শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

৫০ বছরে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন

নিজস্ব প্রতিবেদক
০১ জানুয়ারি ২০২২

৫০ বছরে পদার্পণ করলো বাংলাদেশ পর্যটন কর্পোরেশন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ধরে যাত্রা শুরু হয় এই প্রতিষ্ঠানের।  এরপর থেকে প্রতিষ্ঠানটি এ পর্যন্ত প্রায় ৬০ হাজারেরও বেশি দক্ষ মানবসম্পদ তৈরি করেছে।

শনিবার (১ জানুয়ারি)  ‘পথ চলার ৫০’ শিরোনামে দিনটি উদযাপন করছে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।  আগারগাঁওয়ের পর্যটন ভবনে  আলোচনা অনুষ্ঠান, লোগো উন্মোচন, কেক কাটা, র‍্যালিসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী  বলেন, স্বাধীনতার পরই বঙ্গবন্ধু যুদ্ধবিধ্বস্ত দেশ পুনর্গঠনে যে ক্ষেত্রগুলির ওপর  বিশেষভাবে মনোনিবেশ করেছিলেন, তার মধ্যে পর্যটন ছিল অন্যতম। জাতির পিতার হাত ধরেই বাংলাদেশে পর্যটনের আনুষ্ঠানিক যাত্রা শুরু।

প্রতিমন্ত্রী বলেন, দীর্ঘ সময়ে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন দেশের আকর্ষণীয় পর্যটন এলাকায় হোটেল, মোটেল, রেস্তোরাঁ, ডিউটি ফ্রি অপারেশন্স, রিসোর্ট, প্রশিক্ষণ ইনস্টিটিউট নির্মাণ করে পর্যটকদের মানসম্মত খাবার, আবাসন এবং নানাবিধ পর্যটন-সেবা প্রদান করে আসছে।, পর্যটন শিল্প সংশ্লিষ্টদের হাতে-কলমে প্রশিক্ষণ দেয়ার জন্য বঙ্গবন্ধুর প্রতিষ্ঠিত দেশের প্রথম পর্যটন প্রশিক্ষণ কেন্দ্র ন্যাশনাল হোটেল ও ট্যুরিজম ট্রেনিং ইন্সটিটিউটটিও পরিচালনা করে বাংলাদেশ পর্যটন কর্পোরেশন।  এই প্রশিক্ষণ কেন্দ্র প্রতিবছর প্রায় ১৬০০ জন দক্ষ মানবসম্পদ তৈরি করছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ২০১৭ সালে ন্যাশনাল হোটেল অ্যান্ড ট্যুরিজম ট্রেনিং ইনস্টিটিউটকে আধুনিকায়ন ও সম্প্রসারণে হাতে নেওয়া কাজ সমাপ্তির পথে।

বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান এ.এইচ.এম গোলাম কিবরিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা জাবেদ আহমেদ প্রমুখ।

এক যুগেও বাস্তবায়িত হয়নি পর্যটন জোন
নিঝুম দ্বীপকে ঘিরে নোয়াখালীর পর্যটন উন্নয়নের সম্ভাবনা

আপনার মতামত লিখুন