শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৫ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
জাতীয়

স্বপ্নের সাংবাদিকতায় মুসফিকুর রহমান সুভ’র বিচরণ

স্টাফ রিপোর্টার
০৬ আগস্ট ২০২১
মুসফিকুর রহমান সুভ

মুসফিকুর রহমান সুভ

মুসফিকুর রহমান সুভ একজন স্বপ্নবাজ মানুষ এর নাম। মুসফিক সুভ নামেও তিনি পরিচিত মুখ। ভালোবাসেন স্বপ্ন দেখতে ও মানুষকে স্বপ্ন দেখাতে। যিনি স্বপ্নের সাংবাদিকতায় বিচরন করে চলেছে আপন আদলে। শৈশব থেকেই সংবাদপত্র ও প্রকাশনা শিল্পের সাথে মুসফিকুর রহমান সুভর সখ্যতা গড়ে উঠে। নিজের বাড়িতেই এই শিল্পের সাথে জরিত বিশিষ্ঠজনদের আসা-যাওয়া আর তারই সূত্রধরে সাংবাদিকতার রথি-মহারথিদের সান্নিধ্যে আসেন তিনি। এভাবেই অনেকটা বর্ণপরিচয় জ্ঞানের মতই সংবাদপত্র ও প্রকাশনা শিল্পের অ,আ,ক,খ শিখতে থাকেন তিনি। সাংবাদিক পরিবারের সন্তান হয়ে দেশের প্রথিতযশা সাংবাদিকদের সান্নিধ্য আর তাদের হাতেই হতে থাকে তার সাংবাদিকতার হাতেখরি।

সাংবাদিকতা আর লেখালেখিতে অদম্য নেশা তাকে কৈশর থেকেই এই পেশায় টানতে থাকে। স্কুল জীবন থেকেই শুরু হয় তার লেখা-লেখির চর্চা। বাবা-মায়ের উৎসাহ আর নিজের ভেতরকার অদম্য নেশায় শহরের বিভিন্ন পত্রিকা অফিসগুলো হয়ে ওঠে তার খেলার মাঠ। পড়াশোনার বাইরে অবসরের সবটুকু সময় তিনি কাটাতে থাকেন দেশের সংবাদপত্রগুলোর নানা অফিসে। স্কুল জীবন থেকেই তার সহপাঠীদের পরিবর্তে বন্ধু হতে থাকলো বাবা-চাচা বয়সি সিনিয়র লেখক ও সাংবাদিকেরা। কাজ করতে থাকলেন গনমাধ্যমকর্মীদের সহযোগী হিসেবে।

মুসফিকুর রহমান সুভ

সাংবাদিকতা শিখতে মুসফিকুর রহমান সুভ প্রতিনিয়তই ছুটে চলেন দেশের বিভিন্ন প্রান্তে। বিভিন্ন সাপ্তাহিক পাক্ষিক পত্রিকায় কাজের পর আনুষ্ঠানিকভাবে দৈনিক পত্রিকায় পূর্ণ সাংবাদিকতা শুরু করেন ঢাকা থেকে প্রকাশিত জাতীয় দৈনিক ঢাকা রিপোর্ট পত্রিকায়। সাংবাদিকতার প্রতি প্রবল আগ্রহ, কাজের স্পৃহা আর সম্পাদকের উৎসাহে একের পর এক প্রমোশন পেতে পেতে বর্তমানে দ্বায়িত্ব পালন করছেন পত্রিকাটির নির্বাহী সম্পাদক হিসেবে। তারুণ্যের স্পর্ধায় মুসফিকুর রহমান সুভ টিম ঢাকা রিপোর্টকে প্রতিনিয়ত এগিয়ে নিয়ে যাচ্ছে সামনের দিকে। পাশাপাশি এখনও লেখা লেখির চর্চা করছেন দেশের বিভিন্ন গনমাধ্যমে। তার লেখা বেশ কয়েকটি কলাম ইতিমধ্যেই বেশ আলোচিত হয়েছে।

মুসফিকুর রহমান সুভ

তার লেখা কয়েকটি গল্প ও উপন্যাসের বই বাজারে রয়েছে। তার লেখা বইয়ের মধ্যে সবচেয়ে পাঠকপ্রিয় দুটি বই হলো- আলোকবর্তিকা প্রকাশনী থেকে প্রকাশিত তার প্রথম বই মেঘ পরীর ভালোবাসার রসায়ন, ও ঢাকা রিপোর্ট পাবলিকেশন থেকে প্রকাশিত হাদির স্বপ্ন। লেখা লেখি ও সাংবাদিকতার পাশা পাশি তিনি একজন উদ্যোক্তা। দেশে কর্মসংস্থান ও অনলাইন মার্কেটপ্লেসকে ঢেলে সাজাতে ২০১৭ সালে প্রতিষ্ঠা করেন একটি ইকমার্স সাইট সহজক্রয় ডটকম। যার প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী তিনি। তার প্রতিষ্ঠিত ইকমার্স প্রতিষ্ঠান এ বর্তমানে বেশ কিছু তরুণ তরুণীর কর্মসংস্থ্যানের ব্যবস্থা হয়েছে। একই সাথে সংবাদপত্র ও ইকমার্স দুটি আলাদা আলাদা প্ল্যাটফর্মের প্রতিষ্ঠানকেই নেতৃত্ব দিচ্ছেন মুসফিকুর রহমান সুভ।

ওয়ালটন এসিতে ২২ শতাংশ পর্যন্ত ছাড়, ৩৬ মাসের ইএমআই সুবিধা
মার্সেল এসিতে ২৪ শতাংশ পর্যন্ত ছাড়, ৩৬ মাসের ইএমআই সুবিধা

আপনার মতামত লিখুন