শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ | ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
ইভেন্ট

পর্যটন খাতের শ্রমিকদের অধিকার কিংবা মর্যাদা কোনোটিই নেই

নিজস্ব প্রতিবেদক
০২ মে ২০২১

বাংলাদেশ ট্যুরিজম অ্যান্ড হোটেলস ওয়ার্কার্স (এমপ্লয়িজ) ফেডারেশনের নেতারা বলেছেন, পর্যটন খাতে কর্মরত শ্রমিকদের কর্মঘণ্টা, মানসম্মত মজুরি, চাকরির নিরাপত্তা, সংগঠিত বা দরকষাকষির অধিকার কিংবা মর্যাদা কোনোটিই নেই।

শনিবার (১ মে) ১৩৫তম মহান মে দিবস উদযাপনে বাংলাদেশ ট্যুরিজম অ্যান্ড হোটেলস ওয়ার্কার্স (এমপ্লয়িজ) ফেডারেশনের উদ্যোগে আয়োজিত সমাবেশে তারা এ কথা বলেন।

সমাবেশে নেতারা বলেন, ১৩৫ বছর আগে দৈনিক ৮ঘণ্টা কাজের অধিকারের স্বীকৃতি অর্জিত হলেও আজ তা চুরি হয়ে গেছে। বিলাসবহুল হোটেলে বছরের পর বছর ধরে সার্ভিস দেওয়ার পরেও করোনা সংকটের সময় মুহূর্তেই চাকরি নাই, উপার্জন নাই, খাদ্য নাই। এমন অসহায় অবস্থায় জীবন-যাপন করতে হচ্ছে। পর্যটন শিল্পে শ্রম আইন প্রয়োগের ব্যবস্থা করার জন্য সরকারের প্রতি আহবান জানান তারা।

নেতারা আরও বলেন, শ্রম দফতরের তদারকি না থাকায় সারাবছর কাজ করার পরও লকডাউনে বন্ধের অজুহাতে মালিকরা হোটেল শ্রমিক-পর্যটন শ্রমিকদের বেতন-বোনাস কিছুই দেবে না। ঈদের আগে পর্যটন শ্রমিকদের বেতন-ভাতা পরিশোধের জন্য হোটেল মালিকদের প্রতি এবং করোনায় কর্মহীনদের প্রয়োজনীয় খাদ্য ও নগদ সহায়তা প্রদানের জন্য সরকারের প্রতি সমাবেশ থেকে তারা আহ্বান জানান।

সংগঠনের আহবায়ক রাশেদুর রহমান রাশেদের সভাপতিত্বে ও সদস্য সচিব আহসান হাবিব বুলবুলের সঞ্চালনায় অনুষ্ঠিত শ্রমিক সমাবেশে বক্তব্য দেন যুগ্ম আহবায়ক খালেকুজ্জামান লিপন, সাহিদুল ইসলাম, ফারহানা ইয়াসমিন, শরীফ আহমেদ, মহিউদ্দিন রিমেল প্রমুখ।

ভারত থেকে অস্ট্রেলিয়া ভ্রমণ করলে জরিমানা, কারাদণ্ড
ভারতে ৩১ মে পর্যন্ত স্থগিত বিমান চলাচল

আপনার মতামত লিখুন