সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বিমানের সৌদিগামী সব ফ্লাইট ১ সপ্তাহের জন্যে বাতিল

অনলাইন ডেস্ক
২১ ডিসেম্বর ২০২০

কভিড-১৯ মহামারির কারণে সৌদি আরব সরকার নতুন নিষেধাজ্ঞা দিয়েছে। এ কারণে এক সপ্তাহের জন্য দেশটির তিন গন্তব্যে ছেড়ে যাওয়া বিমান বাংলাদেশের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মহা ব্যবস্থাপক তাহেরা খন্দকার জানান, সৌদি সরকার নিষেধাজ্ঞা দেওয়ায় আজ থেকে এক সপ্তাহের জন্য জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বাংলাদেশ বিমানের সকল ফ্লাইট বাতিল করা হয়েছে।

চলাচল স্বাভাবিক হলে বাতিলকৃত ফ্লাইটের যাত্রীদের আসন খালি সাপেক্ষে অগ্রাধিকার ভিত্তিতে আসন বরাদ্দ করা হবে বলেও জানান তাহেরা খন্দকার।

করোনার আবহে এর আগেও দেশটির সঙ্গে উড়োজাহাজ চলাচল ব্যাহত হয়।

তবে শুধু বাংলাদেশ নয়, করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে সাময়িকভাবে সকল আন্তর্জাতিক ফ্লাইট বাতিলের ঘোষণা দিয়েছে সৌদি আরব।

সোমবার এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করেছে দেশটির জেনারেল অথোরিটি ফর সিভিল অ্যাভিয়েশন (জিএসিএ)।

সম্প্রতি যুক্তরাজ্যে করোনাভাইরাসের নতুন প্রজাতি সন্ধান মেলার প্রেক্ষিতে এবং করোনার সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ার কারণে সরকার এমন সিদ্ধান্ত নিয়েছে বলে জানিয়েছে সৌদি প্রেস এজেন্সি (এসপিএ)।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, আগামী এক সপ্তাহের জন্য সৌদি আরবে সব ধরনের আন্তর্জাতিক ফ্লাইট ওঠানামা বন্ধ থাকবে। করোনা সংক্রমণের গতিবিধি পর্যালোচনা করে পরবর্তীতে সময়সীমা আরও বাড়ানো হতে পারে।

এসপিএ জানায়, ইউরোপের দেশগুলো থেকে থেকে সৌদিতে আসা সকল ব্যক্তিকে দুই সপ্তাহের জন্য সেলফ আইসোলেশনে থাকতে হবে। এ ছাড়া গত তিন মাসের মধ্যে যারা ইউরোপ ভ্রমণ করেছেন তাদের নতুন করে করোনার পরীক্ষা করাতে হবে।

জিএসিএ’র বরাতে সংবাদে বলা হয়, বর্তমানে সৌদিতে অবস্থানরত অন্য দেশের বিমান সংস্থার কোনো ফ্লাইট থাকলে তা সৌদি ত্যাগ করতে পারবে।

তবে সকল ধরনের কার্গো বিমান এই নিষেধাজ্ঞার আওতার বাইরে থাকবে। এ ছাড়া জরুরি প্রয়োজনে বিশেষ বিবেচনায় যাত্রীবাহী বিমান পরিবহনের ক্ষেত্রেও এই নির্দেশনা শিথিল করা হতে পারে।

করোনার কারণে ফের দেশে দেশে বিমান চলাচলে নিষেধাজ্ঞা
বিদেশি পর্যটকদের জন্য দরজা খুলে দিল থাইল্যান্ড

আপনার মতামত লিখুন