শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

শুভ জন্মদিন উদয় হাকিম

নিজস্ব প্রতিবেদক
০৩ মার্চ ২০২১
উদয় হাকিম

উদয় হাকিম

দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট স্বনামধন্য বাংলাদেশি ব্র্যান্ড ওয়ালটনের নির্বাহী পরিচালক ও অনলাইন নিউজ পোর্টাল রাইজিং বিডি ডটকমের উপদেষ্টা সম্পাদক উদয় হাকিমের আজ জন্মদিন। ১৯৭৫ সালের ২৫ মার্চ টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার বর্ধনপাড়া গ্রামে তিনি জন্মগ্রহন করেন। সৃজনশীল প্রতিভাবান এই কর্পোরেট ব্যক্তিত্বের জন্মদিন উপলক্ষে নানা শ্রেণিপেশার মানুষ স্যোসাল মিডিয়াসহ বিভিন্ন মাধ্যমে শুভেচ্ছা জানাচ্ছেন। পর্যটনবিষয়ক অনলাইন নিউজ পোর্টাল ট্যুরিজম বাংলার পক্ষ থেকেও বহু গুণে গুণান্বিত উদয় হাকিমকে শুভেচ্ছা।

উদয় হাকিম বর্তমান সময়ের একজন গুরুত্বপূর্ণ মিডিয়া ব্যাক্তিত্ব। ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে অনার্স এবং মাস্টার্স পাস করে দীর্ঘ ৩ দশকের সাংবাদিকতার ক্যারিয়ারে কাজ করেছেন দেশের সেরা মিডিয়াগুলোতে। প্রথম আলো, কালের কন্ঠ, চ্যানেল আই এবং সিএসবি নিউজ- এ সাংবাদিক হিসেবে বেশ আলোচিত ছিলেন। বাংলাদেশের আরটিভিসি বা রিপোর্টিং বেজড বিজ্ঞাপনের পথিকৃৎ ব্যক্তিত্ব তিনি। তার নির্মিত আরটিভিসি দেশের সব বোদ্ধা মহলে প্রসংশিত হয়েছিল। ২০১০ সালে তিনি দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটনে যোগ দেন। বর্তমানে তিনি ওয়ালটনের ক্রিয়েটিভ অ্যান্ড পাবলিকেশন বিভাগের নির্বাহী পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। পাশাপাশি তিনি জনপ্রিয় নিউজপোর্টাল রাইজিংবিডি ডটকম এর উপদেষ্টা সম্পাদক।

ছোট বেলা থেকে তিনি খেলাধুলায় যেমন পটু ছিলেন, আবার কবিতা, গল্প এবং উপন্যাসও পড়তেন প্রচুর। ফলে ওই সময় থেকেই উদয় হাকিম লেখালেখি করতেন। তার প্রথম পছন্দ ভ্রমণ। সুযোগ এলেই দেশ-বিদেশ চষে বেড়ান তিনি। এ পর্যন্ত ৩৫টি দেশ ভ্রমণ করেছেন। দীর্ঘদিন ধরে তিনি ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেটে ওয়ালটনের ব্র্যান্ডিং করে আসছেন। ভ্রমণ বিষয়ে লেখালেখিও করছেন সমান তালে। তার প্রকাশিত বই রয়েছে সাতটি। জীবনমুখী বাংলা গানের শ্রেষ্ঠ শিল্পী নচিকেতা সম্প্রতি উদয় হাকিমের লেখা গান দিয়ে একটি এ্যালবাম করেছেন। গেয়েছেন ফেসবুক নামে একটি জীবনমুখী গান, যেটি উদয় হাকিমের লেখা। যা এখন ইউটিউবে দেখা যাচ্ছে।

সাফল্যে গাঁথা জীবনের অধিকারী উদয় হাকিম বেসরকারি বিশ্ববিদ্যালয় ‘স্টেট ইউনিভার্সিটি অব বাংলাদেশ’ এর জার্নালিজম, কমিউনিকেশন অ্যান্ড মিডিয়া স্টাডিজ বিভাগের একজন খণ্ডকালীণ শিক্ষকও। এ ছাড়া উদয় হাকিম এফবিসিসিআইয়ের সদস্য, জাতীয় প্রেস ক্লাবের সহযোগী সদস্য ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির সদস্য।

তিনি সবসময় গতানুগতিক ধারার বাইরে কাজ করতে বেশী স্বাচ্ছন্দ বোধ করেন। যার প্রমাণ মেলে তার পরিকল্পনা, গ্রন্থনা ও উপস্থাপনায় পরিবেশিত গান-কথা-কবিতা নিয়ে দেশের প্রথম অনলাইন ভিত্তিক লাইভ শো ত্রিবেণীতে। গত বছরের জুলাই মাসে ক্ষুদ্র পরিসরে শুরু করলেও এর ব্যপ্তি এখন অনেক প্রসারিত। ত্রিবেণীর স্টুডিও যে কোন স্যাটেলাইট টিভির স্টুডিওর চেয়ে কোন অংশে কম নয়। নির্ভিক সাংবাদিক উদয় হাকিমের প্রাণবন্ত উপস্থাপনায় ত্রিবেণীতে গান গেয়েছেন দেশের নামকরা অনেক শিল্পীরা। দর্শকপ্রিয় এ শো-তে এ পর্যন্ত দেশের বিভিন্ন প্রান্তের শতাধিক নবীন-প্রবীণ শিল্পী গান গেয়েছেন। দেশের শীর্ষস্থানীয় নিউজ পোর্টাল রাইজিং বিডিতে প্রচারিত হচ্ছে ব্যতিক্রমী এই লাইভ শো।

ভারত-বাংলাদেশের মধ্যে আরও একটি নতুন ট্রেন চালু হতে চলেছে
ভারতে বিমান চলাচলে নিষেধাজ্ঞা বাড়লো

আপনার মতামত লিখুন