রোববার, ২২ মে ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
সাক্ষাৎকার

আবু তাহের মুহাম্মদ জাবের, পরিচালক, ট্যুরিজম বোর্ড

পর্যটন খাতের মাস্টারপ্ল্যান হচ্ছে

নিজস্ব প্রতিবেদক
০৪ মার্চ ২০২০
 আবু তাহের মুহাম্মদ জাবের

আবু তাহের মুহাম্মদ জাবের

পর্যটন খাতের উন্নয়নে মহাপরিকল্পনা (মাস্টারপ্ল্যান) তৈরির উদ্যোগ নেওয়া হয়েছে। এ জন্য বাংলাদেশ ট্যুরিজম বোর্ড আন্তর্জাতিক পরামর্শক সংস্থা আইপিই গ্লোবালের সঙ্গে প্রাথমিক আলোচনা শেষ করেছে। সংস্থার ১২ ও দেশের ৫ বিশেষজ্ঞ মিলে দেড় বছরের মধ্যে মহাপরিকল্পনা তৈরি করবেন। এ জন্য ব্যয় হবে ২৯ কোটি টাকা।
প্রথম ছয় মাস বিশেষজ্ঞরা দেশের পর্যটনের বর্তমান অবস্থা অর্থাৎ কোথায় কী দর্শনীয় স্থান রয়েছে, মানুষ কোথায় বেড়াতে চায়, সমস্যা ও সম্ভাবনা কোথায়, ঝুঁকি- এসব বিশ্নেষণ করবেন। পরের তিন মাস জেলা প্রশাসন, ট্যুর অপারেটরসহ সংশ্নিষ্ট অংশীজনের মতামত নেওয়া হবে। এরপর অন্যান্য বিষয় বিবেচনা করে বিশেষজ্ঞরা মূল পরিকল্পনাটি তৈরি করবেন।
প্রাকৃতিক ও ঐতিহাসিক নির্দশনগুলো সুরক্ষিত রেখে সেখানে কীভাবে পর্যটকদের সুযোগ-সুবিধা বাড়ানো যায়, সে বিষয়ে দিকনির্দেশনা থাকবে এ পরিকল্পনায়। কোথায়, কী করা যাবে এবং কী করা যাবে না তাও স্পষ্ট করা থাকবে। এ মহাপরিকল্পনার অধীনে অবকাঠামো উন্নয়ন করা হবে। একটি বিশেষ নীতিমালাও থাকবে। এ ছাড়া কমিউনিটি পর্যটনের সুবিধার্থে একটি তথ্যভান্ডার করা হচ্ছে। অন্যদিকে ট্যুরিজমের ডিজিটাল প্রচার চালু করা হচ্ছে। এ ছাড়া ট্যুরিজম ও হসপিটালিটি ম্যানেজমেন্ট একাডেমি করা হবে।

বিদেশিদের আকর্ষণে বড় উদ্যোগ চাই
যোগাযোগ ব্যবস্থার উন্নয়ন খুবই গুরুত্বপূর্ণ

আপনার মতামত লিখুন