শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ | ১৪ চৈত্র ১৪৩০ বঙ্গাব্দ
ইভেন্ট

চট্টগ্রামকে টুরিস্ট হাব ঘোষণার দাবি

চট্টগ্রামে পর্যটন মেলা

নিজস্ব প্রতিবেদক
২৪ অক্টোবর ২০১৯

চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র আলহাজ্ব আ.জ.ম.নাছির উদ্দীন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ পর্যটন খাত বিশ্বমানে পরিণত হওয়ার পথে এগিয়ে চলছে। এখাতে যারা বিনিয়োগ করছেন তাদের জন্য সুদিন অপেক্ষা করছে বলে তিনি উল্লেখ করেন।

আজ বৃহস্পতিবার সকালে নগরীর পেনিনসুলা হোটেলে ১১তম তিনব্যাপি আন্তর্জাতিক পর্যটন মেলার ট্রার্ভেল মার্ট-২০১৯ উদ্বোধনকালে সিটি মেয়র একথা বলেন।

সিটি মেয়র আরো বলেন, অতীতে আমাদের পর্যটনখাত উন্নয়নে যারা দায়িত্বে নিয়োজিত ছিলেন,তারাই সঠিকভাবে দায়িত্ব পালন করেননি। ফলে দেশের পর্যটনখাত উন্নয়নে প্রচুর সম্ভাবনা থাকা সত্বেও সেই ভাবে এগিয়ে যায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা পর্যটনখাতের উন্নয়নে অত্যাধিক গুরুত্ব দিচ্ছেন। সেজন্য পর্যটনশিল্পের বিকাশে নানামুখী উদ্যোগ নিয়েছে বাংলাদেশ সরকার। এর মধ্যে দিয়ে এসডিজি বাস্তবায়নের ক্ষেত্রে পর্যটনের বিকাশ দারুণ সহায়কের ভূমিকা রাখতে পারে বলে তিনি মন্তব্য করেন।

তিনি বলেন চট্টগ্রাম নগরীকে বিশ্বমানের শহর গড়তে নিরলসভাবে কাজ করে যাচ্ছে চসিক। এতে চট্টগ্রামে দৃশ্যমান পরিবর্তন হচ্ছে। সড়ক,আইল্যান্ড,মিডিয়ান,মিড-আইল্যান্ডএর সৌন্দর্যবর্ধনের কাজ চলমান রয়েছে। নগরীর সব সেবা সংস্থার সঙ্গে আলাপ আলোচনা করে সমন্বয়ের চেষ্টা করছি। এই সমন্বয় সাধনের মাধ্যমে জনদুর্ভোগ কমে আসবে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সিটি মেয়র বলেন, চট্টগ্রামের গুরুত্ব ও সম্ভাবনা উপলব্ধি করেই পাক্ষিক দি বাংলাদেশ মনিটর এখানে ট্যুরিজম ফেয়ার করছে। তজ্জন্য সিটি মেয়র ট্যুরিজম ফেয়ার উদ্যোক্তদের ধন্যবাদ জানান। এই প্রসঙ্গে সিটি মেয়র বলেন, সম্ভাবনাময় দেশ বাংলাদেশ। এ অফুরান সম্ভাবনাকে কাজে লাগাতে হলে নাগরিকদেরও এগিয়ে আসতে হবে।

চট্টগ্রাম, কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান, খাগড়াছড়িতে দেখার অনেক কিছু আছে। প্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বলা হয় এই চট্টগ্রামকে। তাই এয়ারলাইন্সগুলোকে চট্টগ্রামের পর্যটন শিল্পের বিকাশে যথাযর্থ দায়িত্ব পালন করতে হবে। বিদেশি পর্যটকদের আকৃষ্ট করতে হবে। কানেকটিভিটি যত দ্রুততর করা যায় সেই চেষ্টা করতে হবে বলে তিনি মন্তব্য করেন।

সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সভাপতি মাহবুবুল আলম, চট্টগ্রাম ট্যুরিজম ক্যাপিটাল দ্য বাংলাদেশ মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম, এয়ার এরাবিয়ার কান্ট্রি ম্যানেজার সৈয়দ মুবিন রশীদ ও ইউএস বাংলা এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক শফিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠানে মনিটর সম্পাদক কাজী ওয়াহিদুল আলম বলেন, চট্টগ্রাম অঞ্চলের অপার পর্যটন সম্ভাবনা দেশ বিদেশের পর্যটকদের মধ্যে তুলে ধরার লক্ষ্যে দি বাংলাদেশ মনিটর ২০০৯ সালে প্রথম এই মেলার আয়োজন করে। উত্তরোত্তর মেলার পরিসর বৃদ্ধি পাচ্ছে এবং তিনি অদুর ভবিষ্যতে চিটাগাং ট্রাভেল মার্ট এতদ্বঞ্চলে একটি গুরুত্বপূর্ণ পর্যটন ইভেন্ট হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করতে সক্ষম হবে বলে তিনি উল্লেখ করেন।

আগামী ২৬ অক্টোবর পর্যন্ত এই মেলা চলবে। পরে মেয়র ফিতা কেটে তিনব্যাপি আন্তর্জাতিক পর্যটন মেলার উদ্বোধন করেন।

ভোলা ইস্যু নিয়ে ভ্রমণ সতর্কতা জারি করলো বৃটেন
ইউএস-বাংলার টিকিটে বিশেষ ছাড় পর্যটন মেলায়

আপনার মতামত লিখুন