রোববার, ২৩ জুন ২০২৪ | ৮ আষাঢ় ১৪৩১ বঙ্গাব্দ
গাঁও গেরাম

সুবর্ণচরে প্রান্তিক মানুষের সেবায় ফ্রি মেডিকেল ক্যাম্প

আরিফুর রহমান, সুবর্ণচর(নোয়াখালী) প্রতিনিধি
২৭ আগস্ট ২০২৩
রোগী দেখছেন চিকিৎসক। ছবি: ট্যুরিজম বাংলা

রোগী দেখছেন চিকিৎসক। ছবি: ট্যুরিজম বাংলা

বিনামূল্যে ঔষধ দেওয়া হচ্ছে।  ছবি: ট্যুরিজম বাংলা

বিনামূল্যে ঔষধ দেওয়া হচ্ছে। ছবি: ট্যুরিজম বাংলা

নোয়াখালীর সুবর্ণচরের উপকূলীয় এলাকায় প্রান্তিক জনগোষ্ঠীর জন্য 'দারাজ ট্যুর ফর সোশ্যাল গুডস' ও সামাজিক সংগঠন চন্দ্রকলি ফাউন্ডেশন ও স্থানীয় এনজিও সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা এর যৌথ উদ্যোগে দিনব্যাপী ফ্রি মেডিকেল ক্যাম্প অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২৬ আগস্ট) সকালে উপজেলার পূর্ব চরবাটা স্কুল অ্যান্ড কলেজে বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে উপকূলীয় এলাকার হতদরিদ্র জনগোষ্ঠীর জন্য বিনামূল্যে চিকিৎসা সেবা দিতে এই মেডিকেল ক্যাম্প স্থাপন করা  হয়েছে। এসময় প্রায় ছয় শতাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসাসেবা ও ওষুধ দেওয়া হয়।

ফ্রি চিকিৎসা নিতে সকাল থেকে আশেপাশের কয়েকটি গ্রামের মানুষ ভিড় করেন। সবাইকে চিকিৎসা দিতে দিনব্যাপী ঢাকা থেকে আসা ১০ সদস্যের একটি মেডিকেল টীম নিয়োজিত ছিলেন।

চিকিৎসা নিতে আসা ষাটোর্ধ্ব শেখ ফরিদ বলেন, টাকার অভাবে ৬০ বছরের জীবনে কোনোদিন এমবিবিএস চিকিৎসক দেখাতে পারিনি। ক্যাম্পে বিনামূল্যে চিকিৎসক দেখিয়ে ওষুধ পেলাম। আমাদের গ্রামে এরকম মেডিকেল ক্যাম্প আরো চাই।

আয়োজক চন্দ্রকলির সমন্বয়কারী শাখায়াত উল্ল্যাহ জানান, এখানে চিকিৎসা ক্যাম্পের মাধ্যমে স্থানীয় জনগোষ্ঠীর কাছে প্রয়োজনীয় চিকিৎসা পরামর্শ এবং বিনামূল্যে ওষুধ বিতরণ করা হয়। এছাড়া  চিকিৎসা সেবা নিশ্চিত করতে এই উদ্যোগের অংশ হিসেবে আগামী চার মাস টেলিমেডিসিন সেবা দেয়া হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক সাইফুল ইসলাম।

অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, পূর্ব চরবাটা স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মো. ছালাহ উদ্দিন, শিক্ষক মো. দেলোয়ার হোসেন, মো. ফখরুল ইসলাম, জাহাঙ্গীর আলম, আরিফুর রহমানসহ বিভিন্ন স্থানীয় ও জনপ্রতিনিধি।

মেডিকেল ক্যাম্পটি বাংলাদেশস্থ তুর্কি দূতাবাস, ব্লাডম্যান, দারাজ বাংলাদেশ, টিকা, সুবর্ণচরের স্থানীয় এনজিও সাগরিকা সমাজ উন্নয়ন সংস্থা এবং চন্দ্রকলি ফাউন্ডেশনের যৌথ উদ্যোগে পরিচালিত হয়।

সুবর্ণচরে স্কুল ছাত্রীকে শ্লীলতাহানি, অভিযুক্ত শিক্ষক বরখাস্ত

আপনার মতামত লিখুন