শনিবার, ১৮ সেপ্টেম্বর ২০২১ | ২ আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ
ঘুরে আসি

নারীদের নিরাপদ ভ্রমণে 'ফ্লাই ফার লেডিস'

অনলাইন ডেস্ক
০৭ মার্চ ২০২১

বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলাম বলেছিলেন, 'বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চিরকল্যাণকর, অর্ধেক তার করিয়াছে নারী অর্ধেক তার নর।' কিন্তু বাস্তব ক্ষেত্রে নারীরা কি সমান সুযোগ-সুবিধা পাচ্ছেন! আমাদের নারীরা এখনও নানা দিক থেকে পিছিয়ে। বিশেষ করে নিরাপদ ভ্রমণের ক্ষেত্রে নারীরা এখনও প্রতিনিয়ত নানা ধরনের বৈষম্যের শিকার হয়। পারিবারিক, সামাজিক কিংবা নিরাপত্তাজনিত বিভিন্ন কারণে নারীদের মধ্যে সবসময় এক ধরনের ভয় কাজ করে। চার দেয়ালে বন্দি থেকে এই পৃথিবীকে ঘুরে দেখা থেকে হয় বঞ্চিত। এই উপলব্ধি থেকে, নুসরাত জাহানের নেতৃত্বে একদল তরুণী নারীদের ভ্রমণের ব্যাপারে উৎসাহিত করা ও ভ্রমণকে নারীদের জন্য নিরাপদ ও আরও সহজ করার লক্ষ্যে ২০১৮ সালের সেপ্টেম্বরে গড়ে তোলেন 'ফ্লাই ফার লেডিস' সংগঠন। ভ্রমণকে হাতের মুঠোয় আনতে, দেশ ও দেশের বাইরের হোটেল বুকিং থেকে শুরু করে এয়ার টিকিট, কাস্টমাইজ ট্রাভেল প্যাকেজ, ভিসা-সংক্রান্ত সব ধরনের সাহায্যই করে থাকে ফ্লাই ফার লেডিস। নারী-পুরুষ উভয়ই এই সেবার আওতাভুক্ত। গ্রুপভিত্তিক ভ্রমণ সুবিধার কারণে নারীরা আরামদায়ক ও নিরাপদে তাদের ভ্রমণ উপভোগ করতে পারেন।

শুধু ভ্রমণই নয়, পাশাপাশি নারীকে স্বাবলম্বী ও আত্মবিশ্বাসী করার লক্ষ্যে ফ্লাই ফার লেডিস অনলাইনে বিনামূল্যে বিভিন্ন ধরনের দক্ষতাভিত্তিক উন্নয়ন কর্মশালার আয়োজন করে। করোনাকালীন ভ্রমণ কার্যক্রম বন্ধ থাকার কারণে এই সময়টাকে যাতে ঘরে বসে কাজে লাগানো যায় সে জন্য ফটোগ্রাফি কোর্স, ডিজিটাল মার্কেটিং, গ্রাফিক্স ডিজাইনিং, মাইক্রোসফট এক্সেল এবং ওয়েব ডেভেলপমেন্টসহ বিভিন্ন বিষয়ের ওপর কর্মশালার আয়োজন করেছে 'ফ্লাই ফার লেডিস'।

আমাদের দেশের প্রেক্ষাপটে নারীদের একা ভ্রমণের ক্ষেত্রে পারিবারিকভাবে বাধা থাকে। 'ফ্লাই ফার লেডিস'-এর স্বেচ্ছাসেবীদের নিরলস শ্রম ও প্রচেষ্টার ফলে অনেক নারীই এখন তাদের আত্মবিশ্বাস ফিরে পেয়েছেন। শুধু ভ্রমণের মধ্যে সীমাবদ্ধ না থেকে নারীদের জন্য আরও বড় পরিসরে কাজ করার উদ্যোগ নিয়েছেন তারা। নারীদের সহজ ও নিরাপদে পৃথিবী ভ্রমণের সুযোগ এবং তাদের স্বাবলম্বী করার উদ্দেশ্যে শিগগিরই আলাদা অ্যাপ ও ওয়েবসাইট করতে যাচ্ছেন। যার মাধ্যমে নারীরা ঘরে বসেই অ্যাপ ও ওয়েবসাইট ব্যবহার করে একজন এয়ার টিকিট এজেন্ট হিসেবে কাজ করতে পারবেন।

কক্সবাজারে ‘ওয়ালটন মিট দ্য ড্রিমার’
চরজব্বার থানায় ৭ই মার্চ উদযাপন

আপনার মতামত লিখুন