শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
ঐতিহ্য

বাংলাদেশ-ভারত সীমান্তে ৫০০ বছর আগের জমিদার বাড়ি

নিজস্ব প্রতিবেদক
১৬ এপ্রিল ২০২২
পাঁচবিবির লকমার জমিদার বাড়ি

পাঁচবিবির লকমার জমিদার বাড়ি

দেশের উত্তর জনপদের সীমান্তবর্তী জেলা জয়পুরহাটে রয়েছে বেশ কিছু ঐতিহাসিক নিদর্শন। এসব নির্দশনের মধ্যে একটি হলো পাঁচবিবির লকমার জমিদার বাড়ি। প্রাচীন স্থাপত্যের সৌন্দর্য মন্ডিত এ নিদর্শন যথাযথ রক্ষনাবেক্ষন করা গেলে দেশ-বিদেশের পর্যটকদের দৃষ্টি আকর্ষনের সম্ভাবনা রয়েছে। সেই সাথে বাড়বে  রাজস্ব আয়।

উত্তর জনপদের জয়পুরহাট জেলার প্রাচীন স্থাপত্যের অন্যতম নিদর্শন লকমার জমিদার বাড়ি। বাংলাদেশ-ভারত সীমান্ত পিলারের মাত্র ৪ গজ দুরে পাঁচবিবি উপজেলার সীমান্তবর্তী কড়িয়া গ্রামে অবস্থিত ঐতিহাসিক এ নিদর্শনটি। ধ্বংস প্রায় এ জমিদার বাড়িটি কে কবে নির্মাণ করেছিল তার সঠিক ইতিহাস পাওয়া না গেলেও অনেকের ধারনা প্রায় ৫শ’ বছর আগে কোন এক জমিদার এটি নির্মাণ করেন।

প্রায় তিন একর জমির উপর পৃথক দুই ভাগে নির্মিত এ জমিদার বাড়ি।লোহার রড ছাড়াই শুধু ইট, চুন সুরকী দিয়ে নির্মিত তিন তলা এ জমিদার বাড়ির এক তলা ইতি মধ্যেই দেবে গেছে মাটির নীচে। জমিদার বাড়িটিতে রয়েছে প্রায় ৩০ টি কক্ষ। যার ভিতরে রয়েছে আরো ছোট ছোট কুঠরি বা কামরা। হাতিশালা, ঘোড়াশালা, কাচারিবাড়ি সবই ছিল এখানে। 

রক্ষনাবেক্ষনের অভাবে আজ শুধু কালের সাক্ষী হয়ে ধ্বংসপ্রায় অবস্থায় নীরবে দাঁড়িয়ে আছে এ জমিদার বাড়িটি। কয়েক মাস আগেও এটি একটি জঙ্গলে পরিণত ছিল। তবে বর্তমানে এলাকার কিছু উদ্যোগী যুবক এটি পরিস্কার করে আরো আকর্ষনীয় করে তুলেছে। প্রত্যন্ত গ্রামে অবস্থিত সীমান্ত ঘেঁষা, নয়নাভিরাম প্রাচীন এ জমিদার বাড়িটি দেশি বিদেশি দর্শনার্থীদের কাছে আরো জনপ্রিয় করে তুলতে সরকারি-বেসরকারি সহয়তার মাধমে এটি সংস্কার করা প্রয়োজন বলে মনে করছেন এলাকাবাসি।

কিভাবে যাবেন

পাঁচবিবি শহর থেকে ৭ কিলোমিটার দুরে এই জমিদার বাড়ির যোগাযোগ ব্যাবস্থা খুব ভাল না হলেও টেম্পু আর রিক্সা-ভ্যানে চড়ে সহজেই আসা যায় এখানে। জেলাবাসী ছাড়াও দেশের বিভিন্ন এলাকা থেকে প্রতিদিনই দর্শনার্থীরা আসেন প্রাচীন এই নিদর্শনটি দেখার জন্য।

পর্যটনে সম্ভবনাময় প্রাচীন স্থাপত্যের অনন্য নিদর্শন এই লকমার জমিদার বাড়িটির যথাযথ রক্ষনাবেক্ষনের মাধ্যমে জনপ্রিয় করে তোলা সম্ভব হলে একদিকে প্রাচীন ঐতিহ্য সংরক্ষনে সহায়ক হবে অন্যদিকে বাড়বে রাজস্ব আয়।

আরও পড়ুন: মুন্সিগঞ্জে বেইলি ব্রিজ ভেঙে মালবাহী ট্রাক খাদে, যোগাযোগ বিচ্ছিন্ন তিন উপজেলায়

এ বছর হজে যেতে পারবেন ৫৭ হাজার ৮৫৬ জন
যুদ্ধের পর কি হারিয়ে যাবে ইউক্রেনের এই দর্শনীয় স্থানগুলি

আপনার মতামত লিখুন