শনিবার, ২০ এপ্রিল ২০২৪ | ৭ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

পর্যটকদের জন্য উন্মুক্ত হলো জাপান, তবে করোনাবিধি বহাল

ডেস্ক রিপোর্ট
১১ জুন ২০২২

কভিড-১৯ মহামারীর দুই বছর কঠোর বিধিনিষেধের মধ্যে বিদেশি পর্যটকদের জন্য বন্ধ ছিল জাপানের দরজা। অবশেষে ভ্রমণের জন্য উন্মুক্ত হচ্ছে জাপান। আজ শুক্রবার প্রায় ১০০টি দেশ ও অঞ্চলের পর্যটকদের জন্য জাপানে ভ্রমণ উন্মুক্ত করা হয়েছে। তবে উন্মুক্ত হলেও কঠোর বিধিনিষেধ মেনে ভ্রমণ করতে হবে পর্যটকদের। খবর বিবিসি।

বিধিনিষেধ অনুযায়ী, জাপানে ভ্রমণের জন্য যাত্রীদের প্যাকেজ ট্যুরের অংশ হতে হবে। পাশাপাশি তাদের জন্য চিকিৎসা বীমা বাধ্যতামূলক করা হয়েছে এবং বাইরে বের হওয়ার সময়সহ সব পাবলিক স্থানে মাস্ক পরতে হবে।

বিধিনিষেধের আওতায় থাকাকালীন পর্যটকদের তথাকথিত তিনটি ‘সি’ এড়াতে হবে- ক্লোজড স্পেসেস, ক্রাউডেড প্লেসেস এবং ক্লোজ কন্টাক্ট। অর্থাৎ জাপানে ভ্রমণকালীন পর্যটকদের বদ্ধ স্থান, জনাকীর্ণ স্থান এবং একে অপরের সঙ্গে ঘনিষ্ঠ হয়ে মেলামেশা পরিহার করতে হবে।

এই সপ্তাহের শুরুর দিকে জাপান ট্যুরিজম এজেন্সি জানিয়েছিল, ট্যুরের দলনেতাদের প্রবেশ থেকে প্রস্থান পর্যন্ত দর্শকদের সঙ্গে থাকতে হবে এবং তাদের মাস্ক পরার মতো কভিড প্রয়োজনীয়তার কথা মনে করিয়ে দিতে হবে।

গত মঙ্গলবার জারি করা এক নির্দেশিকায় সংস্থাটি জানায়, ট্যুর গাইডদের অবশ্যই ভ্রমণের প্রতিটি পর্যায়ে মাস্ক পরা এবং ফেলে দেয়াসহ সংক্রমণ প্রতিরোধে প্রয়োজনীয় ব্যবস্থাগুলো ভ্রমণকারীদের ঘন ঘন মনে করিয়ে দিতে হবে। এমনকি বাইরে বের হয়ে লোকজনের সঙ্গে কথা বলার সময়ও ভ্রমণকারীদের মাস্ক পরতে হবে।

কক্সবাজারে হবে আন্তর্জাতিক মানের ৩ ট্যুরিজম পার্ক
ওমরাহ ভিসায় পুরো সৌদি আরব ভ্রমণ করতে পারবে বাংলাদেশিরা

আপনার মতামত লিখুন