শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ | ১২ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
জাতীয়

মুজিবনগরে পর্যটন কেন্দ্র: ৫৪০ কোটি টাকার প্রকল্প

অনলাইন ডেস্ক
১৯ মার্চ ২০২১

ঐতিহাসিক মুজিবনগরে মুক্তিযুদ্ধের আন্তর্জাতিক মানের স্মৃতি সৌধ ও পর্যটন কেন্দ্র গড়ে তুলতে ৫৪০ কোটি টাকার প্রকল্প নিয়েছে সরকার।

আজ মেহেরপুরে মুজিবনগর কমপ্লেক্সের পর্যটন মোটেলে ‘মুজিবনগর মুক্তিযুদ্ধ স্মৃতিকেন্দ্র স্থাপন (দ্বিতীয় পর্যায়)’ প্রকল্পের স্থাপত্য পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক একথা জানান।

সভায় ভার্চুয়ালি অংশ নেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এবং সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী বলেন, ‘ঐতিহাসিক মুজিবনগরে এসে পর্যটকরা যাতে মুজিবনগরে আম্রকাননের সৌন্দর্য উপভোগ করতে পারেন এবং মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে পারেন সে জন্য বিভিন্ন অবকাঠামো নির্মাণ করা হবে। প্রকল্পে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও জাতীয় চার নেতার ব্রোঞ্জের ভাস্কর্য নির্মাণ করা হবে। সেই সঙ্গে বাংলাদেশের প্রথম সরকারের শপথের ভাস্কর্য নির্মাণ, ডিওরোমা, প্যানোরামা, মুক্তিযুদ্ধের ভাস্কর্য, বাগান ও ম্যুরাল স্থাপনসহ প্রশিক্ষণ কেন্দ্র এবং শিশুপার্ক স্থাপন করা হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, এ প্রকল্পের মাধ্যমে মুজিবনগর স্মৃতিকেন্দ্র অত্যন্ত দৃষ্টিনন্দন হতে চলেছে। বিসিএস কর্মকর্তাদের বুনিয়াদি প্রশিক্ষণসহ বিভিন্ন প্রশিক্ষণার্থীরা এখানে আসবেন। নতুন প্রজন্ম মুজিবনগর এসে  মুক্তিযুদ্ধকে উপল‌ব্ধি করবে।

সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, লাইট ও সাউন্ড শো এর মাধ্যমে মুক্তিযুদ্ধের ইতিহাস উপস্থাপন এবং বঙ্গবন্ধুর ৭ মার্চের হলোগ্রাফিক উপস্থাপন অন্তর্ভুক্ত করার পরামর্শ দেন। তিনি পরিবেশ সংরক্ষণে গুরুত্ব দেওয়ার কথা বলেন।

মালদ্বীপ-বাংলাদেশ উভয় দেশের জন্য পর্যটন একটি সম্ভাবনার ক্ষেত্র
ওয়ালটন ডে: উন্নত বাংলাদেশের চ্যালেঞ্জ

আপনার মতামত লিখুন