রোববার, ১৯ মে ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

ভারতের কোন শহরে কমদামে কি কিনতে পারবেন

 ডেস্ক রিপোর্ট
১৮ জানুয়ারি ২০১৯

বর্তমানে ভারতে সবচেয়ে বেশি ভ্রমণ করেন বাংলাদেশি পর্যটকরা। আর ঘুরতে গেলে কেউই খালি হাতে ফেরেন না। প্রিয়জন ও নিজের জন্য কিনে নেন নানা রকমের জিনিস। ঘর সাজানোর জিনিস থেকে শুরু করে জামা-কাপড়, কি কেনা হয় না? তবে কিনতে গেলে অনেকেই চিন্তায় পড়ে যান দরদাম ও জিনিসের মান নিয়ে। তাই ভারতের কোন শহরে গিয়ে কমদামে কি কিনতে পারবেন, তা নিয়ে আজকের আয়োজন-

কলকাতা: বাংলাদেশের বেশিরভাগ পর্যটকেরই প্রধান গন্তব্য কলকাতা। আমাদের দেশের মতো কলকাতায় আছে নিউ মার্কেট। বেশ ঘিঞ্জি, বড় এলাকা জুড়ে এই মার্কেট। দরদাম করে কমদামে ভালো জিনিস কিনতে পারবেন সেখান থেকে। তাঁতের শাড়ি, সিল্কসহ ট্রাডিশনাল জিনিসগুলো পাবেন গড়িয়াহাটের মার্কেটে। উত্তর কলকাতায় পাবেন সস্তায় রকমারি জিনিসপত্র। জামাকাপড়ের বিশাল আয়োজন দেখতে চলে যান হাতিবাগান মার্কেটে। দক্ষিণাপণ মার্কেটে যাবেন হাতের কাজের পোশাক কিনতে হলে। ঘর সাজানোর জনিসপত্র, ট্রেন্ডি জাংক গহনা এসবের জন্যও খ্যাতি আছে এই জায়গার।

মুম্বাই: ভারতীয়দের জন্য এটি স্বপ্নের শহর! বাংলাদেশী পর্যটকদের কাছেও বটে। ভারতের শীর্ষ ফ্যাশন সচেতন শহরও বলা হয় মুম্বাইকে। মুম্বাইয়ের লিংকিং রোড শপিংয়ের জন্য বিখ্যাত। লিংকিং রোড ছাড়াও, সেখানকার চোরবাজারে সব রকমের জিনিসপত্র অনেক সস্তায় পাওয়া যায়।

বেঙ্গালুরু: বেঙ্গালুরু গেলে আপনি কমার্শিয়াল স্ট্রিট, ব্রিগেড রোড ও এম জি রোডে গিয়ে শপিং করতে পারেন। জায়গাগুলোতে কমদামে বেশ ভালো মানের পণ্য পাওয়া যায়। তবে জুতার জন্য কমার্শিয়াল স্ট্রিট বেশ বিখ্যাত। অন্যদিকে ব্রিগেড রোড বিখ্যাত সেখানকার ঐতিহ্যবাহী প্রিন্ট ও অ্যান্টিক জুয়েলারির জন্য।

জয়পুর: পিঙ্ক সিটি নামে পরিচিত এই শহরের নাম অনেকেই জানেন। কিন্তু বাংলাদেশী পর্যটকদের আনাগোনা কম এই শহরে। যদি কখনো জয়পুর যাবার সৌভাগ্য হয় তাহলে আপনি জুয়েলারি, অ্যান্টিক, হ্যান্ডিক্রাফ্ট ও টেক্সটাইলসের পণ্য কিনতে ভুলবেন না। কারণ, জয়পুর এসব পণ্যের জন্য বিখ্যাত। তবে কমদামে ভালো জুয়েলারির জন্য যেতে পারেন জহরি বাজার। এছাড়াও কেনাকাটার জন্য রয়েছে হাওয়া মহল ও বাপু বাজার।

চেন্নাই: চেন্নাই এক্সপ্রেস সিনেমায় দীপিকা পাড়ুকোনের সুন্দর শাড়ির কথাটা মনে পড়ছে? চেন্নাই গেলে কাঞ্জিভরম শাড়ি কিনতে ভুলবে না। তবে সবথেকে ভালো কাঞ্জিভরম শাড়ি পাবেন চেন্নাই-এর কাঞ্জিভরম শহরে।

গোয়া: ভারতের গোয়া সমুদ্র সৈকতে ঘুরতে গেলে আপনি মর্ডান ফ্যাশনে মেতে উঠতে যেতে পারেন শনিবারের আরপোরার বাজার। এই বাজারটি রাতে বসে। এছাড়া ফ্যাশনেবল পোশাক থেকে জুয়েলারি-যে কোনো পণ্যের জন্য যেতে পারেন আঞ্জুনা ফ্লিহা মার্কেট, দি আরামবোল স্ট্রিট মার্কেট, মাপুসা স্ট্রিট মার্কেট।

দিল্লি: দিল্লির চাঁদনিচক মার্কেটে গিয়ে শপিং করে নিজের সাধ মেটাতে পারেন। এই বাজারে পণ্যের দাম সীমিত। জুতা, জামা-কাপড়, জুয়েলারি, কি নেই পুরানা দিল্লিতে!

বদলে গেল পুরান ঢাকার আকাশের রঙ!
সবচেয়ে প্রভাবশালী পাসপোর্ট জাপানের, ৯৭ নম্বরে বাংলাদেশ

আপনার মতামত লিখুন