শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ | ১৪ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
লাইফস্টাইল

এইসময় ভ্রমণ ব্যাগে যা রাখবেন

অনলাইন ডেস্ক
০৯ জানুয়ারি ২০২১

সময়ের অভাবে দৌড়ঝাঁপটা মাঝেমধ্যে বেশিই হয় বেড়াতে গেলে। ঘুম কম বা বেশি হওয়ার কারণে চোখের নিচে ফুলে থাকা। অনেকের ত্বকেও দেখা যায় পরিবর্তন। এ বছর ঘোরাঘুরির ওপর আছে নিষেধাজ্ঞা ও সতর্কতা। তারপরও মনে সাহস নিয়ে বেরিয়ে পড়ছেন অনেকে। ভ্রমণের এ সময় কিছু জিনিস সঙ্গে রাখলে সময়ে–অসময়ে সহায়তা মিলবে।

এ সময়ের সবচেয়ে দরকারি তিনটি জিনিস—মাস্ক, স্যানিটাইজার ও জীবাণুনাশক স্প্রে। সম্ভব হলে মুখের ওপরে পরার শিল্ড আর গ্লাভসও সঙ্গে রাখুন। এ জিনিসগুলো হাতের নাগালের মধ্যে থাকলে সুরক্ষিত বোধ করবেন সব সময়। ব্যাগে দরকারি ওষুধ ও ফাস্ট এইডের জন্য প্রয়োজনীয় জিনিসগুলো ছোট একটি ব্যাগে আলাদাভাবে এবং একটু ওপরের দিকে রাখুন। প্রয়োজনের সময় পুরো ব্যাগে খুঁজে বেড়াতে হবে না।

ভ্রমণ যে কয়েক দিনের জন্যই হোক না কেন, কিছু প্রসাধনসামগ্রী নিজের সঙ্গে রাখবেন। ছোট বোতলে শ্যাম্পু ও কন্ডিশনার, ক্লিপ, রাবার ব্যান্ড, সেফটিপিন, ৫০ এসপিএফযুক্ত সানস্ক্রিন ক্রিম, সানগ্লাস, কাজল, ফ্ল্যাট ব্রাশ, লিপস্টিক, ব্লাশন, কনসিলার, কমপ্যাক্ট পাউডার, লিপলাইনার ও মাসকারা। ত্বক পরিষ্কারের জন্য ফেসওয়াশ ও ওয়াইপস রাখুন। এ ছাড়া রাখুন ছাতা। এই পরামর্শ দিয়েছেন রূপবিশেষজ্ঞ আফরোজা পারভীন।

সুঁই-সুতা আর বোতামের ছোট একটি বাক্সও সঙ্গে রাখার পরামর্শ দিলেন আফরোজা পারভীন। এ ছাড়া নেইলকাটারের পুরো সেটটিও রাখুন ব্যাগে। নখ ভেঙে গেলে যেমন কেটে ফলতে পারবেন, তেমনি নেইলকাটার বাক্সে থাকা টুইজার দিয়ে চোখের ওপর থাকা অনাকাঙ্ক্ষিত লোমও তুলে ফেলতে পারবেন। চুল ধোয়ার পর ব্রাশ দিয়ে কয়েকবার চুল আঁচড়িয়ে নেবেন। তাহলে চুল অবাধ্য হবে না।

অতিরিক্ত ঘোরাঘুরির কারণে অনেক সময় ত্বকের ওপর চাপ পড়ে যায়। সেটা প্রকাশও পেয়ে যায়। চোখের নিচে ত্বকের চেয়ে এক শেড গাঢ় কনসিলার লাগান। এতে ফোলা ভাব কমে যাবে। এরপর হালকা শেডের কনসিলার লাগান। এর ওপর কমপ্যাক্ট পাউডার দিলেই সতেজ লাগবে দেখতে।

এক পাসপোর্টেই ১৯১ দেশ ভ্রমণ
এই শীতে পাহাড় ভ্রমণে যেসব বিষয় খেয়াল রাখবেন

আপনার মতামত লিখুন