ষেত্রে এখন আর কোন বাধা নয়। 

রোমাঞ্চকর অ্যাডভেঞ্চার কিংবা প্রশান্ত প্রকৃতি, শহরের চাঞ্চল্য অথবা পাহাড়ের মাঝে নীরবতা- ভ্রমণের গণ্ডিটা সম্প্রসারণ করার এখনই সময়। তাই এইবার পরিকল্পনা করে ফেলুন দেশের বাইরে ভ্রমণের। ভ্রমণ চলতে থাকুক সীমাহীন।

ইউএস-বাংলার ‘টিকিট কিনলেই হোটেল ফ্রি’ অফারের মেয়াদ বাড়ল
টাঙ্গুয়ার হাওরে নিবন্ধন ছাড়া চলতে পারবে না পর্যটকবাহী নৌযান

আপনার মতামত লিখুন