রোববার, ০৫ মে ২০২৪ | ২২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

করোনায় ২০৮ কোটি টাকার ত্রাণ দিয়েছে এনজিও: এডাব

নিজস্ব প্রতিবেদক
১৬ জুন ২০২০

দেশে করোনা ভাইরাস পরিস্থিতি মোকাবেলায় এনজিওগুলোা প্রায় ২০৮ কোটি টাকার ত্রাণ সহায়তা দিয়েছে। সোমবার বাংলাদেশে কর্মরত বেসরকারি উন্নয়ন সংস্থা বা এনজিওগুলোর সমন্বয়কারী সংগঠন ‘এডাব’ এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানিয়েছে। 

এডাব এর পরিচালক একেএম জসীম উদ্দিন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, এডাব এর সদস্য সংস্থা ছাড়াও দেশের প্রত্যন্ত অঞ্চলে কর্মরত এনজিওগুলো তাদের সামর্থ্য অনুযায়ী মাঠ পর্যায়ে কাজ করে চলেছে। করোনাভাইরাস সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ইতোমধ্যে এনজিওগুলো সারাদেশে লিফলেট বিতরণ, ব্যানার-বিলবোর্ড স্থাপন, গ্রাম্য হাট ও জনবহুল স্থানে হাত ধোয়ার ব্যবস্থা করা, জীবানুনাশক স্প্রে এবং সামাজিক যোগাযোগ মাধ্যম ও ১৭টি কমিউনিটি রেডিওর মাধ্যমে সচেতনতামূলক বার্তা প্রচার করছে। এডাব ও এর সদস্যরা করোনা মহামারিতে ২৩ মার্চ থেকে ১৩ জুন পর্যন্ত মোট ২৫.৩১ কোটি টাকা জরুরি ত্রাণ সহায়তা কাজে ব্যয় করেছে। যার মধ্যে রয়েছে ১৩.০৬ কোটি টাকা নগদ সহায়তা, বাকিটা খাদ্য ও সুরক্ষা সামগ্রী সহায়তা। অন্যদিকে বিডিসিএসও প্রসেস এর হিসাব অনুযায়ী, বিদেশি সহায়তাসহ ২৫ মে পর্যন্ত এনজিওদের ত্রাণ সহায়তার পরিমাণ প্রায় ১৫৬ কোটি টাকা। ইতোপূর্বে ক্ষুদ্রঋণ পরিচালনাকারী এনজিওসমূহ প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ২৭ কোটি টাকা দিয়েছে। এ ছাড়া আইসোলেশান সেন্টার তৈরি, চিকিৎসকদের জন্য ভৌত সহায়তা, যানবাহন সহায়তা ও বিভিন্ন স্থানীয় হাসপাতালে অক্সিজেন সিলিন্ডারসহ বিভিন্ন চিকিৎসা সামগ্রীও প্রদান করা হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ক্রমহ্রাসমান বৈদেশিক সাহায্য ও দীর্ঘদিন স্বাভাবিক কার্যক্রম বন্ধ থাকায় এনজিগুলো অর্থসংকটে, তারপরও মানবিক দুর্যোগে অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে। 

ওয়ালটন ফ্রিজ কিনে মিলিয়নিয়ার হলেন গাজীপুরের দর্জি ওয়াজেদ
বিশ্বপরিবেশ ও আমরা

আপনার মতামত লিখুন