মঙ্গলবার, ০৫ জুলাই ২০২২ | ২১ আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

ওমরাহ ভিসায় পুরো সৌদি আরব ভ্রমণ করতে পারবে বাংলাদেশিরা

ডেস্ক রিপোর্ট
১১ জুন ২০২২

অন্যান্য দেশের নাগরিকদের মতো বাংলাদেশি হজযাত্রীরাও এখন থেকে ওমরাহ ভিসা নিয়ে সৌদি আরবের পুরো দেশে ভ্রমণ করতে পারবেন। এছাড়া, হজযাত্রীদের ভিসার মেয়াদ এক মাস থেকে বাড়িয়ে তিন মাস করা হয়েছে।

বৃহস্পতিবার (৯ জুন) রাজধানীর হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি সরকারের উদ্যোগে মক্কা যাওয়ার রুট উদ্বোধনকালে এ ঘোষণা দেন বাংলাদেশে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা বিন ইউসুফ আল-দুহাইলান।

অনুষ্ঠানে বাংলাদেশের ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীসহ বাংলাদেশের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে রাষ্ট্রদূত আরও বলেন, হজযাত্রীরা সরাসরি অনলাইনে ওমরাহ ভিসার জন্য আবেদন করতে পারবেন এবং একদিনের মধ্যেই তা পেয়ে যাবেন।

ইসা বিন ইউসুফ আল-দুহাইলান বলেন, "কুয়েতের পর বাংলাদেশই একমাত্র দেশ যাদেরকে আমরা অনলাইনে ওমরাহ ভিসার আবেদন করার সুযোগ দিচ্ছি। আবেদনের ২৪ ঘণ্টার মধ্যেই ভিসা পেয়ে যাবেন হজযাত্রীরা। এই ভিসার মেয়াদ থাকবে ৩ মাস। এই ভিসা নিয়ে তারা পুরো সৌদি আরবেই ভ্রমণ করতে পারবেন।"

প্রতিবেদন থেকে জানা গেছে, রুট টু মক্কা উদ্যোগের আওতায় সৌদি আরবের ইমিগ্রেশনের আনুষ্ঠানিকতা ঢাকা বিমানবন্দরে সম্পন্ন করা হচ্ছে। ফলে জেদ্দায় পৌঁছানোর পর কোনো বাংলাদেশি হজযাত্রীকে অপেক্ষা করতে হবে না। এমনকি যাত্রীদের ব্যাগ সরাসরি তাদের নিজ নিজ হোটেলে নিয়ে যাওয়া হবে।

ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান বলেন, "এই উদ্যোগের ফলে হজযাত্রীদের কমপক্ষে ৯-১০ ঘণ্টা সাশ্রয় হবে।"

এ বছর বাংলাদেশ ছাড়াও পাকিস্তান, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং মরক্কো এই সুবিধা পাচ্ছে। ২০১৯ সালে বাদশাহ সালমান সৌদি আরবের "গেস্ট অফ গড সার্ভিস প্রোগ্রাম" এর অংশ হিসাবে হজযাত্রীদের যাত্রা সহজ করতে রুট টু মক্কা উদ্যোগ চালু করেন।

পর্যটকদের জন্য উন্মুক্ত হলো জাপান, তবে করোনাবিধি বহাল
পদ্মা সেতু ঘিরে উঁকি দিচ্ছে সম্ভাবনার পর্যটন

আপনার মতামত লিখুন