সোমবার, ২৯ এপ্রিল ২০২৪ | ১৬ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

কোম্পানীগঞ্জের বামনীয়া নদীতে অবাধে চিংড়ি পোনা আহরণ

প্রশান্ত সুভাষ চন্দ, কোম্পানীগঞ্জ (নোয়াখালী)
০৬ জুলাই ২০২০

নোয়াখালীর কোম্পানীগঞ্জ উপজেলার বামনীয়া নদীতে অবাধে চিংড়ি পোনা ধরা হচ্ছে। প্রতিদিন মুছাপুর ক্লোজার এলাকা, চরফকিরার গুচ্ছগ্রাম, চর কচ্ছপিয়া ও চরএলাহীর চরলেংটা ঘাট এবং চরবালুয়া (বিচ্ছিন্ন দ্বীপ) অংশে মানুষ মশারি দিয়ে তেরি জাল দিয়ে নির্বিচারে পোনা ধরছে। চিংড়ি পোনা ধরতে গিয়ে তারা নষ্ট করছে বিভিন্ন প্রজাতির মাছের পোনা। চিংড়ি পোনা ধরার ব্যাপারে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও কেউ তা মানছেন না। এ ব্যাপারে উপজেলা মৎস্য অফিসও নীরব দর্শকের ভূমিকায় রয়েছে বলে স্থানীয়রা অভিযোগ করেছেন।

সরেজমিন উপজেলার মুছাপুর ইউনিয়নের ক্লোজার ঘাট এলাকায় গেলে চিংড়ি পোনা ধরার দৃশ্য চোখে পড়ে। পোনা আহরণকারী মাসুদ (১৫), আকবর (১৯) ও রহিম উল্যাহ (৩৫) জানান, তারা প্রতিদিন চিংড়ি পোনা ধরেন। একশ পোনা ১৪০-১৫০ টাকা দরে মহাজনের গদিতে বিক্রি করেন। এলাকাভিত্তিক মহাজনরা পোনা ধরার কাজে শিশু-কিশোরদের থেকে শুরু করে নারী ও পুরুষদেরও ব্যবহার করেন।

স্থানীয়দের মতে, শুধু ক্লোজার ঘাট এলাকায় প্রায় শতাধিক পোনা আহরণকারীরা প্রতিদিন ১৫শ থেকে ১৮শ পোনা ধরতে পারেন। সে হিসেব মতে এ ঘাটে প্রতিদিন প্রায় দুই লক্ষ টাকার চিংড়ি পোনা ধরা হচ্ছে। স্থানীয় দুই মহাজন সোহেল ও ছায়দল হকই এ ঘাটে ব্যবসা করে যাচ্ছেন বলে পোনা আহরণকারীদের কাছ থেকে জানা গেছে।

নদীর পাড়ে ঘুরে ঘুরে দেখা যায়, চিংড়ি পোনার সঙ্গে বিভিন্ন প্রজাতির পোনা ধরা পড়লেও তা নদী তীরে ফেলে দেওয়া হচ্ছে। অনেকে মনে করেন, এভাবে পোনা ধরলে একসময় নদী মাছ শূন্য হয়ে পড়বে। 

নিষিদ্ধ হওয়ার পরও কেন এ ব্যবসা করছেন জানতে চাইলে সোহেল (মহাজন) জানান, আমরা সবসময় এ ব্যবসা করি না। তাছাড়া অন্য কোনো ব্যবসা করার সুযোগ না থাকায় পেটের দায়ে এ ব্যবসা করি। 

তবে মহাজন ছায়দল হক ছাদুর সাথে মুঠোফোনে আলাপ করলে তিনি পোনা ব্যবসার কথা অস্বীকার করেন।

এ বিষয়ে জানতে মৎস্য অফিসে মুঠোফোন ও ল্যান্ডফোনে বার বার যোগাযোগ করার চেষ্টা করেও কাউকে পাওয়া যায়নি।

সার্বিক বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে উপজেলা নির্বাহী কর্মকর্তা ফয়সাল আহমেদ বলেন, নদীতে চিংড়ি পোনাসহ যে কোনো প্রজাতির পোনা ধরা দণ্ডনীয় অপরাধ। তিনি বলেন, পোনা ধরা থেকে বিরত থাকার অনুরোধ জানিয়ে সংশ্লিষ্ট এলাকায় উপজেলা মৎস অফিসের মাধ্যমে প্রচার প্রচারণা চালানো হয়েছে। এতেও কাজ না হলে পরে অভিযান পরিচালনা করা হবে।

নোয়াখালীতে 'অপরাধ জগত' ম্যাগাজিনের ৩২তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন
ফেঁসে গেলেন এসআই রূপন, ফেরত দিলেন ঘুষের টাকা

আপনার মতামত লিখুন