সোমবার, ১৫ জুলাই ২০২৪ | ৩১ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
সীমানার ওপারে

এবার ভারতীয় পর্যটক টানতে চায় বাংলাদেশ

অনলাইন ডেস্ক
২৫ সেপ্টেম্বর ২০২২

ভারতের ব্যুরো অব ইমিগ্রেশন দপ্তরের হিসাবমতে- দেশটিতে সবচেয়ে বেশি সংখ্যক পর্যটক যায় বাংলাদেশ থেকেই; এবার ভারত থেকেও পর্যটক টানতে চায় বাংলাদেশ।

প্রথমবারের মতো ভারতের ত্রিপুরা রাজ্য থেকে ৩৬ জনের একটি টুরিস্ট দল আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমণে এসেছেন।

শনিবার সকালে আখাউড়া আন্তর্জাতিক ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্ত থেকে বাংলাদেশের সৌদিয়া এসি কোচে করে ভারতীয় পর্যটকবাহী বাস কক্সবাজারের উদ্দেশ্য ছেড়ে যায়।

এ সময় আখাউড়া ইমিগ্রেশন চেকপোস্টে 'কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমণ' আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন ভারতের আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনের সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ।

ত্রিপুরা ও বাংলাদেশের মধ্যে পর্যটন ক্ষেত্রে আগ্রহ সৃষ্টির লক্ষ্য নিয়ে ত্রিপুরা রাজ্যের আগরতলা থেকে একে ট্যুর অ্যান্ড ট্রাভেল কক্সবাজারে দুই রাত ৩ দিন অবস্থানের প্যাকেজের ব্যবস্থা করে। 

বাংলাদেশের কক্সবাজার সমুদ্র সৈকত ভ্রমণে ত্রিপুরা রাজ্যের মানুষকে উৎসাহিত করে ট্যুর অ্যান্ড ট্রাভেলের সার্বিক সহযোগিতা করেন আগরতলার বাংলাদেশের সহকারী হাইকমিশন। একই সঙ্গে দুই দেশের মধ্যে পর্যটনে আরও কিভাবে জোর দেওয়া যায় তা নিয়েও ভাবছেন সহকারী হাইকমিশন।

উত্তর-পূর্ব ভারত থেকে আখাউড়া হয়ে বাংলাদেশে সহজ যাতায়াত ব্যবস্থা ও সময় সাশ্রয়ের কারণে ভারতীয়দের আগের চেয়ে ঢাকা, চট্টগ্রাম, কক্সবাজার ও সিলেটসহ বাংলাদেশে ভ্রমণও বেড়েছে।

ত্রিপুরার বাংলাদেশ সহকারী হাইকমিশন সূত্র জানায়, গত নয় মাসে প্রায় লক্ষাধিক ভারতীয় নাগরিক আখাউড়া-আগরতলা ইমিগ্রেশন চেকপোস্ট সীমান্ত পথে বাংলাদেশে এসেছেন। এ সংখ্যা অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি বলে জানান ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলার বাংলাদেশ সহকারী হাইকমিশনার আরিফ মোহাম্মদ। 

ঢাকায় তিন দিনের এশিয়ান ট্যুরিজম ফেয়ার শুরু হচ্ছে বৃহস্পতিবার
অগ্রণী ব্যাংকের বিশেষ কর্মপরিকল্পনা ‘ উজ্জীবিত অগ্রযাত্রা-২০২২’

আপনার মতামত লিখুন