শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
জাতীয়

করোনার কারণে ফের দেশে দেশে বিমান চলাচলে নিষেধাজ্ঞা

অনলাইন ডেস্ক
২১ ডিসেম্বর ২০২০

মহামারি করোনাভাইরাসের নতুন প্রজাতির সংক্রমণ বেড়ে যাওয়ায় নতুন করে দেশে দেশে বিমান চলাচলে নিষেধাজ্ঞার হিড়িক পড়েছে। ইতিমধ্যে সৌদি আরব আন্তর্জাতিক সব রুটে এক সপ্তাহের জন্য বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে। দেশটির নিষেধাজ্ঞার কারণে সোমবার থেকে এক সপ্তাহের জন্য জেদ্দা, রিয়াদ ও দাম্মামগামী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সব ফ্লাইট বাতিল করা হয়েছে।

এদিকে করোনা সংক্রমণ ব্যাপকভাবে ছড়িয়ে পড়ায় যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচল বন্ধ ঘোষণা করেছে বিশ্বের প্রায় ২০টি দেশ। সংক্রমণ এবং মৃত্যু এড়াতে আকাশপথ ছাড়াও স্থলপথে যোগাযোগ বন্ধ করে দিচ্ছে বিভিন্ন দেশ। ইতিমধ্যে সংক্রমণ ঠেকাতে সিডনিকে পুরো অস্ট্রেলিয়া থেকে বিচ্ছিন্ন করে ফেলা হয়েছে। এছাড়া নিউ সাউথ ওয়েলস অঙ্গরাজ্যের বাসিন্দাদের ওপর আরোপ করা হয়েছে ভ্রমণ নিষেধাজ্ঞা। ফলে ক্রিসমাস উদযাপন থেকে বিরত থাকতে হবে সিডনিবাসীকে।

নতুন প্রজাতির করোনার সংক্রমণ মোকাবিলায় সবার আগে পদক্ষেপ নিয়েছে কানাডা। তিন দিনের জন্য যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের বিষয়টি নিশ্চিত করেছেন কানাডার স্বাস্থ্যমন্ত্রী। ইউরোপীয় ইউনিয়নভুক্ত ফ্রান্স, জার্মানি এবং ইতালিও ব্রিটেনের সঙ্গে সবধরনের বিমানযাত্রা বাতিলের ঘোষণা দিয়েছে। পাশাপাশি দেশটির সঙ্গে ট্রেনযাত্রাও স্থগিত করেছে এই তিন দেশ।

ডেনমার্কও যুক্তরাজ্যের সঙ্গে বিমান চলাচলের ওপর ৪৮ ঘণ্টার নিষেধাজ্ঞা জারি করেছে। স্থানীয় সময় সোমবার থেকে এটি কার্যকর হয়। একই সিদ্ধান্ত নিয়েছে রিপাবলিক অব আয়ারল্যান্ডও। প্রাথমিকভাবে দুই দিন বিধিনিষেধ জারি থাকার কথা জানিয়েছে তারা।

রবিবার মধ্যরাত থেকে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট ও ট্রেন বন্ধ থাকার ঘোষণা দিয়েছে বেলজিয়াম। পূর্ব-সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে এই পদক্ষেপ নেয়া হয়েছে বলে উল্লেখ করেন দেশটির প্রধানমন্ত্রী।

যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বাতিলের পরিকল্পনা নিচ্ছে অস্ট্রিয়াও। অপরদিকে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, তারা ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর সঙ্গে সমন্বয়ের ভিত্তিতে যুক্তরাজ্যের সঙ্গে ফ্লাইট বন্ধের ব্যাপারে সিদ্ধান্ত নেবে। ইউরোপের আরেক দেশ সুইডেনও অস্ট্রিয়ার সঙ্গে সুর মিলিয়েছে।

আর্জেন্টিনা, চিলি, কলম্বিয়া, লাটভিয়া, এস্তোনিয়াও যুক্তরাজ্যের সঙ্গে যোগাযোগ বন্ধ করে দিয়ে পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছে। অন্যদিকে, হংকং, ইসরাইল, ইরান, ক্রোয়েশিয়া, মরক্কো, কুয়েত ব্রিটেনে ভ্রমণে বিধিনিষেধ দিয়েছে।

দ.আফ্রিকায় ফ্লাইট বন্ধ করছে জার্মানি-ব্রিটেন-ইসরায়েল
বিমানের সৌদিগামী সব ফ্লাইট ১ সপ্তাহের জন্যে বাতিল

আপনার মতামত লিখুন