বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
লাইফস্টাইল

ধূপমানের আসক্তি কাটাতে ভেপিং বেশি কার্যকর: গবেষণা

ডেস্ক রিপোর্ট
২৮ মার্চ ২০২২

সিগারেটে আসক্তি কাটাতে অনেকে ভেপিং, নিকোটিকযুক্ত প্যাচ বা চুইংগামের সাহায্য নেয়। বিভিন্নি দেশে চিকিৎসকেরাও এসবের পরামর্শ দিয়ে থাকেন। তবে প্যাচ বা চুইংগামের তুলনায় ভেপিং বেশি কার্যকর ও নিরাপদ। কয়েকটি গবেষণায় এ তথ্য পাওয়া গেছে।

বিভিন্ন দেশের ৫০টি গবেষণা পর্যালোচনা করে গবেষকেরা বলছেন, ধূমপান ছাড়তে ভেপিং অন্য পদ্ধতিগুলোর তুলনায় বেশি কার্যকর। যুক্তরাজ্যের ককরেন টোবাকো অ্যাডিকশন গ্রুপের বিশেষজ্ঞ জেমি হার্টম্যান বয়েচ এই গবেষণার অন্যতম গবেষক ছিলেন। তিনি বলেন, নিকোটিনযুক্ত প্যাচ বা চুইংগামের তুলনায় ভেপিং বেশি কার্যকর এবং নিরাপদ।একই সঙ্গে ভেপিং ধূমপানের আসক্তি ছাড়ার ক্ষেত্রে সহায়ক, বিভিন্ন গবেষণায় এই প্রমাণই পাওয়া গেছে।

ককরেন টোবাকো অ্যাডিকশন গ্রুপ বিভিন্ন দেশের সেরা গবেষণাগুলো নিয়ে পর্যালোচনা করে এবং স্বাস্থ্যখাতে এর প্রভাব মূল্যায়ন করে। এক দশক ধরে বাজারে আছে ভেপিং এবং ক্রমেই জনপ্রিয় হয়ে উঠছে। যুক্তরাজ্যে চিকিৎসকেরাও ধূমপান ছাড়ার জন্য ভেপিংয়ের সহায়তা নেওয়ার পরামর্শ দেন। প্যাচ বা চুইংগামের তুলনায় ভেপিং ভিন্ন এবং ব্যবহার উপযোগী। যা প্রচলিত সিগারেটের থেকে তুলনামূলক কম ক্ষতিকর। এতে শুধু নিকোটিন থাকে, প্রচলিত সিগারেটের মতো অন্যান্য ক্ষতিকর কোন পদার্থ এতে থাকে না।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ভেপিংয়ের বিভিন্ন ফ্লেভারের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। এর ফলে মেনথল, মিন্টি এবং বিভিন্ন ফলের ফ্লেভারযুক্ত লিকুইড ভেপিংয়ে ব্যবহার করা যাবে না। তবে পরে পরীক্ষা-নিরীক্ষায় দেখা গেছে, এর আগে ভেপিংয়ের ফলে সব মৃত্যুর পেছনে ভেপিং দায়ী নয়, বরং বাজারের নিম্ন মানের লিকুইডের কারণেই এসব মৃত্যু হয়েছিল। অনেক ব্যবহারকারী তামাকের লিকুইড ভেপিংয়ে ব্যবহার করেছিলেন। ককরেন টোবাকো অ্যাডিকশন বলছে, তাদের গবেষণায় নিকোটিনযুক্ত ভেপিং ক্ষতিকর কোনো প্রভাব তারা পাননি।

জেমি হার্টম্যান বলেন, বৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, ভেপিং প্রচলিত সিগারেটের তুলনায় অনেক কম ক্ষতিকর। তিনি বলেন, ভেপিংয়ের ক্ষতিকর প্রভাবও প্রচলিত সিগারেট বা তামাকজাত অন্য পণ্যের তুলনায় বহুলাংশে কম হিসেবে পরীক্ষিত, তাদের পর্যালোচনায় সেটা ফের উঠে এসেছে।

এর আগে যুক্তরাজ্যের সরকারি সংস্থা পাবলিক হেলথ অব ইংল্যান্ড তাদের গবেষণায় পেয়েছে, সাধারণ সিগারেটের তুলনায় ভেপিং ৯৫ ভাগ কম ক্ষতিকর। এই পরিপ্রেক্ষিতে দেশটির ন্যাশনাল হেলথ সার্ভিস ধূমপান ছাড়ার জন্য ভেপিং ব্যবহারের পরামর্শ দিচ্ছে। এর অংশ হিসেবে যুক্তরাজ্যের বিভিন্ন হাসপাতালের দোকানগুলোতে ভেপিং বিক্রি হচ্ছে।

এ খাত নিয়ে কাজ করেন এমন বিশেষজ্ঞদের মতে, সিগারেট ত্যাগ করার অন্যতম উপায় হিসেবে ইউরোপজুড়েও ভেপিং জনপ্রিয়তা পেয়েছে। যুক্তরাজ্য ও কানাডার চিকিৎসকরা ধূমপান ত্যাগের মাধ্যম হিসাবে ভেপিংয়ের পরামর্শ দিচ্ছেন।

ভিসতা ক্রিকেট টুর্নামেন্টে চ্যাম্পিয়ন একতা স্পোর্টিং
সড়ক পথে ট্যুরিস্ট ভিসায় ভারতে যাওয়া যাবে

আপনার মতামত লিখুন