শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

প্রকৃতির রাজ্যে হারাচ্ছে মানুষ, ফিরছে সুদিন

নিজস্ব প্রতিবেদক
০৮ অক্টোবর ২০২২

পুজোর পরপরই পাঁচ দিনের ছুটিতে পর্যটকদের পদচারণায় মুখর  প্রাণ-প্রকৃতিতে সমৃদ্ধ মৌলভীবাজারের লাউয়াছড়াছড়া, মাধবপুর লইক, মাধবকুণ্ড জলপ্রপাতসহ দেশের বৃহৎ হাওর হাকালুকি। দীর্ঘদিন পর পর্যটকদের এ স্রোত পর্যটনশিল্প বিকাশে সহায়ক হবে বলে মনে করছেন পর্যটন সংশ্লিষ্টরা।

একটু স্বস্তির নিঃশ্বাস ও আনন্দময় সময় কাটাতে দেশ-বিদেশের হাজারো পর্যটক এখন মৌলভীবাজারে। পর্যটকদের আগমনে জেলার অধিকাংশ রিসোর্ট-কটেজ, হোটেল-মোটেল অধিকাংশ শতভাগ পরিপূর্ণ হয়েছে জানিয়েছেন পর্যটন সেবা সংস্থার নেতৃবৃন্দ। 

শ্রীমঙ্গল পর্যটন সেবা সংস্থার সাংগঠনিক সম্পাদক এস কে দাশ সুমন জানান, করোনা এ শিল্পকে ক্ষতবিক্ষত করার পর ধীরে ধীরে দুঃসহ সময় পেরিয়ে স্বাভাবিক করার সব ধরনের চেষ্টা চলছে। এবার ৮০ থেকে শতভাগ হোটেল, রিসোর্ট-কটেজ বুকিং হয়েছে। তাই করোনার পর এবার দীর্ঘ ছুটিতে ঢল নেমেছে পর্যটকদের। 

জেলার প্রতিটি উপজেলায় ছোট বড় বিভিন্ন পর্যটন কেন্দ্র রয়েছে। প্রত্যেক উপজেলার যেদিকে চোখ পড়বে, দেখা মিলবে সবুজ সারি সারি চা বাগান। প্রায় প্রতিটি চা বাগানের মধ্য রয়েছে দৃষ্টিনন্দন লেক। এরমধ্যে অনেকগুলো চা বাগানের লেকে রয়েছে নানা ধরনের শাপলা ও পদ্ম, যা চা বাগানের সৌন্দর্যের সঙ্গে সঙ্গে লেক ও লেকের পদ্ম-শাপলা পর্যটকদের আকর্ষণ করছে। 

ঢাকা থেকে ঘুরতে আসা পর্যটক তানজিনা আক্তার বলেন, ঢাকা থেকে এখানে এসে মনে হচ্ছে অক্সিজেনের ভাণ্ডার পেয়েছি। যেদিকে তাকাই শুধু সবুজের সমারোহ। তবে পর্যটনকেন্দ্রগুলোতে আরও সুযোগ সুবিধা বৃদ্ধি করা প্রয়োজন। 

মৌলভীবাজার জেলার মধ্যে পর্যটন সমৃদ্ধ উপজেলা কমলগঞ্জ। এ উপজেলায় রয়েছে লাউয়াছড়া জাতীয় উদ্যান, গভীরে অরণ্যের নৈসর্গিক সৌন্দর্য আধার হামহাম জলপ্রপাত। টিলার মধ্যে  চা বাগান, লেক পদ্ম-শাপলার সমন্বয়ে নয়নাভিরাম মাধবপুর লেক, হামিদুর রহমানের স্মৃতিসৌধ, প্রাণ প্রকৃতিতে সমৃদ্ধ আদমপুর বনবিট। এই স্থানগুলো পর্যটকরা বেশি ভ্রমণ করে থাকেন। এছাড়া মণিপুরি, খাসিয়া, গারোসহ শত নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর বসবাস এ জেলাকে করেছে সমৃদ্ধ। তাদের উৎপাদিত বিভিন্ন পণ্য পর্যটকদের আকর্ষণ করে, বিশেষ করে মণিপুরি শাড়িসহ তাদের উৎপাদিত পণ্য। 

চট্টগ্রাম থেকে সপরিবারে ঘুরতে আসা সাজিদ সরওয়ার জানান, প্রথমবার আসলাম মৌলভীবাজারে। এখানকার প্রকৃতি আপনমনে সেজেছে, থাকার ব্যবস্থাও বেশ ভালো। প্রকৃতির এ রাজ্যে পরিবারের সবাই মুগ্ধ হয়েছেন।   

জেলার মধ্যে মাধবকুণ্ড জলপ্রপাত, হাকালুকি হাওর, মাছ-পাখির অভয়াশ্রম বাইক্কাবিল, জলের গ্রাম অন্তেহরী, স্লুইস গেট, কমলারানীর দীঘি, মাথিউরা চা ও রাবার বাগান, ৭১ বধ্যভূমি, বর্ষিজোড়া ইকোপার্ক এবং ছোট বড় হাজারো পাহাড় টিলায় পর্যটকরা এই ছুটিতে  ঘুরে বেড়াচ্ছেন।

লাউয়াছড়া জাতীয় উদ্যানে কথা হয় শিক্ষার্থী ফাতেমা আক্তারের সঙ্গে। তিনি বলেন, বাইরে এত গরম কিন্তু লাউয়াছড়ার ভেতর একটা শীতল পরশ অনুভব করা যায়। এখানে বিভিন্ন জাতের গাছপালা ও বন্যপ্রাণীর দেখা পেয়েছি, সব মিলিয়ে উপভোগ করছি।

মৌলভীবাজার টুরিস্ট পুলিশের তথ্যমতে, এ বছর স্থানীয় ও পর্যটকদের ঢল নামে, ফলে জেলার ছোট বড় সব বিনোদন কেন্দ্র মুখরিত হয় পর্যটকদের পদচারণায়। একসঙ্গে এত পর্যটকের ঢল বিগত সময়ে নামেনি।

শ্রীমঙ্গল টুরিস্ট পুলিশের সাব ইনস্পেকটর, মো. জসিমউদদীন জানান, পর্যটকদের নিরাপত্তায় সব ধরনের কাজ করছে টুরিস্ট পুলিশ। পাশাপাশি সাদা পোশাকে টুরিস্ট পুলিশের অনেক সদস্য কাজ করছেন।

বিশ্বব্যাপী পর্যটক সংখ্যা বেড়েছে ৬০ শতাংশ: জাতিসংঘ
এবছর সর্বাধিক পর্যটকের ভিড় ‘ভূস্বর্গে’

আপনার মতামত লিখুন