শনিবার, ০১ অক্টোবর ২০২২ | ১৬ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ
সীমানার ওপারে

বুর্জ খলিফার পর এবার নজর কাড়বে ‘মুন দুবাই’

অনলাইন ডেস্ক
১৩ সেপ্টেম্বর ২০২২

দুবাই, যেখানে ইতিমধ্যে বিশ্বের সবচেয়ে উঁচু ভবন বুর্জ খলিফা রয়েছে, শিগগিরই সেখানে আরেকটি  বিস্ময়কর ভবন তৈরি হতে চলেছে। যা দেখতে হবে চাঁদের মতো। অ্যারাবিয়ান বিজনেসের এক প্রতিবেদনে বলা হয়েছে, কানাডিয়ান আর্কিটেকচারাল কোম্পানি মুন ওয়ার্ল্ড রিসোর্টস ইনকর্পোরেটেড (এমডব্লিউআর) দ্বারা ৫ বিলিয়ন ডলারের প্রকল্পটি প্রস্তাব করা হয়েছে, যার নাম হবে ‘মুন দুবাই।

মুন ওয়ার্ল্ড রিসোর্ট ইনকরপোরেশন প্রতিষ্ঠানটির সহপ্রতিষ্ঠাতা স্যান্দ্রা ম্যাথিউজ ও মাইকেল হেন্ডারসন জানান, প্রস্তাবিত রিসোর্টের ভবনের উচ্চতা হবে ৭৩৫ ফুট বা ২২৫ মিটার। মুন ওয়ার্ল্ড রিসোর্টের বিশেষ সুবিধা হচ্ছে, দর্শনার্থীরা সেখানে এসে চাঁদের পিঠে ভ্রমণের মতো অনুভূতি পাবেন। কারণ, সেখানে লুনার কলোনি নামের একটি স্থান থাকবে। সেখানে বছরজুড়ে ২৫ লাখ ভ্রমণকারী চন্দ্রপৃষ্ঠে ভ্রমণের আস্বাদ নিতে পারবেন। দুবাইয়ের মুন ওয়ার্ল্ড রিসোর্টে স্কাই ভিলা থাকবে।

আনুমানিক ৩০০টি 'স্কাই ভিলা' ইউনিট কেনার জন্য উপলব্ধ হবে এবং তাদের ক্রেতারা একটি বিশেষ প্রাইভেট মেম্বার ক্লাবের সদস্য হবেন। লুনার কলোনি বা 'চন্দ্র উপনিবেশ', সংযুক্ত আরব আমিরাতের (ইউএই) বৃহত্তম শহরটিতে অতিথিদের 'সাশ্রয়ী মূল্যের মহাকাশ পর্যটন' অনুভব করতে সহায়তা করবে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চাঁদের আদলে নির্মিত বিলাসবহুল অভিজাত এই রিসোর্টে প্রতিবছর এক কোটি দর্শনার্থী ভ্রমণ করতে পারবেন। এছাড়াও এখানে আসা অতিথিদের জন্য থাকছে একটি স্পা, নাইট ক্লাব, ইভেন্ট সেন্টার, গ্লোবাল মিটিং প্লেস, লাউঞ্জ এবং 'মুন শাটল'-এ  চিকিত্সার ব্যবস্থা। মুন ওয়ার্ল্ড এখনও এই শাটলের কথা বিস্তারিত প্রকাশ করেনি।

ভবনটি মহাকাশ প্রতিষ্ঠান ও নভোচারীরা প্রশিক্ষণের কাজে ব্যবহার করতে পারবেন। প্রকল্পটি LEED (Energy and Environmental Design) গোল্ড এর সার্টিফিকেশন নিয়ে তৈরি হচ্ছে। হেন্ডারসন বলেছেন, পর্যটন, বাণিজ্যিক, আবাসন ব্যবসা, আর্থিক সেবাপ্রতিষ্ঠান, বিমান চলাচল ও মহাকাশ, জ্বালানি সম্পদ, কৃষি, প্রযুক্তি, শিক্ষা-সহ সংযুক্ত আরব আমিরশাহির প্রতিটি ক্ষেত্রে মুন ওয়ার্ল্ড রিসোর্ট তাৎপর্যপূর্ণ প্রভাব ফেলবে। সংযুক্ত আরব আমিরাতের অর্থনীতিতে মুন ওয়ার্ল্ড রিসোর্ট নতুন মাত্রা যোগ করবে বলে আশা উদ্যোক্তাদের।  

জর্জিয়ায় ওয়ালটন টিভির ব্র্যান্ড বিজনেস সম্প্রসারণ
স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং জেনেক্স ইনফোসিসের মধ্যে চুক্তি স্বাক্ষর

আপনার মতামত লিখুন