বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুললো বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
২৬ সেপ্টেম্বর ২০২২

বিদেশি পর্যটকদের জন্য জারি করা বিধি-নিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছেন বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী। এরমধ্য দিয়ে দুই বছর পর বিদেশি পর্যটকদের জন্য দুয়ার খুললো বাংলাদেশ।  

সোমবার (২৬ সেপ্টেম্বর) বিশ্ব পর্যটন দিবস উপলক্ষে ঢাকার আগারগাঁওয়ে পর্যটন ভবনে এক আলোচনা সভায় এ ঘোষণা দেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী। 

কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটির সভা শেষে এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছেন তিনি।

দুই বছর আগে করোনা মহামারি হানা দেওয়ার পর বিদেশি পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ করে দেয় বাংলাদেশ। পরিস্থিতির উন্নতিতে অন্য শ্রেণীর ভিসা দেওয়া শুরু হলেও টুরিস্ট ভিসা এতদিন বন্ধই ছিল।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বর্তমান সরকার পর্যটন শিল্পের উন্নয়নে আন্তরিকভাবে কাজ করছে। পর্যটন শিল্পে কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট ক্ষতি কাটিয়ে উঠতে ও টেকসই পর্যটন উন্নয়ন নিশ্চিত করতে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ নিয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশ পর্যটন বোর্ড একটি ‘ট্যুরিজম রিকভারি প্ল্যান’ নিয়েছে। এই পরিকল্পনায় উল্লেখিত কার্যক্রম বাস্তবায়নের জন্য ২০টি গাইডলাইন তৈরি করা হয়েছে এবং সে অনুযায়ী কাজ চলছে, যার ফলে পর্যটন শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যবসা প্রতিষ্ঠানগুলো ঘুরে দাঁড়াচ্ছে।

অগ্রণী ব্যাংকের বিশেষ কর্মপরিকল্পনা ‘ উজ্জীবিত অগ্রযাত্রা-২০২২’
বিশ্ব পর্যটন দিবস আজ

আপনার মতামত লিখুন