মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারি ২০২৩ | ২৫ মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
জাতীয়

শুরু হলো মিউজিক্যাল ল্যাব শো ‘বেনুকা’

নিজস্ব প্রতিবেদক
৩০ অক্টোবর ২০২২

গত বুধবার থেকে শুরু হয়েছে মিউজিক্যাল ল্যাব শো ‘বেনুকা’। নতুন ও ভিন্ন আঙ্গিকের এই শো’টিতে ছিল সংগীতের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা এবং সংগীতবিষয়ক পরিবেশনা। ভিসতা অ্যান্ড্রয়েড টিভি’র নিবেদনে পরিবেশিত হয়েছে এই বিশেষ আয়োজন। ‘বেনুকার’ প্রথম পর্বে সংগীত পরিবেশ করেছেন নতুন প্রজেন্মর শিল্পী নাওশীন অমি।

বুধবার রাত ১০টায় ‘বেনুকা’র ফেসবুক পেজ ও ইউটিউব চ্যানেল অনুষ্ঠানটি প্রচার হয়েছে। অনুষ্ঠানটি উপস্থাপনায় ছিলেন বিশিষ্ট কর্পোরেট ব্যক্তিত্ব, লেখক ও ঢাকা বিজনেস সম্পাদক উদয় হাকিম।

কিছুটা গবেষণাধর্মী এ অনুষ্ঠানটিতে ছিল গানের পাশাপাশি কথা, সুর, ভাবার্থ, গীতিকার, শিল্পী, সুরকার, রাগ, গায়কী, মিউজিক, প্রেক্ষাপট ইত্যাদি নানা বিষয় নিয়ে আলোচনা।

এখন থেকে এটি প্রতি বুধবার নিয়মিত প্রচার হবে। বেনুকা কর্তৃপক্ষ একে বলছে, মিউজিক ল্যাবরেটরি। এজন্য বেনুকা নামে একটি নতুন ইউটিউব চ্যানেল খোলা হয়েছে। একই নামে রয়েছে একটি ফেসবুক পেইজও। নিজস্ব স্টুডিও থেকে গানগুলো ধারণ ও সম্প্রচার করা হবে।

বেনুকার উপস্থাপক উদয় হাকিম বলেন, ‘গান শুনতে আমরা সবাই ভালোবাসি। সক্রেটিসের মতে, সংগীত ও খেলাধুলা বা শরীরচর্চা ছাড়া মানুষ প্রকৃত মানুষ হয়ে ওঠে না। সংগীত মানুষের হৃদয়ে মিউজিক থেরাপি হিসেবে কাজ করে, মনকে প্রফুল্ল করে। কিন্তু গান শুনলেও গানের প্রেক্ষাপট আমরা অনেকেই জানি না; যা জানতে ভক্তরা উন্মুখ। আর সেই আগ্রহের জায়গা থেকেই বেনুকা মিউজিক ল্যাবরেটরি হিসেবে কাজ করবে। তিনি আরও বলেন, শুরুর দিকে বেনুকা’র আসল মজা না পেলেও ধীরে ধীরে বেনুকা স্বরূপে ফিরে যাবে।

জানা গেছে, প্রতি বুধবার রাত দশটায় ইউটিউব ও ফেসবুক চ্যানেলে প্রচারিত হবে বেনুকা। বুধবাসরী এই আয়োজনে গাইতে পারবেন দেশ-বিদেশের যেকোনো প্রান্তের যে কেউ। তবে অবশ্যই তাকে অনুষ্ঠানের মান উপযোগী হতে হবে এবং সংগীত সম্পর্কে ধারণা থাকতে হবে। বেনুকা বিষয়ে সবার মূল্যবান পরামর্শ বা অভিমতকে স্বাগত জানাচ্ছে কর্তৃপক্ষ। বেনুকা’তে গাইতে চাইলে যোগাযোগ করতে পারেন যে কেউ।

উল্লেখ্য, ‘বেনুকা’ শব্দের অর্থ বাঁশের বাঁশি। আর ‘বেণুকা’ হচ্ছে কাজী নজরুল ইসলাম সৃষ্ট সংগীতের একটি বিশেষ রাগ।

সেইফকন এক্সপোতে ওয়ালটনের বিশ্বমানের এসি
ভিভো ওয়াই২২এস এর যাত্রা শুরু, নজর কাড়বে তরুণদের

আপনার মতামত লিখুন