শুক্রবার, ০৩ মে ২০২৪ | ২০ বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইভেন্ট

বিশ্বের সেরা 'ট্রাভেল ফটো'র তালিকায় বাংলাদেশ

 ডেস্ক রিপোর্ট
১৮ জানুয়ারি ২০১৯

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সিএনএন-এর ট্রাভেল বিভাগে ‘আওয়ার ফেভারিট ট্রাভেল ফটোস অব ২০১৮’ শিরোনামে ১৩৩টি আলোকচিত্র প্রকাশ করা হয়েছে। এ তালিকায় স্থান পেয়েছে বাংলাদেশের একটি ছবি। ছবিটি মূলত, হিন্দু ধর্মাবলম্বীদের রাখের উপবাসের ছবি। ছবিটিতে দেখা যায়, একটি মন্দিরের মেঝেতে অনেকগুলো মানুষ একসঙ্গে উপবাস উদযাপন করছে।

প্রতিবেদনটিতে বলা হয়, পর্যটকদের ভ্রমণ বিষয়ক ফটোগ্রাফি অনুপ্রেরণা জোগায়, কৌতূহলী করে ও ধারণা দেয়। শুধু প্রকৃতি ও কৃত্রিম সৌন্দর্যই নয়, বিভিন্ন ভাষাভাষি ও সংস্কৃতির মানুষদের সম্পর্কেও ধারণা মেলে এসব ছবিতে। এসব ছবি ভ্রমণের পরিকল্পনা সাজাতে সহায়তা করে পর্যটকদের। একটা ছবিই নতুন জার্নির সূচনা এনে দিতে পারে।

এই বিভাগে সারাবিশ্বের ভ্রমণপিপাসু আলোকচিত্রীরা প্রতি বছর হাজার হাজার চমৎকার ছবি জমা দেন। এর মধ্যে নির্বাচিত হয়েছে সেরা ১৩৩টি। রাখের উপবাসের ছবিটি আছে ১৭ নম্বরে। ছবিটি তুলেছেন কাজী সালাহউদ্দিন রাজু।

নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁ উপজেলার বারদী ইউনিয়ন পরিষদ সংলগ্ন শ্রী শ্রী লোকনাথ ব্রহ্মচারীর আশ্রম অবস্থিত। লোকনাথ ব্রহ্মচারী এটি তৈরী করেছিলেন। শ্রী শ্রী বাবা লোকনাথ ব্রম্মচারীর আশ্রমের ঠিক দক্ষিণের উঠোনে, তার সমাধিস্থলের পশ্চিমে, মূল গেটের ঠিক সামনে, পথ আগলে শত বৎসর ধরে কালের নানা ঘটনার সাক্ষী যে হয়ে দাঁড়িয়ে আছে, সেটা হলো বিশাল আকৃতির একটি বকুল গাছ। গাছটি আজও তেমনি করে ছায়া দেয়। দেয় অসংখ্য পাপড়িযুক্ত হালকা মাটি রঙা ছোট ছোট সুগন্ধি ফুল। আশ্রমের ভেতরে লোকনাথ ব্রহ্মচারীর বিশাল তৈলচিত্র।

প্রতি বছর উনিশ জৈষ্ঠ এখানে সপ্তাহ ব্যাপী মেলা বসে। ১২৯৭ সালের এই দিনে পরমপুরুষ শ্রী শ্রী লোকনাথ ব্রম্মচারী মৃত্যুবরণ করেন। তার এই মহাকাল প্রয়াণের দিনটিকে ভক্তি শ্রদ্ধার মধ্য দিয়ে স্মরণ করার জন্যই এই মেলার আয়োজন হয়। আশ্রমের ঠিক সামনে বিশাল সবুজ মাঠ। এখানেই মেলা বসে। এই মেলাকে কেন্দ্র করে বিশাল আয়োজন করা হয় এখানে। নানান এলাকা থেকে হাজারও পন্য আসে। আসে বাহারী তৈজসপত্র, আহারের ফল ফলাদি আরও কত কি! বহুদেশে বহু ধর্মাবলম্বী মানুষের আগমন ঘটে এই মেলায়। এ এক বিশাল আয়োজন।

মনপুরা ও নিঝুম দ্বীপ ভ্রমণের আদ্যোপান্ত
ভিসা ছাড়া বিদেশ ভ্রমণ!

আপনার মতামত লিখুন