শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

সরকারি গাড়ি হাঁকিয়ে সচিবের বিচার দাবির কর্মসূচিতে প্রাণিসম্পদ কর্মকর্তারা

সংবাদ সম্মেলনে বিব্রত ভেটেরিনারি এসোসিয়েশনের নেতারা

নিজস্ব প্রতিবেদক
২৩ ডিসেম্বর ২০২৩

অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন প্রণয়নের উদ্যোগের বিরোধিতা করে সংবাদ সম্মেলন ডেকে বিভ্রতকর পরিস্থিতিতে পড়েছেন বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের (বিভিএ) নেতারা। সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিতে না পের এক পর্যায়ে সংবাদ সম্মেলন শেষ করেন তারা। এমনকি সাংবাদিকদের প্রশ্নে আয়োজকদের একজনের আপত্তিকর মন্তব্যে উত্তেজনাও দেখা দেয়। আইন প্রণয়নের উদ্যোগকে দেশবিরোধী হিসেবে উল্লেখ করে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব ড. নাহিদ রশিদের বিচারের দাবিতে করা এ সংবাদ সম্মেলনে সরকারি গাড়ি হাঁকিয়ে কয়েকজন কর্মকর্তার আগমনও আলোচনার জন্ম দেয়। 

বাংলাদেশ অ্যানিমেল হাজবেন্ড্রি কাউন্সিল আইন প্রণয়নের নীতিগত সিদ্ধান্ত নেয় মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়। নিরাপদ প্রাণিজাত খাদ্য উৎপাদন, রপ্তানি বাড়ানো, পশু পালনের সঙ্গে জড়িতদের আইনি সুরক্ষা ও জবাবদিহিতার আওতায় আনতে যুগান্তকারী এ আইনকে স্বাগত জানিয়েছে এ খাতের রংশ্লিষ্টরা। তবে আইনটির বিরোধিতা করে আন্দোলনে নেমেছে বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশন (বিভিএ)। শনিবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে নতুন আইনের বিরোধিতার যুক্তিসঙ্গত কারণও তারা উপস্থপনা করতে পারেননি। ঘুরে ঘুরে ফিরে তাদের জবাব ছিল, এক আইন থাকতে আরেক আইনের দরকার নেই। এটি দেশ বিরোধী, রাষ্ট্রদ্রোহী সিদ্ধান্ত। 

প্রাণিসম্পদ অধিদপ্তরে আধিপত্য বিস্তারসহ ভেটেরিনারি এসোসিয়েশনের ব্যানার ব্যবহার করে নেতারা বিভিন্ন সুযোগ-সুবিধা নিচ্ছে বলে অভিযোগ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনের মহাসচিব হাবিবুর রহমান মোল্লা বলেন, এগুলো সত্য নয়। সবই অপপ্রচার। 

সাংবাদিকদের প্রশ্নে আয়োজকদের একজন একটি জাতীয় দৈনিকের প্রতিবেদককে উদ্দেশ্য করে আপত্তিকর মন্তব্য করেন। অনুষ্ঠান শেষে এ নিয়ে উত্তেজনাও দেখা দেয়।

মন্ত্রণালয়ের সচিবের বিচার দাবির এই কর্মসূচিতে সরকারি গাড়ি হাকিয়ে অধিদপ্তরের ‘পিপিআর রোগ নির্মূল এবং ক্ষুরারোগ নিয়ন্ত্রণ’ প্রকল্পের পরিচালক ডা. অমর জ্যোতি চাকমাসহ একাধিক কর্মকর্তা অংশ নেন।

সংশ্লিষ্টরা বলছেন, পশু পালন ও জাত উন্নয়নে অ্যানিমেল হাজবেন্ড্রি ডিগ্রিধারীদের বড় অবদান আছে। কিন্তু তাদের জন্য নেই কোনো কাউন্সিল। অথচ প্রাণিসম্পদ খাতে ভেটেরিনারি কাউন্সিল আছে। এ কারণে নতুন কাউন্সিল গঠনের উদ্যোগ নেওয়া হয়েছে। এতে একচেটিয়া আধিপত্য খর্বের আশঙ্কা করছেন প্রভাবশালীরা। তারা আন্দোলনে উসকানি দিচ্ছেন। 

তবে এই অভিযোগের বিষয়ে বিভিএ’র মহাসচিব মুহাম্মদ হাবিবুর রহমান মোল্লা বলেন, প্রাণিসম্পদ খাতে আমরা কোনো প্রভাব বিস্তার করি না। আমরা উন্নয়নে ভূমিকা রাখি। উন্নয়নের স্বার্থেই আইনের বিরোধিতা করছি। প্রাণীর সব বিষয় বাংলাদেশ ভেটেরিনারি কাউন্সিল আইনে বাস্তবায়িত হয়ে আসছে। কাজেই নতুন করে হাজবেন্ড্রি কাউন্সিল আইন বিভ্রান্তিকর ও জনস্বার্থবিরোধী। দেশবিরোধী ও অপ্রয়োজনীয় নতুন আইন প্রত্যাহারের পাশপাশি পক্ষপাতদুষ্ট সচিব ড. নাহিদ রশিদের অপসারণ দাবি করছি। ভবিষ্যতে এ ধরনের আচরণ কোনো সচিব কিংবা দ্বায়িত্বশীল ব্যাক্তি যেন না করেন সেজন্য ড. নাহিদ রশীদের অবসরোত্তর বিচার দাবি করছি।

এ সময় বিভিএ’র সভাপতি ডা. এস.এম, নজরুল ইসলাম, চট্টগ্রাম ভেটেরিনারি অ্যানিমেল হেল্থ বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি অধ্যাপক নীতিশ চন্দ্র, ভেটেরিনারি কাউন্সিলের রেজিস্ট্রার্ড ডা. গোপাল চন্দ্র, বিসিএস লাইভস্টোক এসোসিয়েশনের সাবেক সভাপতি ডা. মো. শহিদুল ইসলাম, ডা. মাহবুব আলম, বর্তমান মহাসচিব ডা. মো. আব্দুল্লাহ, বাংলাদেশ ভেটেরিনারি এসোসিয়েশনের সাবেক মহাসচিব ডা. মো. মনজুর কাদের, অধ্যাপক ডা. আলমগীর হোসেন, ডা. বিশ্বজিত রায়, ড. বেলাল হোসেন উপস্থিত ছিলেন।

সেরা করদাতা সম্মাননা ও জাতীয় ট্যাক্স কার্ড পেলেন ওয়ালটনের ৩ উদ্যোক্তা পরিচালক, ওয়ালটন প্লাজা
অফিস ফাঁকি দিয়ে আন্দোলনে প্রাণিসম্পদ কর্মকর্তারা

আপনার মতামত লিখুন