রোববার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

ওয়ালটন পেলো আইসিএমএবি বেস্ট করপোরেট গোল্ড অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক
১৩ নভেম্বর ২০২৩

পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ও দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি পেয়েছে ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশের (আইসিএমএবি) ‘বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড ২০২২’। ট্রেডিং অ্যান্ড অ্যাসেম্বলি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছে কোম্পানিটি।

ওয়ালটন ছাড়াও আরও ৫২ কোম্পানিকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। ১৭টি ক্যাটাগরিতে কোম্পানিগুলোকে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ অ্যাওয়ার্ড দেওয়া হয়।

মঙ্গলবার (৭ নভেম্বর) রাতে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে কোম্পানিগুলোর প্রতিনিধিদের হাতে অ্যাওয়ার্ড তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র পক্ষে পুরস্কার গ্রহণ করেন সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্ট ও চিফ ফাইন্যান্সিয়াল অফিসার (সিএফও) জাকির হোসেন ভুঁইয়া, সিনিয়র এক্সিকিউটিভ ডিরেক্ট ও কোম্পানি সেক্রেটারি মো. রফিকুল ইসলাম এবং ডেপুটি এক্সিকিউটিভ ডিরেক্ট সাগর কুমার কুন্ডু।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়া-উল-ইসলাম, ফাইন্যান্সিয়াল রিপোর্টিং কাউন্সিলের (এফআরসি) চেয়ারম্যানের অধ্যাপক ড. মো. হামিদ উল্লাহ ভূঁইয়া, আইসএমএবির করপোরেট অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান মো. আরিফ খানসহ অন্যরা।

আইসিএমএবি বেস্ট করপোরেট অ্যাওয়ার্ড পাওয়া কোম্পানিগুলো হলো—রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) সোনালী ব্যাংক পিএলসি, ২য় (রৌপ্য) জনতা ব্যাংক পিএলসি এবং তৃতীয় (ব্রোঞ্জ) অগ্রণী ব্যাংক পিএলসি।

প্রাইভেট কমার্শিয়াল ব্যাংক ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ইস্টার্ন ব্যাংক পিএলসি, ২য় (রৌপ্য) ব্র্যাক ব্যাংক পিএলসি এবং তৃতীয় (ব্রোঞ্জ) সিটি ব্যাংক পিএলসি।

প্রাইভেট কমার্শিয়াল ব্যাংক (ইসলামিক অপারেশন) ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি, ২য় (রৌপ্য) ইসলামী ব্যাংক বাংলাদেশ পিএলসি এবং ৩য় (ব্রোঞ্জ) এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক অব বাংলাদেশ লিমিটেড।

নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান ক্যাটাগরি ১ম (স্বর্ণ) আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড, ২য় (রৌপ্য আইপিডিসি ফাইন্যান্স লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড (ইডকল)।

সাধারণ বীমা ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) পাইওনিয়ার ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ২য় (রৌপ্য) গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং যৌথভাবে তৃতীয় (ব্রোঞ্জ) সেনা কল্যাণ ইন্স্যুরেন্স লিমিটেড ও রিলায়েন্স ইন্স্যুরেন্স লিমিটেড।

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড, ২য় (রৌপ্য) প্রগতি লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং তৃতীয় (ব্রোঞ্জ) সন্ধ্যানী লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড।

ফার্মাসিউটিক্যালস ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি, ২য় (রৌপ্য) রেকিট বেনকিজার বাংলাদেশ পিএলসি এবং ৩য় (ব্রোঞ্জ) রেনেটা লিমিটেড।

সিমেন্ট ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) লাফার্জ হোলসিম বাংলাদেশ লিমিটেড, ২য় (রৌপ্য) হাইডেলবার্গ সিমেন্ট বাংলাদেশ লিমিটেড এবং তৃতীয় (ব্রোঞ্জ) প্রিমিয়ার সিমেন্ট মিলস পিএলসি।

গার্মেন্টস টেক্সটাইল ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) স্কয়ার টেক্সটাইল পিএলসি, ২য় (রৌপ্য) মতিন স্পিনিং মিলস পিএলসি এবং ৩য় (ব্রোঞ্জ) প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি।

মাল্টিন্যাশনাল কোম্পানি (এমএনসি) ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ কোম্পানি লিমিটেড, ২য় (রৌপ্য) ম্যারিকো বাংলাদেশ লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) ইউনিলিভার কনজুমার কেয়ার লিমিটেড।

অন্যান্য ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস লিমিটেড, ২য় (রৌপ্য) আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) শাইনপুকুর সিরামিকস লিমিটেড।

পাওয়ার জেনারেশন, ট্রান্সমিশন ও ডিস্ট্রিবিউশন ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ)  ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড, ২য় (রৌপ্য) সামিট পাওয়ার লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড।

তেল, গ্যাস ও শক্তি বিভাগে ১ম (স্বর্ণ) মেঘনা পেট্রোলিয়াম লিমিটেড, যৌথভাবে ২য় (রৌপ্য) এমজেএল বাংলাদেশ পিএলসি ও যমুনা অয়েল কোম্পানি লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড।

এনজিও ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ব্র্যাক, ২য় (রৌপ্য) ইউসেপ বাংলাদেশ এবং তৃতীয় (ব্রোঞ্জ) অ্যাকশন এইড-বাংলাদেশ।

অ্যাগ্রো অ্যান্ড ফুড প্রসেসিং ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড, ২য় (রৌপ্য) ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড এবং তৃতীয় (ব্রোঞ্জ) এসিআই ফর্মুলেশন লিমিটেড।

ট্রেডিং ও অ্যাসেম্বলি ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি, ২য় (রৌপ্য) বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) রানার অটোমোবাইলস পিএলসি।

আইটি ও টেলিকমিউনিকেশন ক্যাটাগরিতে ১ম (স্বর্ণ) গ্রামীণফোন লিমিটেড, ২য় (রৌপ্য) রবি আজিয়াটা লিমিটেড এবং ৩য় (ব্রোঞ্জ) আইটি কনসালটেন্টস লিমিটেড।

বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড প্রোগ্রাম দ্য ইন্সটিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস অব বাংলাদেশের (আইসিএমইবি) বার্ষিক আয়োজন। এর মাধ্যমে দেশের বিভিন্ন ক্ষেত্র এবং জাতীয় অর্থনীতিতে অসামান্য অবদান, পুঁজিবাজারে তালিকাভুক্ত কোম্পানিগুলোর মার্কেট ক্যাপিটাইলাইজেশন, কর্পোরেট সুশাসন, তথ্যের গ্রহণযোগ্যতা এবং বিশ্বাসযোগ্যতাসহ বেশকিছু মানদণ্ড বিবেচনায় নিয়ে ৫৩টি কোম্পানিকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

ওয়ালটন ফ্রিজ কিনে পাওয়া ২০০ শতাংশ ক্যাশ ভাউচারে সংসার সাজালেন নববধূ বিথী সাহা
জাতীয় রপ্তানি ট্রফি পেলো ওয়ালটন

আপনার মতামত লিখুন