শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

ট্রেন ভ্রমণে জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে না

অনলাইন ডেস্ক
২০ আগস্ট ২০২০

ট্রেনে ভ্রমণের সময় জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখার বাধ্যতামূলক করা আগের সিদ্ধান্ত থেকে সরে এসেছে রেলপথ মন্ত্রণালয়। এখন থেকে ট্রেনে ভ্রমণের সময় যাত্রীদের জাতীয় পরিচয়পত্র সঙ্গে রাখতে হবে না। আজ বৃহস্পতিবার রেলপত্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মো. শরিফুল আলম স্বাক্ষরিত এ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘গত ১৩ আগস্ট বাংলাদেশ রেলওয়ের প্রেস বিজ্ঞপ্তিতে ট্রেনে যাত্রীদের জাতীয় পরিচয়পত্রসহ ভ্রমণের নির্দেশনা দেয়। কিন্তু বর্তমানে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে জাতীয় পরিচয়পত্র বাধ্যতামূলক সঙ্গে রাখার বিষয়টি শিথিল করা হয়েছে। তবে একটি জাতীয় পরিচয়পত্র দিয়ে পরিবারের সর্বোচ্চ চার সদস্যের টিকিট কেনা ও ট্রেন ভ্রমণ করা যাবে।

বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতির কারণে গত ২৪ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় কিছু মালবাহী ট্রেন চলাচল করে।

করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হয়ে আসলে গত ৩১ মে প্রথম দফায় আটটি রুটে আন্তঃনগর ট্রেন চালু করা হয়। গত ৩ জুন দ্বিতীয় দফায় আরো ১১টি রুটে আন্তঃনগর ট্রেন বাড়ানো হয়।

গত ১৩ আগস্ট রেলপথ মন্ত্রণালয় একটি বিজ্ঞপ্তি জারি করে ট্রেন ভ্রমণ করতে যাত্রীদের সঙ্গে জাতীয় পরিচয়পত্র রাখা বাধ্যতামূলক করে। ব্যাপক সমালোচনা ও বিড়ম্বনার পর আজ বৃহস্পতিবার রেলপথ মন্ত্রণালয় ওই সিদ্ধান্ত থেকে সরে আসে।

গরমে বেড়েছে ওয়ালটনের স্মার্ট ইনভার্টার এসির বিক্রি
মোহনগঞ্জে উদীয়মান নেতৃত্বের শীর্ষে তোফায়েল আহমেদ

আপনার মতামত লিখুন