শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
জাতীয়

দেখে নিন ঢাকা-কলকাতা ট্রেনের সময়সূচি, টিকেট প্রাপ্তিস্থল

নিজস্ব প্রতিবেদক
১৭ মার্চ ২০২২

মহামারি করোনাভাইরাসের কারণে প্রায় দুইবছর বন্ধ থাকার পর সরাসরি ঢাকা-কলকাতা রুটে ট্রেন চলাচল আবারও চালু হচ্ছে। আগামী ২৬ মার্চ থেকে “আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস” ও “বন্ধন এক্সপ্রেস” নামে এ দুটি ট্রেন সরাসরি চলবে।

বৃহস্পতিবার (১৭ মার্চ) বাংলাদেশ রেলওয়ের ফেসবুক পেজে এ তথ্য জানানো হয়েছে।

জেনে নিন ঢাকা থেকে কলকাতা ও কলকাতা থেকে ঢাকাগামী ট্রেনের সময়সূচি, নির্ধারিত ভাড়া ও টিকেট সংগ্রহে স্থান-

ঢাকা-কলকাতা ট্রেনের সময়সূচি
ঢাকা-কলকাতা থেকে কলকাতা-ঢাকা এই রুটে সপ্তাহে ৫দিন চলাচল করবে আন্তঃদেশীয় মৈত্রী এক্সপ্রেস। প্রতি শুক্র, শনি, রবি, মঙ্গল এবং বুধবার ঢাকা থেকে কলকাতায় যাবে ট্রেনটি। আবার প্রতি শুক্র, শনি, সোম, মঙ্গলও বুধবার কলকাতা থেকে ঢাকার উদ্দেশ্যে ফিরবে ট্রেনটি। বৃহস্পতিবার এ দুই রুটে ট্রেন চলাচল বন্ধ থাকবে।

জনপ্রতি নির্ধারিত ভাড়া
ঢাকা-কলকাতা রুটে জনপ্রতি এসি চেয়ার বা স্নিগ্ধায় ভ্যাট ও ট্যাক্সসহ খরচ পড়বে ২,৫০০ টাকা। এসি সিট/বার্থ জনপ্রতি ভ্যাট ও ট্যাক্সসহ খরচ পড়বে ৩,৪০০ টাকা। এ রুটে শোভন চেয়ারের ব্যবস্থা নেই। তবে ১ থেকে ৫ বছরের (পাসপোর্ট অনুসারে এ নির্ধারিত বয়স) শিশুদের ক্ষেত্রে টিকেটের মূল্য মূল ভাড়ার অর্ধেক। 

রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, কলকাতায় যাওয়ার সময় অন্তত ২৯ দিন আগে টিকেট কিনতে পারা যাবে, কলকাতা থেকে ঢাকায় আসার অন্তত ৪ দিন আগে এ টিকেট কিনতে পারা যাবে। প্রতিদিন সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭ পর্যন্ত সংগ্রহ করা যাবে টিকেট।

টিকেট সংগ্রহের জন্য নির্ধারিত স্টেশনসমূহ
কলকাতার উদ্দেশে কমলাপুর রেলওয়ে স্টেশন এবং চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে টিকেট সংগ্রহ করা যাবে। 

অন্যদিকে, কলকাতার ফেয়ারলী প্লেস, ডালহৌসি স্কয়ার, কলকাতা রেলওয়ে স্টেশন প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত টিকেট সংগ্রহ করা যাবে।

পূর্ব সুন্দরবনে ১৫ দিনে সাত বাঘের দেখা
দেশেই হবে হজযাত্রীদের ইমিগ্রেশন

আপনার মতামত লিখুন