রোববার, ২২ মে ২০২২ | ৮ জ্যৈষ্ঠ ১৪২৯ বঙ্গাব্দ
বাবা দিবস

আব্বা আমার স্বর্গ

কাজী নাজরিন
২০ জুন ২০২০

বাবা দিবসে পৃথিবীর সব বাবার প্রতি রইলো আমার আন্তরিক ভালবাসা ও সম্মান। বাবার প্রতি ভালোবাসার কোনো তুলনা হয় না। বাবাদের ত্যাগ আর নিরলস শ্রমের কারণেই আমরা সকল সন্তান মাথা তুলে দাঁড়াতে পারি। আমরা আজকাল এত বেশি ব্যস্ত হয়ে যাচ্ছি যে, বাবাদের সাথে রীতিমতো যোগাযোগ করার সুযোগও হয়ে উঠে না মনে হয়! আর এই বাবা দিবসটা তাই ব্যস্ততার মাঝেও বাবাকে স্মরণ করার এক অন্যতম মাধ্যম। আসুন সবাই এই দিনে বাবাদের স্মরণ করি, পারলে কিছু উপহার সামগ্রীও তুলে দিতে পারি বাবার হাতে। সেই সুযোগটুকু এই দিবসে আমরা সবাই নিতে পারি।

বাবাদের সন্তুষ্ট করতে কিন্তু বেশি কিছু লাগে না, কারণ বাবাদের চাহিদা খুবই কম। বাবারা সন্তানকে উজাড় করে দিতে জানে পাহাড়সম আর সন্তানের প্রতি বিন্দুমাত্র চাহিদা অনুভব করেন না। আসুন সবাই মিলে বাবাদের না বলা সব স্বপ্ন পূরণ করার চেষ্টা করি।

কবির ভাষায় 'কোথায় স্বর্গ কোথায় নরক, কে বলে তা বহুদুর, মানুষের মাঝে......'। কবির সাথে একমত পোষণ করে আমিও বলতে চাই, এই স্বর্গ দেখতে বহুদুর যেতে হয় না। যেমন আমি আমার আব্বার মাঝেই আমার স্বর্গ খুঁজে পাই। আব্বা আমার অহংকার, আমাদের সব ভাই বোনের অহংকার। আব্বা আমাদের সবার অনুপ্রেরণার উৎস। আব্বার কাছে আমরা পাঁচ ভাই-বোন পাঁচটা ফুলের মতো। ফুল বাগানের মালি যেমন প্রতিটা ফুল গাছকে সেবা দিয়ে থাকে আমার আব্বাও তেমনি আমাদেরকে যত্ন করেছেন। আব্বা সব সময় বলতেন, তোমরা আমার সব, আমার জীবনে আর কিছুর দরকার নেই। অন্যের ক্ষতি না করে, কাউকে কষ্ট না দিয়ে মানুষের মত মানুষ হবে। আব্বা আরো বলতেন, বেশি বেশি টাকার আমার দরকার নেই, সবাই যেন সুখে থাকতে পার এর বেশি কিছু চাই না। আব্বার মুখে কোনো দিন ভালো নেই বা কোন কিছুর অভাব এমন শব্দ শুনিনি বললেই চলে। কল করেই আব্বা একটা হাসি দিয়ে কথা বলবেন সব ছেলে মেয়ের সাথে। আমরা ভাই বোনরা কল করার আগে আব্বাই আমাদের কাছে সব সময় কল করেন বেশি। যেকোনো বিপদে আমি না শুধু, আমরা সব ভাই-বোন আব্বার কাছেই প্রথমে শেয়ার করি। কারণ আব্বার সাথে কথা বললে বিপদে অনেক সাহস পেয়ে থাকি। আব্বা আমাদের সান্ত্বনা দিয়ে থাকেন নিখুঁত ভাবে। আব্বা যে কোনো বিপদে ছায়ার মত পাশে থাকেন। তিনি সব সময় একটা কথা বলবেন, পাঁচ ওয়াক্ত নামাজ পড়বে, আল্লাহকে স্মরণ করবে, দেখবা আল্লাহ সব বিপদ দূর করবেন। আজ আব্বাকে খুবই মনে পড়ছে, ইচ্ছে করছে আব্বার কাছে চলে যাই। মনে হচ্ছে আব্বার কাছে গেলেই সব দুঃখ দূর হয়ে যাবে। দেশের এই ভয়াবহ পরিস্থিতিতে আব্বা এই কয়েক দিনে অনেকবার কল করছেন। আমার মনে হচ্ছে, আব্বা সবাইকে খুব মিস করছেন। কিন্তু ইচ্ছে থাকা সত্ত্বেও যেতে পারছি না। আমিও কেন জানি না বারবার আব্বার ছবি দেখে যাচ্ছি। আল্লাহ তুমি পৃথিবীর সকল বাবাকে এবং আমার আব্বাকে ভালো রাখুন।আব্বার মাঝেই আমি অক্সিজেন খুঁজে পাই। আব্বাই আমার সব। আজ বাবা দিবসের মাধ্যমে আমরা সবাই মিলে সংকল্প করি বাবাদের প্রতি কোনো অন্যায় আর অনিয়ম সহ্য করা যাবে না। সবাই সবার বাবার প্রতি শ্রদ্ধাশীল এবং যত্নশীল হবো। ভালো থাকুন, সুস্থ থাকুন পৃথিবীর সকল বাবা।

করোনা থেকে শিক্ষা
বাবার স্পর্শ

আপনার মতামত লিখুন