শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
অর্থনীতি

ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শন করলেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
০১ জানুয়ারি ২০২৩

ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা উদ্বোধন করে ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ওই সময় বাংলাদেশের তৈরি ওয়ালটন পণ্যসামগ্রী দেখে অভিভূত হন তিনি।  

ওয়ালটন প্যাভিলিয়ন পরিদর্শনকালে প্রধানমন্ত্রীকে বাংলাদেশের ইলেকট্রনিক্স ও প্রযুক্তি পণ্য উৎপাদন শিল্প খাত সম্পর্কে অবহিত করেন ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি’র ভাইস চেয়ারম্যান এস এম শামছুল আলম, পরিচালক এস এম রেজাউল আলম এবং ম্যানেজিং ডিরেক্টর ও সিইও গোলাম মুর্শেদ। 

তারা ওয়ালটনের যুগান্তকারী উদ্ভাবনী প্রযুক্তি এবং আগামী প্রজন্মের সর্বাধুনিক ফিচারের নানান প্রযুক্তিপণ্য বিষয়ে বিভিন্ন তথ্য প্রধানমন্ত্রীর কাছে উপস্থাপন করেন।

এ সময় প্রধানমন্ত্রী ওয়ালটন প্রোডাকশন প্ল্যান্টে তৈরি বিশ্বের মোস্ট সাইলেন্ট রোবাস্ট কম্প্রেসর দেখেন। এছাড়াও, তিনি ওয়ালটন রেফ্রিজারেটরসহ আইওটি (ইন্টারনেট অব থিংস) বেজড অত্যাধুনিক ফিচারের নানা ইলেকট্রনিক্স ও প্রযুক্তিপণ্য পরিদর্শন করেন। 

প্রধানমন্ত্রী বাংলাদেশের ইলেকট্রনিক্স ও প্রযুক্তি পণ্য উৎপাদন শিল্প খাতের অগ্রগতি ও রপ্তানি কার্যক্রম সম্পর্কে জেনে সন্তোষ প্রকাশ করেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী, মন্ত্রিপরিষদ সচিব কবির বিন আনোয়ার, বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) ভাইস-চেয়ারম্যান এ এইচ এম আহসান, ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন প্রমুখ এসময় উপস্থিত ছিলেন।

এর আগে, ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলার (ডিআইটিএফ) ২৭তম আসর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রোববার (১ জানুয়ারি) রাজধানীর অদূরে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার পূর্বাচলের ৪ নম্বর সেক্টরে বঙ্গবন্ধু বাংলাদেশ-চীন মৈত্রী এক্সিবিশন সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে সরাসরি যোগ দিয়ে মেলার উদ্বোধন ঘোষণা করেন তিনি।

এবারে মেলায় বাংলাদেশ ছাড়াও ভারত, হংকং, তুরস্ক, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, মালয়েশিয়া, দক্ষিণ কোরিয়া, পাকিস্তান, থাইল্যান্ড, নেপালসহ ১২টি দেশের ব্যবসায়ীরা তাদের পণ্য নিয়ে হাজির হয়েছেন। মেলায় ১৭টি বিদেশি প্রতিষ্ঠান অংশগ্রহণ করেছে। মেলায় দেশ-বিদেশের মোট ৩৩১টি স্টল, প্যাভিলিয়ন ও মিনি প্যাভিলিয়ন রয়েছে; গতবার এই সংখ্যা ছিল ২২৫টি।

বাণিজ্য মন্ত্রণালয় ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) যৌথ উদ্যোগে দ্বিতীয়বারের মত এ মেলা বসছে পূর্বাচলে। এর আগে ১৯৯৫ থেকে ২০২০ সাল পর্যন্ত এ মেলা রাজধানীর শেরে বাংলা নগরে অনুষ্ঠিত হয়। কোভিড মহামারির কারণে ২০২১ সালে এক বছর হয়নি। ২০২২ সালে প্রথমবারের মতো পূর্বাচলের এ স্থায়ী এক্সিবিশন সেন্টারে প্রথমবার বাণিজ্যমেলা আয়োজন করা হয়। একটু দূরে হলেও মেলায় অংশগ্রহণকারী ক্রেতা-বিক্রেতাদের মধ্যে ব্যাপক আগ্রহ তৈরি হয়েছে।

ওয়ালটন হেড কোয়ার্টার্সে ইংরেজি নববর্ষ উদযাপন
বঙ্গবন্ধুর ঐতিহাসিক স্বদেশ প্রত্যাবর্তন এবং পরবর্তী বাংলাদেশ

আপনার মতামত লিখুন