বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

বান্দরবানের পর্যটন কেন্দ্র বন্ধ: বিপাকে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক
২০ অক্টোবর ২০২২

সন্ত্রাসী হামলার আশঙ্কায় বান্দরবানের পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটক যাতায়াত বন্ধ করা হয়েছে। এতে বিপাকে পড়েছেন পর্যটক ও ব্যবসায়ীরা।

মঙ্গলবার সকাল থেকে বান্দরবানের পর্যটন কেন্দ্রগুলোতে পর্যটকবাহী যানবাহন যাতায়াত বন্ধ রয়েছে। অনেক পর্যটক বান্দরবান এসে আটকা পড়েন। তারা হোটেল-মোটেলগুলোতে বুকিং বাতিল করে নিজ গন্তব্যে ফিরে যাচ্ছেন। এতে করে পর্যটন খাতে ক্ষতি বয়ে আনবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

জানা যায়, পাহাড়ে সন্ত্রাসী তৎপরতা বন্ধে বান্দরবান রাঙ্গামাটি ও মায়ানমার সীমান্ত এলাকায় সেনাবাহিনী ও র‌্যাবের চিরুনি অভিযান শুরু হয়েছে। গত দু’সপ্তাহের বেশি সময় ধরে রাঙ্গামাটির বিলাইছড়ি উপজেলার রাইংক্ষ্যং, বড়থলি ও বান্দরবানের রুমা, রোয়াংছড়ি উপজেলার রনিন পাড়া, সাইজাম পাড়া ও শিপ্পি পাহাড় এলাকায় চলছে এই অভিযান। অভিযানের ফলে পর্যটকদের ওপর সন্ত্রাসী হামলার আশঙ্কায় সোমবার থেকে বান্দরবানের সবকটি পর্যটন কেন্দ্রে পর্যটকদের যাতায়াত বন্ধ করে দিয়েছে প্রশাসন।

পর্যটন কেন্দ্রগুলো বন্ধ হয়ে পড়ায় শহরের হোটেল-মোটেল রিসোর্টগুলো এখন ফাঁকা পড়ে রয়েছে। পর্যটকবাহী যানবাহনগুলো বন্ধ। এদিকে বান্দরবান, রাঙ্গামাটি ও মায়ানমার সীমান্তজুড়ে যৌথ বাহিনীর অভিযান অব্যাহত রয়েছে। সমতলের একটি জঙ্গিগোষ্ঠী পাহাড়ের সশস্ত্র সন্ত্রাসীদের সাথে মিলে প্রশিক্ষণ নিচ্ছে এমন খবরের ভিত্তিতে সীমান্ত এলাকায় জুড়ে এই অভিযান শুরু হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

বান্দরবান টুরিস্ট পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার রকিবুল ইসলাম জানান, ‘চলমান সন্ত্রাসী তৎপরতা দমনে যৌথ বাহিনীর অভিযানের কারণে বান্দরবানে বেড়াতে আসা পর্যটকদের দুর্গম এলাকায় আপাতত ভ্রমণ না করার জন্য নির্দেশনা দেয়া হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে পুনরায় এ বিষয়ে সিদ্ধান্তের কথা জানানো হবে।’

বান্দরবান হোটেল-মোটেল রিসোর্ট মালিক সমিতির সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম জানান, হঠাৎ এমন ঘোষণার ফলে পর্যটন সংশ্লিষ্ট ব্যবসায়ীরা ক্ষতির মুখে পড়েছে।

নষ্ট হওয়ার উপক্রম দুই শ’ বছরের প্রাচীন নৌকা
গরম হচ্ছে স্মার্টফোন? ভিভো ভি ২৫ সিরিজে মিলবে মুক্তি

আপনার মতামত লিখুন