শনিবার, ২৫ জানুয়ারি ২০২০ | ১১ মাঘ ১৪২৬ বঙ্গাব্দ
লাইফস্ট্যাইল

মুঠোফোনে বিমানের টিকিট

স্টাফ রিপোর্টার
২৭ ডিসেম্বর ২০১৯
840

‘সিট খালি যাচ্ছে, কিন্তু টিকিট নেই’—এমন সংস্কৃতিতে পরিবর্তন আনতে সরাসরি গ্রাহকের কাছে টিকিট বিক্রির ব্যবস্থা করছে বিমান বাংলাদেশ এয়ারলাইনস। যেকোনো গ্রাহক বিমানের মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে সরাসরি টিকিট কাটতে পারবেন। আগামী শনিবার ‘বিমান বাংলাদেশ এয়ারলাইনস’ রাষ্ট্রায়ত্ত বিমান সংস্থাটির অফিশিয়াল মোবাইল অ্যাপ্লিকেশন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এদিন তিনি বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তিসংবলিত সম্পূর্ণ নতুন পঞ্চম ও ষষ্ঠ ড্রিমলাইনার বোয়িং ৭৮৭-৯ ‘সোনার তরী ও অচিন পাখি’ উড়োজাহাজও উদ্বোধন করবেন।

সূত্র জানায়, বিমানের মোবাইল অ্যাপ ব্যবহার করে যাত্রীরা নিজের মোবাইল থেকেই কিনতে পারবেন বিমানের সব গন্তব্যের টিকিট। মূল্য পরিশোধ করা যাবে বিকাশ, রকেট কিংবা যেকোনো কার্ডের মাধ্যমে। গুগল প্লেস্টোর অথবা অ্যাপল অ্যাপস্টোর থেকে স্মার্টফোনে অ্যাপটি ডাউনলোড করলে পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে বিমানের ফ্লাইটসংক্রান্ত সব তথ্য পাওয়া যাবে। এই অ্যাপের মাধ্যমে যাত্রীরা ফ্লাইট সম্পর্কিত সব তথ্য, ফ্লাইট স্ট্যাটাস, ফ্লাইট শিডিউল, সেলস সেন্টারের ঠিকানা, অনলাইন টিকিট ও রিফান্ড হেল্পডেস্ক এবং টিকিট বুকিংসংক্রান্ত তথ্য জানতে পারবেন।

জানতে চাইলে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের উপমহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, ‘বিমান বাংলাদেশ এয়ারলাইনস যাত্রীদের সেবা প্রদান ও সময়ের গুরুত্বকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে এই অ্যাপটি তৈরি করছে। যাত্রীদের নির্বিঘ্ন ও নিরাপদ যাত্রায় সহযোগিতা প্রদানই বিমান বাংলাদেশ এয়ারলাইনসের প্রধান লক্ষ্য। আশা করছি, বিমানের মোবাইল অ্যাপের মাধ্যমে টিকিট ক্রয় ও অত্যাধুনিক উড়োজাহাজে নতুন নতুন গন্তব্যে যাত্রীদের ভ্রমণ আরো সহজ ও আরামদায়ক হবে।’

তিনি বলেন, ‘বিমান টিকিট ক্রয় সহজীকরণ, গতিশীল করার জন্যই এই উদ্যোগ নেওয়া হয়েছে। আগামী শনিবার বিমান বাংলাদেশ এয়ারলাইনসের অফিশিয়াল অ্যাপটি মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন।’

এদিকে অ্যাপটির ইন্টারফেস ঘেঁটে দেখা যায়, এর হোমপেজেই দেখা যাচ্ছে, বিমান হলিডেজের নানা অফার। এ ছাড়া এতে আছে মাই ট্রিপ, বুকিং হিস্ট্রি, ডেবিট ও ক্রেডিট কার্ড (ভিসা, মাস্টার, অ্যামেক্স, নেক্সাস) ও মোবাইলের (বিকাশ, রকেট) মাধ্যমে টিকিট ক্রয় এবং বুকিংয়ের টার্মস অ্যান্ড কন্ডিশন সুবিধা রয়েছে অ্যাপসটিতে। অ্যাপসটি ডাউনলোড করে নিজ নিজ প্রফাইল তৈরি করে সরাসরি ওয়ানওয়ে, রাউন্ড ট্রিপ টিকিট, বুকিংয়ের পর টাকা পরিশোধের ব্যবস্থা, রিজার্ভেশন স্ট্যাটাস চেকিংয়ের সুবিধা, ভ্রমণসঙ্গীর তথ্য সরবরাহ করতে পারবেন। বিমান বাংলাদেশ এয়ারলাইনসের মোবাইল অ্যাপের মাধ্যমে যাত্রীরা আগামী ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত ১০ শতাংশ ছাড়ে প্রোমোকোড ব্যবহার করে টিকিট কিনতে পারবেন।

এদিকে বিমান বাংলাদেশ এয়ারলাইনসের বহরে সদ্য যুক্ত হওয়া পঞ্চম ও ষষ্ঠ ড্রিমলাইনার উড়োজাহাজ বোয়িং ৭৮৭-৯ আগামী শনিবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ দুটি উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমানবহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াবে ১৮টি। বোয়িং ৭৮৭-৯ ড্রিমলাইনারে আসনসংখ্যা মোট ২৯৮টি। এর মধ্যে বিজনেস ক্লাস ৩০টি, প্রিমিয়াম ইকোনমি ক্লাস ২১টি এবং ২৪৭টি ইকোনমি ক্লাস।

অত্যাধুনিক বহর নিয়ে নতুন ১২ গন্তব্যে ছুটবে বিমান
বেড়াতে গিয়ে খাই স্বাস্থ্যকর খাবার

আপনার মতামত লিখুন