বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ | ২৫ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

চীনের মতো ভারতেও তৈরি হল কাঁচের ব্রিজ

ভিড় জমাচ্ছেন উৎসুক পর্যটকরা

অনলাইন ডেস্ক
২১ ডিসেম্বর ২০২০

ইট-পাথর-সিমেন্টের পর কাঁচ। তাক লাগিয়েছেন ইঞ্জিনিয়াররা। ঘটনাটি বিহারের। আর সেখানেই তৈরি হয়েছে উত্তর-পূর্ব ভারতের প্রথম গ্লাস ব্রীজ। বিহারের নালন্দা একটি বিশ্ব বিখ্যাত পর্যটন ক্ষেত্র। দেশ বিদেশ থেকে বহু মানুষ এখানে আসেন। বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমারের আগ্রহে এই আন্তর্জাতিক পর্যটন কেন্দ্রের রাজগীরে তৈরি হল এই কাঁচের সেতু।


এই কাঁচের সেতুটি তৈরি করা হয়েছে চীনের হাং জ হু প্রদেশে অবস্থিত ১২০ মিটার উঁচু কাঁচের সেতুর আদলে। পর্যটন বিভাগের বিশেষ উদ্দেশ্য এই কাঁচের সেতু তৈরির মাধ্যমে আরও বেশি করে বিদেশী পর্যটকদের উৎসাহ দেওয়া। এই প্রকল্পের আওতায় চিড়িয়াখানা, সাফারি পার্কের অভ্যন্তরে প্রকৃতি সাফারি পার্কের নির্মাণ কাজ চলছে। পাশাপাশি আকর্ষণীয় জু সাফারি পার্ক নির্মিত হচ্ছে। বিহারের প্রাকৃতিক সৌন্দর্য, রাজগীরের চিড়িয়াখানা, সাফারি পার্ক, প্রকৃতি সাফারি পার্ক, বাটারফ্লাই পার্ক, নতুন নতুন গাছগাছালি সব মিলিয়ে পর্যটনের নতুন ক্ষেত্র প্রস্তুত করতে চাইছে বিহার সরকার।

বিহার পর্যটন বিভাগ সূত্রে জানানো হয়েছে, অত্যাধুনিক ও চমৎকার একটি পার্ক গড়ে তোলা হচ্ছে। আশা করা যায় এই অত্যাধুনিক চিড়িয়াখানা সাফারি পার্কটি নজর কাড়বে দেশী-বিদেশী পর্যটকদের। তৈরি হচ্ছে অত্যাধুনিক রোপওয়েও। এই ‘গ্লাস ব্রিজে’ অ্যাডভেঞ্চারপ্রেমীদের ঢল নামবে বলে আশাবাদী পার্ক কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ভোটে জিতে ফের একবার কুর্সিতে বসে সরকার গড়েছেন নীতিশ কুমার। ফলে দায়িত্ব নিয়েই যে একাধিক নতুন কাজ শুরু হবে বিহারে তা মানছেন সকলেই।

সবার জন্য উন্মুক্ত বরগুনার নয়নাভিরাম ‘মোহনা’
করোনার নতুন রূপ : ব্রিটেনের সাথে কয়েকটি দেশের ভ্রমণ নিষেধাজ্ঞা

আপনার মতামত লিখুন