রোববার, ০৫ মে ২০২৪ | ২১ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দিল থাইল্যান্ড

জেনে নিন বেড়ানোর শর্ত

অনলাইন ডেস্ক
২১ ডিসেম্বর ২০২০

কোভিডের জেরে একপ্রকার স্তব্ধ হয়ে গিয়েছে গোটা দুনিয়া। ধাক্কা খেয়েছে অর্থনীতি। সবথেকে বেহাল দশা পর্যটন শিল্পের। সংক্রমণ রুখতে বেশিরভাগ দেশই পর্যটকদের আগমনে লাগাম টেনেছে। ব্রিটেনে করোনার টিকা দেওয়া শুরু হয়েছে। ধাপে ধাপে সব দেশেই হতে চলেছে। এই পরিস্থিতিতেই বিদেশি পর্যটকদের জন্য ছাড়পত্র দিচ্ছে একের পর এক দেশ। এবার দিল থাইল্যান্ডও।

তবে কিছু শর্তও রয়েছে। থাইল্যান্ডে ঘুরতে গেলে পর্যটকদের আরটি–পিসিআর পরীক্ষা করানো বাধ্যতামূলক। একটি এদেশে অবতরণের আগে ৭২ ঘম্টার মধ্যে করাতে হবে। দ্বিতীয়টি দেশে আসার মুহূর্তে করাতে হবে। কারও রিপোর্ট পজিটিভ এলে স্থানীয় হাসপাতালে ১৪ দিন থাকতে হবে। স্বাস্থ্য বিমা থাকা বাধ্যতামূলক।

রিপোর্ট নেগেটিভ এলেও থাইল্যান্ডে গিয়ে সমস্ত পর্যটককে ১৪ দিন কোয়ারেন্টাইনে থাকতে হবে। যে কোনও দেশের পর্যটকই ভিসার জন্য আবেদন করতে পারবেন। ‘‌পর্যটন ভিসা’‌র‌ মেয়াদ হবে ৬০ দিন। 

চাইলে এর থেকে বেশি দিনও কেউ থাকতে পারেন। তবে তার জন্য বিশেষ আবেদন করতে হবে। যে সব দেশে সংক্রমণ কম, যেমন অস্ট্রেলিয়া, চীন, ভিয়েতনাম, সে সব দেশের বাসিন্দারা এই বিশেষ ভিসার আবেদন জানাতে পারবেন। সর্বাধিক ন’‌ মাস পর্যন্ত কোনও পর্যটক এখানে থাকতে পারবেন। দেশের জিডিপি–র ২০ শতাংশ আয় হয় এই পর্যটন শিল্প থেকে। তাকেই বাঁচিয়ে তুলতে চায় প্রশাসন। 

বিমানের সৌদিগামী সব ফ্লাইট ১ সপ্তাহের জন্যে বাতিল
এবার ওমানগামী বিমানের সব ফ্লাইট বাতিল

আপনার মতামত লিখুন