শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১৩ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

বর্ণাঢ্য আয়োজনে সাম্প্রতিক দেশকালের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে

 নিজস্ব প্রতিবেদক
০৮ ফেব্রুয়ারি ২০২০

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকালের সপ্তম প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হচ্ছে। শনিবার বিকেলে রাজধানীর মোহাম্মদপুরে সাম্প্রতিক দেশকাল কার্যালয়ে কেক কাটা, আলোচনা সভা, আনন্দ-আড্ডা ও সাংস্কৃতিক অনুষ্ঠানসহ নানা আয়োজনে উদযাপিত হচ্ছে প্রতিষ্ঠাবার্ষিকী।
শুভাকাঙ্খীদের প্রাণবন্ত উপস্থিতিতে সাম্প্রতিক দেশকাল কার্যালয় ছিল মুখর। আনন্দ আয়োজনে বিশিষ্ট ও প্রবীণ নাগরিক, অধ্যাপক, বুদ্ধিজীবী, শিক্ষাবিদ, চিকিৎসক, কলামিস্ট, যুব ও ছাত্রনেতাসহ বিভিন্ন শ্রেণী-পেশার অসংখ্য মানুষের ফুলেল শুভেচ্ছায় সিক্ত হয় সাম্প্রতিক দেশকাল পরিবার। কবি, শিল্পী, সাহিত্যিক, ক্রীড়াবিদ, চলচ্চিত্র ও নাট্য ব্যক্তিত্বের পদচারণায়ও মুখর ছিল উৎসবস্থল। অনুষ্ঠানে আলোচনাসভা শেষে কেক কাটা হয়। সন্ধ্যার পর থেকে শুরু হয়েছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান, যা চলবে টানা রাত ১০টা পর্যন্ত। এ সময় বক্তব্য দেন- বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. সালেহ আহমেদ, রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস লিমিটেডের চেয়ারম্যান নাসের শাহরিয়ার জাহেদী, শিক্ষাবিদ সলিমুল্লাহ খান, বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, বিদ্যুৎ বিশেষজ্ঞ ও পাওয়ার সেলের সাবেক মহাপরিচালক বিডি রহমাতুল্লাহ, নাট্যকর্মী ও লেখক ফ্লোরা সরকার, কথা সাহিত্যিক আন্দালিব রাশদী, রাজনৈতিক বিশ্লেষক রইস উদ্দিন আরিফ, উবিনীগের নির্বাহী পরিচালক ফরিদা আখতার, গবেষক হেলাল মহিউদ্দিন প্রমুখ।
সাম্প্রতিক দেশকাল সম্পাদক ইলিয়াস উদ্দিন পলাশ স্বাগত বক্তব্যে বলেন, একটি সমৃদ্ধ ও অগ্রসরমান দেশ গঠনে ইতিবাচক ভূমিকা পালনই সাম্প্রতিক দেশকাল প্রকাশনার অন্যতম লক্ষ্য। আমরা সামাজিক মূল্যবোধের প্রতি শ্রদ্ধাশীল ও মানবাধিকার সংরক্ষণের সংগ্রামে সহযোগী হতে দৃঢ় প্রতিজ্ঞ, দুর্নীতি ও অন্যায় প্রতিরোধে প্রতিশ্রুতিবদ্ধ।
তিনি বলেন, আমাদের চারপাশেই তরুণ অনেক লেখক আছেন, যাদের লেখার জায়গা একেবারেই সঙ্কুচিত। তাদের কচি হাতের লেখাগুলো ছাপার অক্ষরে পরিণত করেছি। প্রবীণদরে পাশাপাশি আমাদের পাতায় পাতায় গুরুত্ব পেয়েছেন তরুণ লেখকরা। আমরা জন্ম দিয়েছে অসংখ্য নতুন কুঁড়ির। আগামী দিনগুলোতে তার ফুল ও ফল সৌরভ ও সৌন্দর্য ছড়াতে থাকবে, আমরা নিশ্চিত। প্রতিষ্ঠাবার্ষিকীর আয়োজনকে সামনে রেখে আমাদের দায়িত্ব এসব কুঁড়ির যত্ন নেওয়া এবং আরও নতুন কুঁড়ির জন্ম দেওয়া। তাইতো আমরা সাম্প্রতিক দেশকালকে নবীন-প্রবীণ লেখকদের মিলনকেন্দ্রে পরিণত করার চেষ্টা করছি। আমরা নিরন্তর পুননির্মাণের চেষ্টা করছি; নতুনের সংযোজনে পৌনঃপুনিকতার একঘেয়েমির হাত থেকে পাঠক ও শ্রোতাদের পরিত্রাণ দেওয়ার চেষ্টা করছি, ধীরে ধীরে তা স্পষ্ট, দৃষ্টিগ্রাহ্য হবে।

করোনাভাইরাস : আসিয়ানভুক্ত দেশগুলোর পর্যটন শিল্পে ধস
ঢাকায় চারটি পর্যটন বাস চালু হচ্ছে

আপনার মতামত লিখুন