শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

ভারতসহ কয়েকটি দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা তুলে নিলো রাশিয়া

অনলাইন ডেস্ক
২৭ জানুয়ারি ২০২১

ভারত, ফিনল্যান্ড, ভিয়েতনাম এবং কাতার থেকে রাশিয়া ভ্রমণের ওপর আরোপ করা নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে মস্কো। করোনাভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ায় গত বছরের মার্চে এই নিষেধাজ্ঞা আরোপ করা হয়। মঙ্গলবার দিল্লির রুশ দূতাবাসের তরফে জানানো হয়েছে, সোমবার রুশ কর্তৃপক্ষ এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে। ফলে এসব দেশের ভ্রমণকারীরা এখন থেকে বিনা বাধায় রাশিয়া ভ্রমণ করতে পারবে। ভারতীয় সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় গত বছরের ১৬ মার্চ ভারত, ফিনল্যান্ড, ভিয়েতনাম এবং কাতারের ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করে রাশিয়া। সম্প্রতি দেশটিতে আক্রান্তের সংখ্যা কমে আসায় এবার সেই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেওয়া হলো।

দিল্লির রুশ দূতাবাসের এক টুইটার পোস্টে জানানো হয়েছে, ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহার সংক্রান্ত রুশ সরকারের আদেশে সোমবার স্বাক্ষর করেছেন চেয়ারম্যান মিখাইল মিশুস্তিন। রুশ সরকারের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, এসব দেশের নাগরিক এবং আবাসিকতার অনুমোদন থাকা ব্যক্তিরা বিমান চেকপয়েন্টের ভিতর দিয়ে রাশিয়া প্রবেশ করতে পারবে। একই সঙ্গে রুশ নাগরিকেরাও এসব দেশ ভ্রমণের সুযোগ পাবে।

উল্লেখ্য, সোমবার পর্যন্ত রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত শনাক্ত হয়েছে ৩৭ লাখ ৩৮ হাজার ৬৯০ জন।

দক্ষিণ এশিয়ার তিনটি দেশের ওপর আমেরিকার ভ্রমণ সতর্কতা জারি
ভারতে শিগগিরই ট্যুরিস্ট ভিসা চালু হবে

আপনার মতামত লিখুন