বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ | ১৯ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
অর্থনীতি

ওয়ালটন পেলো দশম আইসিএসবি ন্যাশনাল করপোরেট অ্যাওয়ার্ড

নিজস্ব প্রতিবেদক
১৫ অক্টোবর ২০২৩

ইনস্টিটিউট অব চার্টার্ড সেক্রেটারিজ অব বাংলাদেশের (আইসিএসবি) ন্যাশনাল করপোরেট অ্যাওয়ার্ড-২০২২ অর্জন করেছে পুঁজিবাজারে প্রকৌশল খাতে তালিকাভুক্ত কোম্পানি ও দেশের ইলেকট্রনিক্স জায়ান্ট ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরিতে কোম্পানিটি এ গোল্ড অ্যাওয়ার্ড পেয়েছে।

শনিবার (১৪ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর রেডিসন ব্লু ওয়াটার গার্ডেন হোটেলে কোম্পানিগুলোর প্রতিনিধিদের হাতে দশম আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড তুলে দেন বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সী।আইসিএসবি থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ওয়ালটন ছাড়াও আরও ৪২টি কোম্পানিকে এ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে। ১৪টি ক্যাটাগরিতে কোম্পানিগুলোকে গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ক্যাপিটাল মার্কেট স্ট্যাবিলাইজেশন ফান্ড (সিএমএসএফ) চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব মো. নজিবুর রহমান এবং বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন কর্পোরেট গভর্নেন্স কমিটির চেয়ারম্যান এম নুরুল আলম এফসিএস সহ বিভিন্ন প্রতিষ্ঠানের উচ্চপদস্থ কর্মকর্তারা। পুরস্কার বিতরণী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আইসিএসবির প্রেসিডেন্ট মোহাম্মদ আসাদ উল্লাহ এফসিএস।

২০২২ সালের সামগ্রিক করপোরেট সুশাসন মানদণ্ড অনুসারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) তালিকাভুক্ত ৪৩টি কোম্পানিকে সুশাসন প্রতিপালনের জন্য গোল্ড, সিলভার ও ব্রোঞ্জ অ্যাওয়ার্ড দেওয়া হয়েছে।

আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০২২ পাওয়া কোম্পানিগুলোর মধ্যে জেনারেল ব্যাংকিং সেক্টরে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইস্টার্ন ব্যাংক পিএলসি। ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড সিলভার এবং ব্র্যাক ব্যাংক লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইসলামিক ব্যাংকিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে শাহজালাল ইসলামী ব্যাংক পিএলসি। স্ট্যান্ডার্ড ব্যাংক লিমিটেড সিলভার এবং গ্লোবাল ইসলামী ব্যাংক পিএলসি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

নন-ব্যাংকিং ফাইন্যান্সিয়াল ইনস্টিটিউশন ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড। বাংলাদেশ ফাইন্যান্স লিমিটেড সিলভার এবং ডিবিএইচ ফাইন্যান্স পিএলসি ও ন্যাশনাল হাউজিং ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টস লিমিটেড যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড পেয়েছে।

জেনারেল ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে সিটি জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড। গ্রিন ডেল্টা ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড সিলভার এবং পিপলস ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড পেয়েছে।

লাইফ ইন্স্যুরেন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড এবং প্রগতি লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফার্মাসিউটিক্যালস ও কেমিক্যাল ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসি সিলভার এবং রেনেটা লিমিটেড ও নাভানা ফার্মাসিউটিক্যালস লিমিটেড যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

টেক্সটাইল ও আরএমজি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে মতিন স্পিনিং মিলস পিএলসি। প্যারামাউন্ট টেক্সটাইল পিএলসি সিলভার এবং হুয়া ওয়েল টেক্সটাইলস (বিডি) পিএলসি ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফুড ও অ্যালায়েড ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনিলিভার কনজ্যুমার কেয়ার লিমিটেড। গোল্ডেন হার্ভেস্ট এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিলভার এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনলজি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে এডিএন টেলিকম লিমিটেড। আমরা টেকনোলজিস লিমিটেড সিলভার এবং আইটি কনসালটেন্টস লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ইঞ্জিনিয়ারিং কোম্পানি ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি। রানার অটোমোবাইলস পিএলসি সিলভার এবং সিঙ্গার বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ম্যানুফ্যাকচারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে আরএকে সিরামিকস বাংলাদেশ লিমিটেড। ম্যারিকো বাংলাদেশ লিমিটেড সিলভার এবং লাফার্জহোলসিম বাংলাদেশ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

ফুয়েল অ্যান্ড পাওয়ার ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড। লিন্ডে বাংলাদেশ লিমিটেড সিলভার এবং ডোরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস লিমিটেড ও এমজেএল বাংলাদেশ পিএলসি যৌথভাবে ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

সার্ভিস ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে ইস্টার্ন হাউজিং লিমিটেড। ইউনিক হোটেল অ্যান্ড রিসোর্টস পিএলসি সিলভার এবং ইনডেক্স এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড ব্রোঞ্জ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

টেলিকমিউনিকেশন্স ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছে রবি আজিয়াটা লিমিটেড এবং বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড সিলভার অ্যাওয়ার্ড অর্জন করেছে।

প্রসঙ্গত, নবম আইসিএসবি ন্যাশনাল অ্যাওয়ার্ড-২০২১ এ ইঞ্জিনিয়ারিং ক্যাটাগরিতে গোল্ড অ্যাওয়ার্ড অর্জন করেছিল ওয়ালটন হাই-টেক ইন্ডাস্ট্রিজ পিএলসি।

ওয়ালটনের অত্যাধুনিক উৎপাদন প্রক্রিয়া দেখে মুগ্ধ সিরামিক গবেষণা ইনস্টিটিউটের বিজ্ঞানীরা
ঢাবির ৯৩-৯৪ সেশনের শিক্ষার্থীদের মিলনমেলা

আপনার মতামত লিখুন