বুধবার, ২৮ জুলাই ২০২১ | ১৩ শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ
মতামত

দেশে-বিদেশে মানবতার ফেরিওয়ালা 'সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন'

সিরাজ ইবনে মোস্তফা
০৩ জুলাই ২০২০

নোয়াখালীর দক্ষিণ পুর্বাঞ্চলে অবস্থিত সুবর্ণচর উপজেলা। অত্র অঞ্চলের গরিব অসহায় মানুষের মৌলিক  সমস্যা শনাক্ত করে তা নিরসনের লক্ষ্যে বিশ্বের ১৪টি দেশে অবস্থানরত সুবর্ণচর উপজেলার প্রবাসীদের সমন্বয়ে ২০১৮ সালের ৩০ জুন 'সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন' নামে সংগঠিত হয়েছে মানবতার এই প্লাটফর্ম।  

'মানবিক বিপর্যয়ে পাশে আমরা আর্ত মানবতার সেবায় সদা প্রস্তুত' এই স্লোগানকে সামনে নিয়ে এগিয়ে চলা সংগঠনটি গত দুই বছরে রাস্তার পাশে পড়ে থাকা নাম পরিচয়হীন অপরিচিত পঙ্গু মায়ের চিকিৎসা করিয়ে আজীবনের দ্বায়িত্ব নিয়ে চিকিৎসা ও শারীরিক সেবা নিশ্চিত করে থাকা খাওয়ার ব্যয় বহন করেতেছে। করিয়েছে  চক্ষু অপারেশন,  টিউমার অপারেশন, ক্যান্সার আক্রান্ত রোগীসহ  ৯০টি চিকিৎসা প্রকল্প, ১৭টি বাসস্থান প্রকল্প,  গরু ছাগল দিয়ে ১১ পুনর্বাসন প্রকল্প,  শিক্ষা প্রতিষ্ঠানে টিউবওয়েল (গভীর নলকূপ) স্থাপন প্রকল্প, ১৬ জন গরীব অসহায় মেয়ের বিয়ে প্রকল্প,  অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৫টি পরিবারকে নগদ অর্থ প্রকল্প , গরীব এতিম ও পথশিশুদের জন্য বস্ত্র বিতরণ, ঈদ সামগ্রী বিতরণ,  এতিমদের আহারের যোগান দেওয়া,  গরীব অসহায় মানুষের ঘরে খাদ্য, বস্ত্র, ঔষধ বিতরণসহ বিভিন্ন প্রকল্পের অধীনে প্রায় ৮১৫টি পরিবারকে সাহায্য করা হয়েছে, আলহামদুলিল্লাহ্।

২৬ শে মার্চ ২০১৯ সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন এর সাথে সম্পৃক্ত সকল সদস্যদের অভিভাবকদের ( পিতা মাতা ভাই বোন) অভিভাবক সম্মাননা সমাবেশ করে ২০০ জন গর্বিত অভিভাবকের ক্রেস্ট প্রদান করা হয়েছে।  

★ প্রবাসী কল্যাণ ট্রাস্ট 

যেসকল প্রবাসী প্রবাস্থলে রোগাক্রান্ত হয়ে বা দুর্ঘটনার কারণে প্রবাস ছেড়ে দিতে বাধ্য হন তাদের দেশে পুনর্বাসন করার জন্য গঠন করা হয়েছে 'প্রবাসী কল্যাণ ট্রাস্ট'। এই ট্রাস্টের আওতায় যেকোনো সদস্য বিভিন্ন ক্যাটাগরিতে পাবেন এককালীন প্রবাস বন্ধু সম্মানি ভাতা । 

বিশ্বের যেকোনো দেশে এই সংগঠনের প্রবাসী সদস্যদের মধ্যে কেউ মারা গেলে মালিক পক্ষ বা পরিবারের পক্ষে লাশ দেশে ফেরত নিতে অক্ষম হলেতাদের লাশ পরিবারের কাছে পৌঁছে দিতে সর্বাত্নক চেস্টা করবে এই প্রবাসী কল্যাণ ট্রাস্ট। 

★করোনা ভাইরাসের প্রাদুর্ভাবে সুবর্ণচর উপজেলার খেটে খাওয়া কর্মহীন গরীব অসহায় মানুষের বাড়িতে বাড়িতে নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য পৌঁছে দিতে গঠন করা হয়েছে 'সুবর্ণ প্রবাসী ফুড ব্যাংক'। 'সবার ঘরে থাকবে চাল মিটে যাবে ক্ষুধার ঝাল'- এই স্লোগানকে সামনে নিয়ে দেশে অবস্থানরত প্রবাসী সদস্য ও এলাকার একঝাঁক মানবতাবাদী যুব ও ছাত্রসমাজ নিয়ে গঠন করা হয়েছে প্রত্যেক ওয়ার্ডের সমন্বয়ে ইউনিয়ন ভিত্তিক আলাদা আলাদা ইউনিট। 

★ করোনার প্রাদুর্ভাবে বিশ্বের বিভিন্ন দেশের কর্মহীন প্রবাসীদের পরিবারের জন্য নিত্যপ্রয়োজনীয় খাদ্যদ্রব্য সরবরাহ করার জন্য গঠন করা হয়েছে 'প্রবাস বন্ধু প্যাকেজ' এই প্যাকেজের আওতায় করোনাভাইরাসের কারণে বিশ্ব মন্দা পরিস্থিতিতে কর্মহীন প্রবাসীদের পরিবারের ঘরে ঘরে গোপনে  খাদ্যদ্রব্য সরবরাহ করা হয়েছে।  

তাছাড়া যেসকল প্রবাসী প্রবাসে কয়েকমাস কাজ না থাকায় খাওয়া ও রুম ভাড়া দিতে সমস্যায় পড়ছেন তাদের গোপনে দেওয়া হচ্ছে নগদ অর্থ। 

ভবিষ্যতে সুবর্ণচরের গরীব অসহায় মানুষের চিকিৎসা সেবা নিশ্চিত করার জন্য একটি দাতব্য চিকিৎসালয় এবং আধুনিক ইসলাম শিক্ষার জন্য একটি ইসলামিক সেন্টার করা হবে ইনশাআল্লাহ।  

লেখক : সংযুক্ত আরব আমিরাত প্রবাসী ও  প্রতিষ্ঠাতা মহাপরিচালক, সুবর্ণ প্রবাসী ফাউন্ডেশন, সুবর্ণচর, নোয়াখালী

নারীকে নিয়ে কী বীভৎস মজা
কী দোষ দুধের শিশুটির, কেন এমন নিষ্ঠুরতা?

আপনার মতামত লিখুন